নির্ধারিত সময়ে চালু হচ্ছে পাবনার মেরিন একাডেমি

খাইরুল ইসলাম বাসিদ, পাবনা থেকে
 | প্রকাশিত : ২১ জুন ২০১৭, ১৬:১৯

দফায় দফায় প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়িয়েও নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না পাবনা মেরিন একাডেমির নির্মাণকাজ। ফলে পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী আগামী শিক্ষাবর্ষে সেখানে ছাত্র ভর্তি করা যাবে কি না তা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

২০১২ সালের নভেম্বরে পাবনার নগরবাড়ীতে শুরু হয় মেরিন একাডেমির নির্মাণকাজ। ১২০ কোটি টাকার এ প্রকল্প ২০১৪ সালে শেষ হবার কথা থাকলেও ২০১৭ সালেও এর বাস্তবায়ন হয়নি। এর মাঝে প্রকল্পের মেয়াদ বেড়েছে দুই দফা, ব্যয় বাড়ানো হয়েছে ১০ কোটি টাকা। নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় সর্বশেষ মেয়াদ বাড়ানো হয় ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত। তবে সে সময়েও কাজ শেষ না হওয়ায় প্রক্রিয়া চলছে আরও একদফা মেয়াদ বাড়ানোর।

সরেজমিনে দেখা যায়, মূল প্রশাসনিক ভবন ও ডরমেটরির কাজ অনেকটা শেষ হলেও মাত্র শুরু হয়েছে সুইমিং পুল, মসজিদ, জিমনেসিয়ামসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামোর নির্মাণকাজ।

পাবনা মেরিন একাডেমি প্রকল্পের সাইট ইঞ্জিনিয়ার হাসান রাজা ঢাকাটাইমসকে বলেন, প্রকল্পের কাজে অনেক অগ্রগতি হলেও পুরোপুরি কাজ শেষ করতে আরও বছরখানেক সময় লাগবে।

প্রকল্পে কর্মরত শ্রমিকরা জানান, ঠিকাদাররা কাজ দ্রুত শেষ করার তাগিদ দিচ্ছেন। আমরা দিনরাত কাজ করছি। তবে সুইমিং পুলের কাজ কেবল ঢালাই চলছে, মসজিদ ও জিমনেসিয়ামের কাজ সেভাবে শুরুই হয়নি। মূল প্রশাসনিক ভবনের কাজ অনেকটা শেষের পথে। সেখানে চলছে রং ও টাইলস এর কাজ।

এদিকে, ২০১৭ সালের অক্টোবরে এ মেরিন একাডেমিতে শিক্ষার্থী ভর্তির ঘোষণা দিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। তবে মূল অবকাঠামোসহ অধিকাংশ কাজ এখনো শেষ না হওয়ায় তার বাস্তবায়ন নিয়ে দেখা দিয়েছে সন্দেহ। তবে, শিক্ষা কার্যক্রম চালু করতে অসুবিধা হবে না বলেই দাবি গণপূর্ত বিভাগের।

এ বিষয়ে পাবনা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জিল্লুর রহমান বলেন, ‘একটি প্রকল্পের কাজে আমাদের তিনবার মেয়াদ বাড়ানোর সুযোগ থাকে। মেরিন একাডেমি প্রকল্পে নতুন করে জিমনেসিয়াম যুক্ত হওয়ায় কাজের মেয়াদ ও ব্যয় দুটোই বাড়াতে হচ্ছে। তবে প্রকল্পের প্রধান প্রধান অবকাঠামো শেষ পর্যায়ে রয়েছে। আশা করি নির্ধারিত সময়ে শিক্ষা কার্যক্রম শুরু করতে অসুবিধা হবে না।’

প্রসঙ্গত, বিশ্বে দক্ষ মেরিন ইঞ্জিনিয়ারের ঘাটতি পূরণে সরকার ২০১২ সালে বরিশাল, পাবনা, রংপুর এবং সিলেটে চারটি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠার সিদ্ধান্ত গ্রহণ করেন। সে লক্ষ্যে ওই বছরই পাবনার নগরবাড়ীতে পাবনা মেরিন একাডেমি প্রতিষ্ঠার জন্যে ১০ একর জায়গা অধিগ্রহণ করা হয়। ২০১২ সালের ২০ মার্চ এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন পরিকল্পনা মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার। ২০১৪ সালে এ প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম শুরুর কথা ছিল।

(ঢাকাটাইমস/২১জুন/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :