জাকাতে পবিত্র হয় সম্পদ

ইসলাম ডেস্ক
 | প্রকাশিত : ১৯ জুন ২০১৭, ২২:২৩

ধনীদের সম্পদে গরিবের যে অধিকার আল্লাহ নির্ধারিত করে দিয়েছেন তাই জাকাত। সব সম্পদ যেন কিছু লোকের কুক্ষিগত হয়ে না যায় সেজন্য ইসলামে এ বিধান রাখা হয়েছে। জাকাত ইসলামের সুষম বণ্টনব্যবস্থার উৎকৃষ্ট উদাহরণ। দারিদ্র্য সমস্যা সমাধানে জাকাতের বিশেষ ভূমিকা রয়েছে। জাকাত দ্বারা সম্পদ পবিত্র হয়। জাকাত দিয়ে গরিবের ওপর করুণা করা হয়েছে-এটা মনে করা যাবে না। তবে এর বিনিময়ে আল্লাহ তায়ালা জাকাতদাতাকে অফুরন্ত প্রতিদানের কথা ঘোষণা করেছেন।

জাকাত ফরজ হওয়ার পরও তা আদায় না করলে এর পরিণাম অত্যন্ত ভয়াবহ। রাসুল (সা.) বলেন, আল্লাহ তায়ালা যাকে সম্পদ দিয়েছেন, অথচ সে সেই সম্পদের জাকাত আদায় করে না, কিয়ামতের দিন সে সম্পদকে এমন একটি সাপে পরিণত করা হবে যার মাথায় কোনো চুল থাকবে না এবং চোখের ওপর থাকবে দুটো কালো দাগ। এটি কিয়ামতের দিন তার গলায় পরিয়ে দেয়া হবে এবং দুই চোয়ালে দংশন করতে থাকবে। এরপর বলবে, আমি তোমার সম্পদ। আমি তোমার গচ্ছিত অর্থ। জাকাত রমজানের সঙ্গে সংশ্লিষ্ট কোনো আমল নয়। তবে রমজানে জাকাত আদায় করলে সওয়াব বেশি হবে বলেই আশা করা যায়। জাকাত দিতে হয় শতকরা আড়াই ভাগ হারে।

দশটি শর্ত পাওয়া গেলে জাকাত ফরজ হয়- ১. জাকাত প্রদানকারী ব্যক্তির মুসলমান হওয়া ২. সুস্থ মস্তিষ্কসম্পন্ন হওয়া ৩. বালেগ তথা পূর্ণ বয়স্ক হওয়া ৪. মুক্ত-স্বাধীন হওয়া ৫. নিসাব পরিমাণ সম্পদের মালিক হওয়া। (সাড়ে সাত তোলা সোনা বা সাড়ে বায়ান্ন তোলা রূপা অথবা সমমূল্যের সম্পদকে নিসাব বলা হয়।) ৬. সম্পদ নিজের মালিকানাধীন থাকা। ৭. নিসাব পরিমাণ সম্পদ নিত্য ব্যবহার্য বস্তুর অতিরিক্ত হওয়া ৮. নিসাব পরিমাণ সম্পদ ঋণ থেকে মুক্ত হওয়া ৯. ধন-সম্পদ বর্ধিষ্ণু হওয়া ১০. নিসাব পরিমাণ সম্পদ পূর্ণ এক বছর মালিকানাধীন থাকা।

প্রধানত নগর অর্থ, স্বর্ণ-রূপা, ব্যবসার পণ্যের ওপর জাকাত ফরজ হয়। কুরআনের নির্দেশনা অনুযায়ী সাত শ্রেণির লোককে জাকাতের অর্থ দেয়া যাবেÑ১. দরিদ্র ভিক্ষুক ২. মিসকিন (অভাবগ্রস্ত লোক) ৩. জাকাত তহবিল গঠনে নিয়োজিত কর্মচারী ৪. মুসলমানদের মুক্তিপণ বাবদ ৫. ঋণ পরিশোধে বাস্তবিকই অসমর্থ ব্যক্তি ৬. আল্লাহর পথে সংগ্রামরতদের ৭. পথিক বা মুসাফির, যারা অভাবগ্রস্ত ও দ্বীন প্রচারে নিয়োজিত। তবে দ্বীনের জ্ঞান আহরণকারীদের জাকাত দিলে সদকায়ে জারিয়ার সওয়াবও পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/১৯জুন/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :