ভূমি রক্ষায় ময়মনসিংহে কমিশনার কার্যালয়ের সামনে চরবাসী

ময়মনসিংহ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৭, ২৩:১৪

ময়মনসিংহে নতুন বিভাগীয় শহর প্রতিষ্ঠাকল্পে প্রস্তাবিত ও সন্নিহিত (পার্শ্ববর্তী) এলাকায় ভূমি অধিগ্রহণের লক্ষ্যে আগামী ৯ জুলাই থেকে নতুন করে তথ্য সংগ্রহ করবে প্রশাসন।

বৃহস্পতিবার দুপুরে অতিরিক্ত বিভাগীয় কমিশনারের দফতরে ‘নবগঠিত ময়মনসিংহ বিভাগীয় সদর দপ্তর ও নতুন বিভাগীয় শহর প্রতিষ্ঠাকল্পে ভূমি অধিগ্রহণ প্রকল্প’ নিয়ে এক সভায় এ সিদ্ধান্ত হয়।

এদিকে সভা চলাকালীন সময়ে চরাঞ্চলের সহস্রাধিক মানুষ বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনের সড়কে অবস্থান গ্রহণ করেন। তারা প্রথমে রাস্তার দুধারে দাঁড়িয়ে থাকলেও এক পর্যায়ে রাস্তার ওপর বসে পড়েন। এতে জিরো পয়েন্ট থেকে বাতিরকল পর্যন্ত সড়কে চলাচল বন্ধ হয়ে যায়। সভায় অংশগ্রহণকারী বসতভিটা রক্ষা কমিটির নেতৃবৃন্দের অনুরোধে আধাঘণ্টা পর জনতা রাস্তা ছেড়ে মিছিল করতে করতে বাড়ি ফিরে যান।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোজাম্মেল হকের সভাপতিত্বে সভায় সাবেক উপজেলা চেয়ারম্যান ফয়েজুর রহমান ফকির, সিপিবির জেলা সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক নুরুল আমিন কালাম, চরঈশ্বরদিয়া ইউপির চেয়ারম্যান মোরশেদুল আলম জাহাঙ্গীর, চর সিরতা ইউপির চেয়ারম্যান সাইফুদ্দিন আহমেদ বকুল, বসতভিটা রক্ষা কমিটির আহবায়ক সৈয়দ মোশাররফ হোসেন বাচ্চু প্রমুখ উপস্থিত ছিলেন।

এরআগে বুধবার বিভাগীয় কমিশনার উল্লেখিত বিষয় নিয়ে মতবিনিময় সভা করেছেন।

ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী অতিরিক্ত বিভাগীয় কমিশনার জরিপ কাজ শুরু করার ব্যাপারে সভা করেন।

সভায় বসতভিটা রক্ষা কমিটির আহবায়ক সৈয়দ মোশাররফ হোসেন বাচ্চু বলেন, ‘প্রস্তাবিত’ ও ‘বিকল্প’ নকসা অনুযায়ী জরিপ করা হলে চরাঞ্চলবাসি সহযোগিতা করবে, অন্যথায় চরাঞ্চলে জরিপ কাজে কোনো সহযোগিতা করা হবে না। নতুন জরিপের তথ্য-উপাত্ত ১২ জুলাই জনপ্রশাসনমন্ত্রী ময়মনসিংহে এলে তার নিকট উপস্থাপন করা হবে। ভূমি অধিগ্রহণ সম্পর্কে তিনিই পরবর্তী সিদ্ধান্ত জানাবেন।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোজাম্মেল হক জানান, প্রস্তাবিত ও সন্নিহিত (পার্শ্ববর্তী) এলাকায় ভূমি অধিগ্রহণের লক্ষ্যে নতুন করে তথ্য সংগ্রহ করা হবে। আগামী ৯ জুলাই থেকে তথ্য সংগ্রহের কাজ শুরু করতে সভায় সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, ময়মনসিংহ বিভাগের উন্নয়ন পরিকল্পনায় প্রথমে ব্রহ্মপুত্র নদের তীর ঘেঁষে এক হাজার দুইশত বিশ একর জমিতে নতুন শহর গড়ার নকশা প্রণয়ন করা হয়।

পরে বিশেষ মহলের প্রভাবে ওই নকশা বাতিল করে নতুন নকশা অনুযায়ী চার হাজার ৩৬৬ একর ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। এরপর থেকেই চরাঞ্চলের মানুষ উচ্ছেদের আশঙ্কায় বসতভিটা রক্ষার দাবিতে প্রায় দশ মাস ধরে মানববন্ধন, বিক্ষোভ মিছিল, সমাবেশ ও স্মারকলিপি প্রদানসহ লাগাতার কর্মসূচি পালন করে আসছেন।

(ঢাকাটাইমস/২২জুন/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :