ভালুকায় পানিবন্দি তিন হাজার পরিবার

আজহারুল হক, গফরগাঁও (ময়মনসিংহ) থেকে
 | প্রকাশিত : ২১ জুন ২০১৭, ১৫:০৭

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে পানি নিষ্কাশনের জন্য স্থাপিত একমাত্র কালভার্ট ও ড্রেন বন্ধ করে দেয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে ভালুকা উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের সিডস্টোর বাজার এলাকায়। এতে প্রায় তিন হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। ফলে ওই এলাকায় বসবাসকারী জনসাধারণ পানিবন্দি হয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছেন। বিগত বছরগুলোতে প্রতিকার চেয়ে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেও বর্ষা মৌসুমে মুক্তি মিলছে না স্থানীয় বাসিন্দাদের।

সরেজমিনে গিয়ে জানা যায়, ভালুকার হবিরবাড়ি ইউনিয়নের সিডস্টোর বাজারের পূর্বপাশে সাত-আট শতাধিক বাসা-বাড়ি রয়েছে। এর মধ্যে পাঁচ শতাধিক বাসা-বাড়ি ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে কিছুটা নিচু এলাকায়। ফলে পানি নিষ্কাশনের জন্য সড়ক ও জনপথের উদ্যোগে মহাসড়কে কালভার্ট স্থাপন করা হয়েছে। কিন্তু স্থানীয় প্রভাবশালীরা নিজেদের স্বার্থে কালভার্টের উভয় মুখ বন্ধ করে দিয়ে স্থাপনা নির্মাণ করে। এতে ওই মহল্লার সাত/আট শতাধিক বাসা-বাড়ির মানুষ জলাবদ্ধতার শিকার হয়ে চরম দুর্ভোগে পড়েছেন। ওই এলাকার শিক্ষার্থীরাও পড়েছেন চরম বিপাকে। গার্মেন্টস ও মিল-কারখানার শ্রমিকরা তাদের কর্মস্থলে যেতে পড়েতে হচ্ছে চরম ভোগান্তিতে। পানি জমে নষ্ট হচ্ছে মৌসুমি ফল ও ফসল। শাক-সবজি পঁচে নষ্ট হচ্ছে। কাঁচা ঘর-বাড়ির দেয়াল ভেঙে পড়ছে। অনেক বাড়ির মালিক বাড়ি ছেড়ে অন্যত্র চলে গেছেন। বাড়াটিয়ারাও চলে যাচ্ছে এসব এলাকা থেকে। চারদিকে টয়লেটের ময়লা পানি ছড়িয়ে রোগ-বালাইয়ের আশঙ্কা বাড়াচ্ছে। এ সময় দেখা যায় কেউ কেউ বাঁশের সাঁকো তৈরি করে আবার কেউ হাঁটু-কোমর পানিতে ভিজে তাদের বাড়ি যাচ্ছেন।

ভোক্তভোগী খলিলুর রহমান ঢাকাটাইমসকে জানান, আব্দুল কাদির, আলী হোসাইন, হাবিবুর রহমানসহ কয়েকজন পানি যাওয়ার রাস্তা বন্ধ করে স্থাপনা নির্মাণ করায় এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

মেহেদী হাসান খান কাজল নামে ওই এলাকার বাসিন্দা জানান, আমার থাকার ঘরসহ পুরো বাড়িতেই হাঁটু পানি। ফলে বেশ কয়েক দিন ধরে মানবেতর জীবন যাপন করছি, দ্রুত ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

জলাবদ্ধ এলাকা পরিদর্শন করার সময় হবিরবাড়ী ইউপি চেয়ারম্যান তোফায়েল আহাম্মেদ বাচ্চু ঢাকাটাইমসকে বলেন, আমি একাধিক বার পানি নিষ্কাশনের জন্য উদ্যোগ নিয়েছি। কিন্তু স্থানীয় টিন কাদির, আলী হোসাইন, হাবিবুর রহমানের বাধার কারণে তা সম্ভব হয়নি। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলেছি। তিনি জেলা প্রশাসকের সাথে কথা বলে জানিয়েছেন আগামী দুয়েক দিনের মধ্যে পানি নিষ্কাশনের ব্যবস্থা নেবেন।

(ঢাকাটাইমস/২১জুন/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :