নির্বিঘ্ন ঈদযাত্রার জন্য প্রস্তুত ঢাকা-আরিচা মহাসড়ক

মঞ্জুর রহমান, মানিকগঞ্জ থেকে
| আপডেট : ২০ জুন ২০১৭, ১১:০৫ | প্রকাশিত : ২০ জুন ২০১৭, ০৮:৩০

ঈদের আগে ঢাকা-আরিচা মহাসড়ক যানজটমুক্ত রাখতে বেশ কিছু উদ্যোগ হাতে নিয়েছেন মানিকগঞ্জের সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তারা। ইতিমধ্যে মহাসড়কের দুই পাশের রাস্তার দীর্ঘদিনের খানাখন্দের মেরামতকাজও শেষ করেছে তারা। অপসারণ করা হয়েছে ঢাকার নবীনগর বাসস্ট্যান্ড থেকে পাটুরিয়া ঘাট পর্যন্ত প্রায় ৩৮টি গতিরোধক। বলা যায়, ঈদযাত্রার জন্য প্রস্তুত এই মহাসড়ক।

এদিকে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ঈদ মহাসড়কে যেন ছিনতাইসহ কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটতে পারে সেজন্য মোতায়েন রাখা হবে আনসার, র‌্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর পাঁচ শতাধিক সদস্য।

সড়ক ও জনপদ বিভাগ থেকে জানা গেছে, ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের বিভিন্ন স্থানে গতিরোধক থাকার কারণে যাত্রীবাহী পরিবহন ধীরগতিতে চালাতে হয়। এ কারণে প্রতি ঈদে ব্যস্ততম এই মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। আর দুর্ভোগ পোহাতে হয় ঈদে ঘরমুখো মানুষের।

এই বিষয়টি সামনে রেখে ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর বাসস্ট্যান্ড থেকে পাটুরিয়া ঘাট পর্যন্ত সর্বমোট ৩৮টি গতিরোধক অপসারণ করে সেখানকার খানাখন্দ সংস্কারের কাজ ইতিমধ্যে শেষ করেছে সড়ক ও জনপদ বিভাগ। তারা আশা করছেন ঢাকা-আরিচা মহাসড়কের উপর দিয়ে কোনো ধরনের দুর্ভোগ ছাড়াই দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষ পরিবহন যোগে ঈদে ঘরে ফিরতে পারবেন।

সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী শফিকুল ইসলাম হাওলাদার ঢাকাটাইমসকে বলেন, ‘ঈদের বিষয়টি মাথায় রেখে আমরা সবধরনের সংস্কার কাজ শেষ করেছি। অপসারণ করেছি নবীনগর থেকে পাটুরিয়া পর্যন্ত প্রায় ৩৯টি গতিরোধক। এছাড়া রাতের বেলায় পরিবহনগুলো যেন নির্বিঘ্নে চলাচল করতে পারে সেজন্য রোড ডিভাইডারের সামনে ডিজিটাল সাইন লাগানো হয়েছে।’

প্রকৌশলী বলেন, টানা বর্ষণে ঢাকার হেমায়েতপুর ও নবীনগর-চন্দ্রা সড়কের বেশ কিছু স্থানে খানাখন্দ রয়েছে। এগুলো সংস্কারে সড়ক বিভাগের চারটি মোবাইল টিম কাজ করছে। এগুলোর কাজ মহাসড়কে থেকে নিয়মিত তদারকি করছেন নির্বাহী প্রকৌশলী মহিবুল হক। আগামী আশা করা হয়েছে দুই-একদিনের মধ্যে হেমায়েতপুর, নবীনগর ও চন্দ্রা সড়কের খানাখন্দের সংস্কার কাজ শেষ হবে। নির্বিঘ্নে চলাচল করবে ঈদে ঘরে ফেরা মানুষ।

মানিকগঞ্জ পুলিশ সুপার মাহফুজুর রহমান ঢাকাটাইমসকে বলেন, ঈদের বিষয়টি মাথায় রেখে পাটুরিয়া ঘাট ও ঢাকা-আরিচা মহাসড়কে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন থাকবে। মহাসড়কে ছিনতাই ঠেকানোসহ কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটতে পারে সেজন্য মোতায়েন থাকবে র‌্যাব, পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর পাঁচ শতাধিক সদস্য। তিনি আশা করেন, আগত ঈদে কোনো ধরনের দুর্ভোগ ছাড়া মানিকগঞ্জে হয়ে মানুষ ঘরে ফিরতে পারবে।

(ঢাকাটাইমস/২০জুন/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :