খাবার অপচয়ে বিশ্বে তৃতীয় সৌদি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুন ২০১৭, ১৪:৫৩ | প্রকাশিত : ২১ জুন ২০১৭, ১৬:৪০

সৌদি আরবসহ মধ্যেপ্রাচ্যের প্রায় প্রতিটি দেশের নাগরিকরা বিলাসবহুল জীবনযাপন করে। সেই সঙ্গে তারা প্রচুর খাবারও অপচয় করে। পবিত্র রমজান মাসে এর ব্যতিক্রম হয় না। এসব দেশের ইফতার ও সেহরি পার্টিগুলোতে দেখা যায় বাহারি খাবার আতিশয্যে।খাবার টেবিলে এমন অনেক খাবার পরিবেশন করা হয় যেগুলো স্পর্শ করার আগেই উদরপূর্তি হয়ে যায় অতিথিদের। এতদিন বেঁচে যাওয়া খাবারগুলোর জায়গা হতো ডাস্টবিনেই।

তবে এখন থেকে এসব খাবার সংগ্রহ করে গরিবদের কাছে পৌঁছে দেয়ার জন্য সৌদি আরবে কাজ শুরু করেছে একটি অলাভজনক দাতব্য প্রতিষ্ঠান।

গ্রেস কনজার্ভেশন অ্যাসোসিয়েশন(জিসিএ) নামে এই প্রতিষ্ঠানটি খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠান, বিয়ের অনুষ্ঠান, রেস্তোরাঁ এবং বিভিন্ন ব্যক্তি থেকে খাবার সংগ্রহ করে আর্থিকভাবে অস্বচ্ছল ব্যক্তিদের প্রদান করে।

২০১৩ সালে এই প্রতিষ্ঠানটি প্রথম মক্কা নগরীতে কাজ শুরু করে। অতিরিক্ত খাবার থেকে শুরু করে কাপড় পর্যন্ত সংগ্রহ করে তারা গরিবদের কাছে পৌঁছান।জিসিএ’র খাবার সংগ্রহ ও বিতরণের পরিমাণ বেড়ে যাওয়ায় প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছেন তারা ২০১৭ সালে সুবিধাভোগীদের সংখ্যা ৬১ লাখে উন্নীত করবেন।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, গত তিন বছরে প্রায় ৩৫ লাখ ব্যক্তির কাছে খাবার সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি।

জিসিএ পবিত্র মসজিদুল হারাম থেকেও ইফতার সংগ্রহ করেন। পবিত্র রমজানের গত ২০ দিনে আড়াই লাখ প্যাকেট খাবার সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি।পরে খাবারগুলো আর্থিক অস্বচ্ছল মানুষদের মাঝে বিতরণ করা হয়।

সাফোলা কোম্পানির এক গবেষণায় দেখা গেছে, খাবার অপচয়ের দিক থেকে সৌদি আরব বিশ্বে তৃতীয়। প্রতি বছর ৮০ লাখ টন খাবার অপচয় করে সৌদি আরব।

সৌদির এই প্রতিষ্ঠানটিকে খাবার প্রদান করতে চাইলে প্রতিষ্ঠানটির ২৪ ঘণ্টার হেল্পলাইন নম্বর ৯২০০০৩০৬৩ নম্বরে ফোন করলেই তারা খাবার সংগ্রহ করে নিয়ে যাবেন।

সূত্র: আরব নিউজ

(ঢাকাটাইমস/২১জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :