ঈদে ঢাকা-বরিশাল নৌপথে যুক্ত হচ্ছে ‘দেশান্তর’

তন্ময় তপু, বরিশাল থেকে
| আপডেট : ২১ জুন ২০১৭, ১২:৪২ | প্রকাশিত : ২১ জুন ২০১৭, ১২:৩৭

শুক্রবার ২৩ জুন থেকে বরিশাল-ঢাকা নৌ পথে সংযুক্ত হচ্ছে ‘দেশান্তর’নামে আরও একটি বিলাসবহুল নতুন লঞ্চ। পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে যাত্রীদের সেবায় ঈদ স্পেশাল সার্ভিসের মধ্যেই চলাচল শুরু করবে এ লঞ্চ।

বিলাসবহুল এ লঞ্চটি রাত্রি ও দিবা সার্ভিসে দক্ষিণাঞ্চলের সব থেকে গুরুত্বপূর্ণ বরিশাল-ঢাকা নৌ পথে চলাচল করবে।

তাহসিন শিপিং লাইন্সের লঞ্চ ‘দেশান্তর’এর পরিচালনা পর্ষদের সদস্য নুরুল আম্বিয়া বাবু বলেন, ১৭৫ ফুট দৈর্ঘ্য এবং প্রস্থ ৩০ ফুটের এ লঞ্চটি ৮৫০ অশ্বশক্তির উইচাই মেরিণ ডিজেল ইঞ্জিনে চলবে।

তিনি জানান, দ্রুতগামী তিন তলা বিশিষ্ট এ লঞ্চটির নিচতলায় রয়েছে ননএসি ১০২টি চেয়ার, দ্বিতীয় তলায় রয়েছে শীততাপ নিয়ন্ত্রিত ১৯৪টি চেয়ার এবং তৃতীয় তলায় রয়েছে শীততাপ নিয়ন্ত্রিত ৬২টি চেয়ার। শুধু বিলাসবহুল চেয়ারই নয়, রয়েছে কেবিনও। এর মধ্যে নিচতলায় চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে চারশ টাকা, দ্বিতীয় তলায় চেয়ারের ভাড়া ছয়শ টাকা এবং তৃতীয় তলায় চেয়ারে সাতশ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

পরিচালনা পর্ষদের এ সদস্য আরও জানান, এ লঞ্চে মোট ১৪টি এসি কেবিন রয়েছে। এর মধ্যে সবগুলোই শৌচাগার সংযুক্ত রয়েছে। ভিআইপি ডিল্যাক্স রয়েছে দুইটি, ফ্যামিলি দুইটি, ডাবল কেবিন দুইটি এবং আটটি সিঙ্গেল কেবিন রয়েছে। এরমধ্যে ভিআইপ কেবিনের ভাড়া নির্ধারণ করা হয়েছে চার হাজার টাকা, ফ্যামিলি কেবিনের দুই হাজার চারশ টাকা, ডাবল কেবিন দুই হাজার আটশ টাকা এবং সিঙ্গেল কেবিনের ভাড়া নির্ধারণ করা হয়েছে এক হাজার থেকে বারোশ টাকা পর্যন্ত।

নুরল আম্বিয়া বাবু বলেন, শুধু তাই নয় কেবিন বা চেয়ারবিহীন যাত্রীদের জন্যও রয়েছে সুব্যবস্থা। বিলাসবহুল এ লঞ্চের তিনটি তলায়ই থাকছে ডেকের ব্যবস্থা। পাশাপাশি সব যাত্রীদের জন্য লঞ্চে ক্যান্টিনের ব্যবস্থা তো রয়েছেই।

তিনি জানান- আমাদের এ লঞ্চ বর্তমানে নারায়ণগঞ্জে রয়েছে। বাহারি সাজসজ্জা দিয়ে সাজানো এ লঞ্চটি ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে নদীতে চালানো হয়েছে। ২৩ তারিখ শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা সদরঘাট থেকে সকাল সাড়ে ৯টায় বরিশালের উদ্দেশে ছেড়ে আসবে। আবার বরিশাল থেকে রাত ১০টায় ছেড়ে যাবে ঢাকার উদ্দেশে।

ঈদ স্পেশাল লঞ্চ হিসেবে দেশান্তরই নয়, নতুন ক্যাটারমেন টাইপের অ্যাডভেঞ্চার নামের আরও একটি লঞ্চ নামছে ঢাকা বরিশাল রুটের নৌ বহরে।

(ঢাকাটাইমস/২১জুন/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :