কবিতা লিখতে মস্কো

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০১৭, ১৮:৩২

ঈদের ছুটিতে দেশের অনেকে বিদেশ ভ্রমণে যান। কেউ পর‌্যটনের জন্য, কেউ কাজের ব্যস্ততা থেকে সাময়িক অবসর বিনোদনের জন্য যান নানা দেশে। কিন্তু সরকারি কর্মকর্তা আল হাদী ঈদের ছুটিতে বিদেশ যাচ্ছেন শুধু কবিতা লেখার জন্য। আর এ জন্য তিনি বেছে নিয়েছেন রাশিয়া।

বিশ্বে প্রাকৃতিক সৌন্দর্যে ভরা কিংবা কবিতার খোরাক জোগানোর মতো আরো দেশ থাকতে রাশিয়া কেন? আল হাদীর মতে, রাশিয়ার পরিবেশ-আবহাওয়া এখন কবিতার উপযোগী। তাই রাশিয়াকে বেছে নিয়েছেন তিনি।

আল হাদী হঠাৎ শখের কবি নন। নিয়মিতই কবিতা লেখেন প্রথম শ্রেণির এই সরকারি চাকুরে। সর্বাধিক কবিতা নিয়ে তিনি গত বইমেলায় প্রকাশিত হয় ‘দ্বিতীয় সময়’ নামের কাব্যগ্রন্থ।

এর আগেও তিনি ‘প্রতিবেশী সময়' ‘শ্রবণ অনুভূতি-১,২’ 'কাজিয়ার প্রস্তুতি' নামে নাটক প্রকাশ করেছেন।

ভক্ত-পাঠক আকৃষ্ট করার জন্য নয়, স্রেফ ভেতরের ভালো লাগা থেকে তিনি লেখালেখি করেন বলে জানান আল হাদী। আর রাশিয়া যাওয়াটা তার কবিতা লেখার জন্য মনের তাগিদ থেকে হচ্ছে।

কবিতা লিখতে রাশিয়া যাওয়ার কারণ সম্পর্কে বলতে গিয়ে মহান মুক্তিযুদ্ধের সময়ের কথা স্মরণ করেন আল হাদী। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘অনেকগুলো কারণের মধ্যে একটি হলো- মস্কো আমাদের অকৃত্রিম বন্ধু। তা ছাড়া সম্প্রতি মস্কোর সঙ্গে বাংলাদেশের ভিসাবিহীন চলাচল শুরু হয়েছে। আর, যত দূর জানতে পেরেছি এখন মস্কোর আবহাওয়া সাহিত্য রচনার উপযোগী।’

মস্কোতে একটি সাহিত্য সভায়ও তার অংশ নেয়ার কথা রয়েছে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/১৯জুন/বিইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :