খুলনার বাজারে মসলার দাম অস্বাভাবিক

ব্যুরো প্রধান, খুলনা
 | প্রকাশিত : ২২ জুন ২০১৭, ১৮:১২

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে বৃদ্ধি পেয়েছে সব ধরনের মসলার দাম। এর মধ্যে রয়েছে জিরা, এলাচ, লবঙ্গ, গোলমরিচ দারুচিনি, শুকনো মরিচ ও হলুদ। এই সব মসলার দাম কেজি প্রতি বেড়েছে ২০ টাকা থেকে তিনশো টাকা। তবে পেঁয়াজের দাম রয়েছে স্থিতিশীল। অপর দিকে চিনির দামও কেজিতে ৫ টাকা বেড়েছে।

খুলনা মহানগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি জিরা বিক্রি হচ্ছে ৪৫০ টাকা। অথচ ২/৩ দিন আগেও দাম ছিল ৪০০ টাকা। অপর দিকে ভারত থেকে আমদানি করা এলাচ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১৮শ’ থেকে ২ হাজার টাকা কেজি, প্রতিকেজি গোলমরিচ ১৬শ’ টাকা, লবঙ্গ ১৬শ’ টাকা, দারুচিনি ৪০০ টাকা, দেশি আদা বিক্রি হয়েছে একশো টাকা, গুড়া হলুদ প্রতি কেজি ২২০ টাকা, শুকনো মরিচ ২৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। মসলার মধ্যে জিরা একটি সাধারণ উপাদান। কিন্তু পাইকারি বাজারে প্রতিকেজি জিরা ৩৮০ টাকা দরে বিক্রি হলেও খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪৫০ টাকা। খুচরা বাজারে অতিরিক্ত দামে বিক্রি করা হলেও বাজার দর মনিটরিং কমিটির পদক্ষেপ দেখা যাচ্ছে না।

গত এক মাস আগে এলাচ ১৪শ’ থেকে ১৫শ’ টাকা, গোল মরিচ এক হাজার ৪৫০ থেকে ১৫শ’ টাকা, লবঙ্গ ১৫শ’ টাকা, দারুচিনি ৩৮০ টাকা, আদা ৮৫ থেকে ৯০ টাকা, গুড়া হলুদ দুইশ’ টাকা, শুকনো মরিচ ১৮০ থেকে দুইশ’ টাকা দরে।

এদিকে মাত্র এক সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে প্রতিকেজি চিনি ৭০ টাকা থেকে বেড়ে ৭৫ থেকে ৭৬ টাকায় বিক্রি হচ্ছে। সাধারণ ব্যবসায়ীরা অভিযোগ করেন, মসলার বাজার নিয়ন্ত্রণকারী ব্যবসায়ীরা মসলার দাম বৃদ্ধি করেছে।

মুদি ব্যবসায়ী মো. আলফাজ ফকির বলেন, চিনি ও জিরাসহ প্রত্যেকটি মসলার দাম বৃদ্ধি পেয়েছে।

নগরীর বড় বাজারে আসা ক্রেতা মো. সাইফুল কবীর ঢাকাটাইমসকে বলেন, ঈদ উল ফিতরের আগেই মসলার দাম বৃদ্ধি পেয়েছে। মাত্র কয়েক দিনের ব্যবধানে জিরার দাম কেজি প্রতি ৪৫ থেকে ৫০ টাকা ও চিনির দাম ৫ টাকা বৃদ্ধি পেয়েছে। আরেক ক্রেতা হায়দার আলী মোল্লা বলেন, জিরা ও চিনির দাম বৃদ্ধি পেয়েছে।

নগরীর বড় বাজার এলাকার মেসার্স সবুর স্টোরের মালিক মো. বাবুল বলেন, ঈদের আগেই জিরা, এলাচ, লবঙ্গ, গোলমরিচের দাম বৃদ্ধি পেয়েছে।

(ঢাকাটাইমস/২২জুন/ব্যুরো প্রধান/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :