মেয়র মহোদয়, আমাদের বাঁচান

রাশিদুল আলম
 | প্রকাশিত : ১৯ জুন ২০১৭, ২১:৩০

আমার এই সামান্য লেখায় খুব কোনো পরিবর্তন হবে কি না, কিংবা কারো সামান্য কোনো মাথাব্যথাও হবে না কি না জানি না, তারপরও লিখছি। কারণ, সামান্য বৃষ্টিতেই ঘরবন্দি হয়ে পড়ি আমরা লক্ষাধিক। দীর্ঘদিন ধরে চলছে আমাদের এ কষ্ট।

যারা মিরপুরের কালসী, সাংবাদিক আবাসিক এলাকা, রুপনগর, আদর্শনগর তথা বৃহত্তর মিরপুর ১১-১২ এলাকায় থাকেন, বা এই এলাকা দিয়ে যাওয়া-আসা করেন তারা জানেন কতটা বিড়ম্বনার মধ্যে পড়তে হয় সামান্য বৃষ্টিতেই।

আধুনিক ঢাকার একটি বড়সড় রাজপথ। পানিতে থই থই করছে সেটি। সেখানে প্রায় ডুবু ডুবু হয়ে চলছে প্রাইভেট কার। অলি-গলি সব পানির নিচে। প্রায় প্রতিদিনের এই ছবি কোনো রাজধানী শহরে কল্পনা করা যায়!

কল্পনা করা না গেলেও বাস্তবে ঘটছে এমনটাই। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন ওই এলাকার বাড়ির মালিকরা নিয়মিত ট্যাক্সসহ অন্যান্য সরকারি ও সিটি করপোরেশনের পাওনা পরিশোধ করেন, কিন্তু বছরের বছর তারা ভোগ করেন জলাবদ্ধতার যন্ত্রণা। মানুষকে কেন এভাবে হেনস্তা হতে হচ্ছে বা বিপদে পড়তে হচ্ছে তা আমরা বুঝতে পারছি না।

পাঠক, এই লেখার সঙ্গে ছবিগুলো দেখুন। আশা করি, যথাযথ কর্তৃপক্ষ বা দায়িত্বশীল যারা আছেন তাদেরও ছবিগুলোর দিকে চোখ পড়বে, তাদের বলছি- বলুন তো এটা কি কোনো মানবিক জীবন।

মনে করুন এই বৃষ্টিতে কোনো সন্তানসম্ভবা মা অসুস্থ হয়ে পড়েছেন, ছবিতে যা দেখা যাচ্ছে তাতে তাকে চিকিৎসালয়ে নিয়ে যাওয়া কি সম্ভব? এই অবস্থায় আদৌ কোনো সুস্থ মানুষের পক্ষেই তো ঘরের বার হওয়া এ অসম্ভব ব্যাপার হবে।

যথাযথ কর্তৃপক্ষের কাছে আমার ও আমাদের এলাকার লক্ষাধিক মানুষের আবেদন, দয়া করে আমাদের মুক্তির ব্যবস্থা নিন, আমাদের বাঁচান। আর যদি না পারেন, তাহলে বলুন আমরা আমাদের এলাকার লক্ষাধিক মানুষকে নিয়ে নিজেদের খরচে রাস্তা ও ড্রেনের ব্যবস্থা করি। তাও আমাদের বাঁচান।

কতটা দুঃখ নিয়ে বাঁচার আকুতি জানালাম, তা হয়তো এই এলাকার মানুষ বা এখান দিয়ে যারা যাতায়াত করেন তারা বুঝবেন। এভাবে বছরের পর বছর জীবন স্তব্ধ হয়ে থাকতে পারে না। এটা কোনো সভ্য শহরের বাসিন্দাদের কাম্য হতে পারে না।

আমরা কথাগুলো লিখতে চাইনি মাননীয় মেয়র ও স্থানীয় সরকারমন্ত্রী মহাদয়। ছবিগুলো একটু ভালোভাবে দেখুন ও ভাবুন- এভাবে কি কোনো শহরের মানুষের পক্ষে জীবন চালানো সম্ভব? বছরের পর বছর সামান্য বৃষ্টিতে আমাদের জীবন অচল হয়ে যাচ্ছে। আমার কথাগুলো দয়া করে রাজনৈতিকভাবে বিবেচনা না করে মানবিকভাবে বিবেচনা করুন।

আর আমাদের এলাকার লক্ষাধিক মানুষের আশা, মেয়র ও স্থানীয় সরকারমন্ত্রী আমাদের বাঁচাবেন। একটা সুন্দর আগামীর অপেক্ষায় আমরা- যেখানে সবার সহযোগিতায় জলাবদ্ধতাবিহীন একটি বাসযোগ্য বাসস্থানের ব্যবস্থা থাকবে।

লেখক: আইনজীবী।

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :