সুইডেন ও ওমানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০১৭, ১৬:২৩

সুইডেন ও ওমানে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সরকার। কূটনীতিক মো. নাজমুল ইসলামকে সুইডেনে এবং মো. গোলাম সারওয়ারকে ওমানে নিয়োগ দেয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

১৫তম বিসিএস এর মাধ্যমে ফরেন সার্ভিসে যোগ দিয়ে কূটনীতিক ক্যারিয়ার শুরু করা মো. নাজমুল ইসলাম বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (প্রশাসন, জিএস অ্যান্ড আইসিটি) হিসেবে কর্মরত আছেন।

জেদ্দা ও বেইজিংয়ে কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন ছাড়া্ও তিনি লন্ডন ও জাকার্তায় বাংলাদেশ মিশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক নাজমুল পেশাগত জীবনে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

বিসিএস ১০ম ব্যাচের (পররাষ্ট্র বিষয়ক) কর্মকর্তা পেশাদার কূটনীতিক গোলাম সারোয়ার ১৯৯১ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। বর্তমানে তিনি সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

সমৃদ্ধ পেশাদার কূটনীতিক হিসেবে তিনি জেদ্দায় কনস্যুল জেনারেল এবং ওয়াশিংটন ডিসিতে মিনিস্টারের দায়িত্ব পালন করেছেন। তিনি কাঠমান্ডু, কুয়ালালামপুর এবং ইয়াংগুনে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

গোলাম সারোয়ার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। জার্মানিতে তিনি কূটনীতি বিষয়ে অ্যাডভান্স কোর্স এবং ওয়াশিংটন ডিসিতে নিয়ার ইস্ট সাউথ এশিয়া সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ (এনইএসএ) থেকে ওভারসিজ এক্সিকিউটিভ কোর্স সম্পন্ন করেন।

(ঢাকাটাইমস/২১জুন/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত