আবার ভেস্তে গেল মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ মিশন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুন ২০১৭, ২০:১৮ | প্রকাশিত : ২২ জুন ২০১৭, ২০:১১

আবার ভেস্তে গেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’মিশন। কেন্দ্রীয় সরকারি অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের (ওএফবি) বানানো ‘মেড ইন ইন্ডিয়া’রাইফেল বাতিল করে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। গত দুই বছরে দ্বিতীয় বারের মতো ভারতের বানানো অস্ত্র বাতিল করল দেশটির সেনাবাহিনী।

যোগ্যতা মানে পৌঁছাতে না পারায় দেশীয় প্রযুক্তিতে বানানো অ্যাসল্ট রাইফেল বাতিল করেছে ভারতীয় সেনাবাহিনী। একই কারণে গত বছর সেনাবাহিনী বাতিল করে দিয়েছিল ‘অ্যাক্সক্যালিবার’ রাইফেল। এ বার বাতিল করল অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের বানানো অ্যাসল্ট রাইফেল। যাকে ভাবা হয়েছিল ‘অ্যাসল্ট-কালাশনিকভ (একে)-৪৭’ ও ‘ইনসাস’ রাইফেলের বিকল্প হিসেবে।

সেনাবাহিনী সূত্রের খবর, গত বছরও পরীক্ষায় পাস করতে পারেনি ওএফবি’র বানানো ‘অ্যাক্সক্যালিবার’ অ্যাসল্ট রাইফেল। ভাবা হয়েছিল, পুরোপুরি দেশীয় প্রযুক্তিতে বানানো ৫.৫৬ মিলিমিটারের ‘অ্যাক্সক্যালিবার’ রাইফেল ভারতের অস্ত্র ভাণ্ডারে এলে আর বিদেশ থেকে ৫.৫৬ মিলিমিটারের ‘ইনসাস’ অ্যাসল্ট রাইফেল অত অত ডলার খরচ করে কিনতে হবে না। কিন্তু ‘অ্যাক্সক্যালিবার’-এর ‘জোর’ দেখে রীতিমতো হতাশ হয়ে পড়েন সেনাকর্তারা!

সেনাবাহিনীর একটি সূত্র জানিয়েছে, ‘একে-৪৭’ আর ‘ইনসাস’-এর বিকল্প হিসেবে এ বার যা বানিয়েছিল ওএফবি, সেই ৭.৬২x ৫১ মিলিমিটারের অ্যাসল্ট রাইফেলের দোষত্রুটি একটা নয়, অনেকগুলি। আলোর ঝলসানিটা তাতে বেশি হয়। ফলে, একবার সেই রাইফেল ব্যবহার হলেই শত্রুপক্ষ বুঝে যেতে পারে ঝাঁকে ঝাঁকে গুলি ঠিক কোথা থেকে ছুটে আসছে। শব্দটাও একটু বেশি জোরে হয়, যা শত্রুপক্ষকে সজাগ, সতর্ক করে দিতে পারে। তাছাড়াও, এই অ্যাসল্ট রাইফেলের ‘রিকয়েল’ অসম্ভব বেশি। মানে বুলেটকে রাইফেল থেকে বের করার সময় তা রাইফেলকে অসম্ভব রকমের গরম করে তোলে। আবার গুলি ছিটকে বেরনোর সময়, যার হাতে সেই রাইফেল আছে, সেই সৈনিককে একটু বেশি ধাক্কা দেয়। গলদ রয়েছে ওই রাইফেলের ম্যাগাজিনেও।

এই মুহূর্তে ভারতীয় সেনাবাহিনী অ্যাসল্ট রাইফেলসহ যেসব অস্ত্রশস্ত্র ব্যবহার করে, তার ৭০ শতাংশই কেনা হয় বিদেশ থেকে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতা গ্রহণের পর ঘোষণা করেছিলেন, এ বার সেই সমরাস্ত্রেরও সিংহভাগ দেশেই বানানো হবে। বিদেশ থেকে আর আমদানি করা হবে না। প্রধানমন্ত্রী মোদির সেই ‘মেক ইন ইন্ডিয়া’ স্বপ্ন ‘মেড ইন ইন্ডিয়া’ অ্যাসল্ট রাইফেল ভেস্তে দিল এই নিয়ে দ্বিতীয় বার।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/২২জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :