মার্কিন নির্বাচনে হ্যাকিংয়ের চেষ্টা চালায় রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৭, ১১:৩৫

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় অন্তত ২১টি অঙ্গরাজ্যে রাশিয়া হ্যাকিংয়ের চেষ্টা চালিয়েছিল বলে জানিয়েছেন এক মার্কিন নিরাপত্তা কর্মকর্তা। হোমল্যান্ড সিকিউরিটির সাইবার বিষয়ক কর্মকর্তা জেনেট ম্যানফ্রা সিনেট প্যানেলের শুনানির সময় এ তথ্য দেন।

তবে কোন কোন অঙ্গরাজ্যে এমন তৎপরতা চলে, সেই সম্পর্কে তিনি কিছু জানাননি। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া প্রভাব বিস্তার বিষয়ক তদন্ত করছে এমন একটি সিনেট প্যানেলের কাছে সাক্ষ্য দেন দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের উচ্চ পর্যায়ের ওই কর্মকর্তা। জেনেট ম্যানফ্রা নামের সাইবার সিকিউরিটি বিভাগের সেই কর্মকর্তা জানান, মার্কিন নির্বাচনে রাশিয়ার হ্যাকিং প্রচেষ্টার প্রমাণ তার কাছে রয়েছে।

তিনি বলেন, এখন পর্যন্ত আমরা ২১টি রাজ্যের নির্বাচন সংক্রান্ত ব্যবস্থায় প্রমাণ পেয়েছি, যা আসলে তাদের লক্ষ্যবস্তু ছিল। এই হ্যাকিংয়ে প্রকৃত ভোটের ব্যালট পরিবর্তিত হওয়ার কোন প্রমাণ নেই। নির্বাচনী প্রচারণা পর্ব চলাকালে এই হ্যাকিংয়ের ঘটনা ঘটেছিল।

যদিও সিনেট প্যানেলের শুনানিতে কোন কোন রাজ্যে হ্যাকিং হয়েছিল সেগুলো প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। সিনেটের গোপন এই শুনানিতে মার্কিন নির্বাচনী ব্যবস্থার সার্বিক অখণ্ডতার বিষয়ে নিজের আস্থার কথা তুলে ধরেন এই নিরাপত্তা কর্মকর্তা।

সেই সঙ্গে তিনি এও বলেন, তার সংস্থার পক্ষে ভোটের হিসাব পরিবর্তনের প্রচেষ্টা সনাক্ত করা সম্ভব। যদিও ভোটিং মেশিনের ফরেনসিক পরীক্ষা চালানো হয়নি বলে স্বীকার করেছেন ম্যানফ্রা।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো অনেক আগে থেকেই ডোনাল্ড ট্রাম্পের বিজয়ে রাশিয়ার হস্তক্ষেপের কথা বলে আসছিল। ক্রেমলিন এবং ট্রাম্পের প্রচার অভিযান সময়ের মধ্যকার যোগসূত্র প্রমাণ করতে এফবিআইও পৃথক তদন্ত করে দেখছে। অবশ্য প্রথম থেকেই রাশিয়া এ ধরনের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে এসেছে।

একই ভাবে সর্বশেষ মঙ্গলবারও হোয়াইট হাউস মুখপাত্র শন স্পাইসার এমন অভিযোগের বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের অবিশ্বাসের কথা তুলে ধরেন।

(ঢাকাটাইমস/২২জুন/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :