ঈদে ব্যস্ত চাঁপাইনবাবগঞ্জের তাঁত শিল্পীরা

জহুরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ
 | প্রকাশিত : ২১ জুন ২০১৭, ১৫:৫৫

ঈদকে সামনে রেখে ব্যবসায়িক কর্মচাঞ্চল্য বেড়েছে চাঁপাইনবাবগঞ্জের রেশম পল্লীগুলোতে। তবে, তাঁতের জন্য বিখ্যাত চাঁপাইনাববগঞ্জ জেলার এই শিল্প বর্তমানে নানা সমস্যায় জর্জরিত। সুযোগ-সুবিধা ও পৃষ্ঠপোষকতার অভাবে বিদেশি পোশাকের সাথে প্রতিযোগিতায় ক্রমেই পিছিয়ে পড়ছে এখানকার ব্যবসায়ীরা।

ঈদকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের হরিনগর, লাহারপুর, শিবগঞ্জ ও কানসাটের বিশ্বনাথপুরের রেশম তাঁত পল্লীগুলো এখন তাঁতের খুটখাট শব্দ আর কারিগর-শ্রমিকদের ব্যস্ততায় মুখরিত হয়ে উঠেছে। সারাবছর যতটানা সরব থাকে, ঈদ এলে সেটা বেড়ে যায় কয়েকগুন। এখানকার রেশম শাড়ির গায়ে, বুননে-বৈচিত্রে আর নতুনত্বের ছোঁয়া দিতে দিনরাত কাজ করছেন তাঁতীরা। বছরের অন্য সময়ের তুলনায় এখন চাহিদা অনেক বেশি, তাই নানা ধাপে এখানে রাত-দিন কাজে ব্যস্ত তাঁত শ্রমিকরা।

বছরের অন্য সময়ের তুলনায় এখন চাহিদা বেশি। তাই রাতদিন কাজে ব্যস্ত কারিগর-শ্রমিকরা। দুই ঈদ আর পূজো ছাড়া বাকি সময় তাদের তেমন কাজও থাকে না।

এখানকার তৈরি বাহারি সব রেশম সিল্কের পোশাক ছড়িয়ে পড়ছে রাজধানী ঢাকার আড়ং, অভিজাত বিপনীবিতান, রাজশাহী ও দেশের বিভিন্ন স্থানে। এমনকি চাহিদা রয়েছে বিদেশেও। এখানকার রেশম সিল্কের তৈরি শাড়ি, পাঞ্জাবি, বেনারশী, গরদের শার্ট, মটকা, ওড়না, সালোয়ার কামিজ মূলত মধ্যবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্তদের পোশাকের চাহিদা মেটায়। এখানকার তৈরি বাহারি সব রেশম সিল্কের পোশাক ছড়িয়ে পড়ছে রাজধানী ঢাকার অভিজাত বিপনীবিতান ও দেশের বিভিন্ন স্থানে। চাহিদা রয়েছে বিদেশেও।

তবে তাঁত মালিকরা জানান, বর্তমানে রং, সূতাসহ বিভিন্ন উপকরণের মূল্য বৃদ্ধির পাশাপাশি প্রভাব বেড়েছে বিদেশি কাপড়ের। এজন্য আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা।

নয়ালাভাঙ্গা ইউনিয়ন প্রাথমিক তাঁতী সমিতির সাধারণ সম্পাদক দিজেন্দ্রনাথ দাস বলেন, জেলায় প্রায় ২০ হাজারের মত তাঁত থাকলেও বর্তমানে প্রায় আড়াই হাজার তাঁত রয়েছে। যার সঙ্গে জড়িত রয়েছে প্রায় ১২ হাজার শ্রমিক-কর্মচারী। যেখানে কেবল ঈদেই তৈরি হয় প্রায় ৪ কোটি টাকার শাড়ি কাপড় ও পোশাক।

তিনি বলেন, সুযোগ-সুবিধা ও পৃষ্ঠপোষকতার অভাবে বিদেশি পোশাকের সাথে প্রতিযোগিতায় ক্রমেই পিছিয়ে পড়ছে এখানকার তাঁত ব্যবসায়ীরা।

(ঢাকাটাইমস/২১জুন/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :