ভ্যাট আদায় নিশ্চিত করতে এনবিআরের নতুন উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০১৭, ১৯:২৬

ক্রেতাদের কাছ থেকে আদায় করা মূল‌্য সংযোজন কর বা ভ্যাট রাষ্ট্রীয় কোষাগারে জমা পড়া নিশ্চিত করতে ৫০ হাজার ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার বা ইসিআর মেশিন নিকবে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন বিষয়ক সভায় এ তথ্য জানানো হয়।

এনবিআরের সদস‌্য ও ভ‌্যাট অনলাইনের প্রজেক্ট পরিচালক রেজাউল হাসান বলেন, ব‌্যবসায়ীদের সাশ্রয়ীমূল‌্যে ইসিআর সরবরাহের জন‌্য ইতিমধ‌্যে ১০ হাজার ইসিআর মেশিন ক্রয়ের উদ‌্যোগ গ্রহণ করা হয়েছে। একবার টেন্ডার দেওয়ার পর কাঙ্ক্ষিত মূল‌্য না পাওয়ায় আবার টেন্ডার নোটিশ দেওয়া হয়েছে। এভাবে ধাপে ধাপে আগামী বছরের মধ‌্যে ৫০ হাজার ইসিআর মেশিন সরবরাহের পরিকল্পনার রয়েছে।

বর্তমানে সাড়ে চার হাজার ইসিআর মেশিন রয়েছে উল্লেখ করে এই কর্মকর্তা বলেন, ‘এনবিআর থেকে সরবরাহকৃত ইসিআর মেশিনে ক্রয়মূল‌্য ১৫ হাজার থেকে ২০ হাজার টাকা হবে। তবে ক্ষুদ্র ব‌্যবসায়ীদের জ‌ন‌্য আমরা চাচ্ছি মাত্র পাঁচ হাজার টাকায় ছোট ইসিআর মেশিন সরবরাহ করতে।’

ভ‌্যাট খাত আগামীতে রাজস্ব খাতে নেতৃত্ব দেবে উল্লেখ করে রেজাউল হাসান বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ‌্যমাত্রা অর্জনে রাজস্ব আদায়ে সক্ষমতা বৃদ্ধি করতে হবে। আমরা চাচ্ছি ভ‌্যাট আদায় ও প্রদানে স্বচ্ছতা নিশ্চিত করতে। যা নতুন ভ‌্যাট আইন প্রয়োগের মাধ‌্যমে সম্ভব। এ আইন সকল ক্ষেত্রে পুরাতন আইনের চেয়ে শ্রেয়।’

এনবিআরের সদস্য জানান, ইতিমধ‌্যে ৩১ হাজার ৪৭০ জন ব‌্যবসায়ী নতুন ভ‌্যাট নিবন্ধন নিয়েছেন। ব‌্যবসায়ীদের ব‌্যবসাকেন্দ্রে এই নিবন্ধনপত্র ঝুলিয়ে রাখা বাধ‌্যতামূলক করা হয়েছে। এখন আইসিটি বিভাগের আলোচনা করে ভ‌্যাট অ্যাপস তৈরি উদ্যোগ নেয়া হয়েছে। সরকারের কোষাগারে ভ‌্যাট জমা হয়েছে কি না এটা যাচাই করা যাবে এই অ্যাপ দিয়ে।

ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে সভায় ঢাকা বিভাগের বিভিন্ন জেলা প্রশাসকসহ এনবিআরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৯জুন/এমএবি/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :