সৈয়দ নজরুলের স্মৃতিবাহী শহীদ মিনারটি এখন...

আমিনুল হক সাদী, কিশোরগঞ্জ থেকে
 | প্রকাশিত : ২২ জুন ২০১৭, ০৮:২৮

কিশোরগঞ্জ জেলা সদরের অন্তর্গত যশোদল ইউনিয়নের শহীদ মিনারটি দীর্ঘদিনের। এটি স্থাপন করেছিলেন এই এলাকার কৃতী সন্তান সৈয়দ নজরুল ইসলাম, যিনি দেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি ছিলেন। সেই শহীদ মিনারটি সম্প্রতি ভেঙে লুটিয়ে পড়েছে মাটিতে। পড়ে আছে অযত্ন-অবহেলায়। কোনো কর্তৃপক্ষই নজর দিচ্ছে না এদিকে।

সৈয়দ নজরুল ইসলাম জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের বাবা।

এলাকাবাসী ক্ষোভের সঙ্গে জানায়, ভাষা আন্দোলনের স্মৃতিফলক শহীদ মিনার। এর মর্যাদা রক্ষা করা আমাদের দায়িত্ব। শহীদ মিনারটি পুনঃসংস্কার করার দাবি জানান তারা।

জানা যায়, কিশোরগঞ্জ শহরের পার্শ্ববর্তী যশোদল ইউনিয়নে কিশোরগঞ্জ টেক্সটাইল মিলস প্রতিষ্ঠার সময় বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম এই শহীদ মিনারটি স্থাপন করেন। শহীদ মিনারটি অনেক দিন ধরেই পড়ে ছিল অযত্নে। বিভিন্ন সময়ে গণমাধ্যমে এ বিষয়ে লেখালেখিও হয়েছে। তবে কোনো সংস্কারকাজ হয়নি।

সম্প্রতি অতি বৃষ্টিতে এবং নরসুন্দা নদীর খননকাজে মাটি সরে যাওয়ায় শহীদ মিনারটি ভেঙে মাটিতে পড়ে যায়। এখনো শহীদ মিনারটি সেভাবেই পড়ে আছে।

শহীদ মিনারটি দ্রত সংস্কারের দাবি জানিয়েছেন যশোদল ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি শফিকুল হক (বাবুল হাজী)। তিনি ঢাকাটাইমস বলেন, শহীদ সৈয়দ নজরুল ইসলামের স্মৃতিচিহ্নটি এভাবে অবহেলার বস্তু হতে পারে না। এটি রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। তিনি ছাড়াও এলাকার সর্বস্তরের জনগণ এটি সংস্কারের দাবি জানিয়েছেন।

যশোদল টেক্সটাইল মিল স্কুলের প্রধান শিক্ষক আসাদুজ্জামান খান ঢাকাটাইমসকে বলেন, ‘আমাদের বিদ্যালয়ের নিজস্ব কোনো শহীদ মিনার নেই। তাই একুশের প্রভাতফেরি করে সেখানে গিয়েই ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করতাম। কিন্ত অপরিকল্পিতভাবে নদী খননের কারণে এই শহীদ মিনারটি ভেঙে পড়লো।’ তিনি এটি আশু সংস্কারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়েছেন।

এ বিষয়ে কিশোরগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী গোলাম মাওলার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এর দায়ভার এড়িয়ে যান। ঢাকাটাইমসকে বলেন, ‘নরসুন্দী নদী খনন দুই বছর আগেই করা হয়েছে। এখন নদী খননের কারণে শহীদ মিনার ভেঙে গেছে এটা ঠিক নয়।’

(ঢাকাটাইমস/২২জুন/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :