রাজধানীতে এবার ৪১০টি ঈদ জামাত

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ জুন ২০১৭, ১৭:৩৩
ফাইল ছবি

রাজধানীর দুই সিটি করপোরেশনে এবার ঈদুল ফিতরের ৪১০টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ২৩০টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ১৮০টি জামাত হবে। খবর বাসসের।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তা উত্তম কুমার রায় জানান, ডিএসসিসি’র তত্ত্বাবধানে ৫৭টি ওয়ার্ডে চারটি করে মোট ২২৮টি এবং জাতীয় ঈদগাহ ময়দান ও ঢাকা বিশ্ববিদ্যালয় মাঠে একটি করে সর্বমোট ২৩০টি জামাত অনুষ্ঠিত হবে।

উত্তম কুমার জানান, ডিএসসিসি’র ওয়ার্ডগুলোতে অবস্থিত সিটি করপোরেশনের নিজস্ব মাঠ বা খোলা ময়দান বা স্কুল-মাদ্রাসার মাঠ বা সবচেয়ে পরিচিত ও জনবহুল স্থানে এ জামাতগুলো অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহ’র প্রস্তুতি প্রসঙ্গে উত্তর কুমার জানান, প্রায় এক লাখ মুসল্লি যেন নামাজ আদায় করতে পারে, সে লক্ষ্যে ঈদগাহ’র প্রস্তুতির কাজ পুরোদমে এগিয়ে চলেছে। এখন ত্রিপল লাগানোর কাজ চলছে।

২৭ রমজানের মধ্যে সামিয়ানা টাঙানোসহ অধিকাংশ কাজ শেষ করার নির্দেশনা রয়েছে ডিএসসিসি’র উল্লেখ করে তিনি বলেন, বর্ষা মৌসুমে ঈদ জামাত হবে, তাই বৃষ্টি হলেও যেন মুসল্লিরা নির্বিঘ্নে নামাজ আদায় করতে পারেন, সে ভাবনা মাথায় রেখেই এবার ঈদগাহ প্রস্তুত করা হচ্ছে।

ঈদগাহে প্রায় পাঁচ হাজার মহিলার পৃথক নামাজ আদায়ে ব্যবস্থা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, মুসল্লিদের জন্য ওজু ও মোবাইল টয়লেটের ব্যবস্থা রাখা হচ্ছে। হঠাৎ অসুস্থ হয়ে পরা মুসল্লিদের চিকিৎসাসেবা দিতে ঈদগাহ ময়দানে রাখা হচ্ছে অ্যাম্বুলেন্সসহ মেডিক্যাল টিম।

এই কর্মকর্তা বলেন, ঈদের প্রধান জামাতে প্রয়োজনীয় সেবা নিশ্চিত করতে মেয়রের পক্ষ থেকে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

নিরাপত্তা প্রসঙ্গে উত্তম কুমার বলেন, জাতীয় ঈদগাহে রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, বিচারপতি ও কূটনৈতিকগণ ঈদ নামাজ আদায় করবেন বিধায় পুরো ঈদগাঁহ ও এর আশেপাশের এলাকা জুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। লাগানো হচ্ছে ক্লোজ সার্কিট ক্যামেরা। রয়েছে ডগ স্কোয়াড এবং উচ্চ প্রযুক্তির মেটাল ডিটেক্টর ব্যবহারে তল্লাশির ব্যবস্থা।

পুলিশ ইতোমধ্যে সিসি ক্যামেরা বসানোর কাজ শুরু করে দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে। বোমা ডিসপোজাল ইউনিটের পাশাপাশি আরো আছে সাদা পোশাকে সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি। এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশ এবং র‌্যাব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে বলেও তিনি জানান।

উত্তম কুমার বলেন, জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। আবহাওয়া খুব প্রতিকূল থাকলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সকাল ৯টার জামাত হবে দেশের প্রধান ঈদ জামাত।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সমাজ কল্যাণ অফিসার এনায়েত হোসেন জানান, ডিএনসিসি’র ৩৬টি ওয়ার্ডের প্রতিটিতে পাঁচটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। কাউন্সিলররা নিজ উদ্যোগে কাজ শুরু করে দিয়েছেন। মুসল্লিরা যাতে নিকটবর্তী দূরত্বে গিয়ে স্বাচ্ছন্দ্যে নামাজ আদায় করতে পারেন, সেভাবেই স্থান নির্ধারণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/২০জুন/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

রাজধানীতে দুই যুবকের আত্মহত্যা

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

এই বিভাগের সব খবর

শিরোনাম :