পরিসংখ্যানে কে সেরা, মেসি না রোনালদো?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জুন ২০১৭, ১২:২৯ | প্রকাশিত : ২৩ জুন ২০১৭, ১২:২৮

ফুটবল জগতে বর্তমান সময়ের সেরা তারকা কে? মেসি না রোনালদো? এ নিয়ে অনেক বিতর্ক আছে। কেউ মেসিকে এগিয়ে রাখেন। আবার কেউ রোনালদোকে। আসুন, আমরা এখানে দেখে নিই পরিসংখ্যানের দিক থেকে কে এগিয়ে।

বয়সের দিক থেকে পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর (৩২) চেয়ে তিন বছরের ছোট আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি (২৯)। দুইজন দুই দেশের খেলোয়াড় হলেও দু’জনই একই দেশের ক্লাব ফুটবলে খেলে থাকেন। লিওনেল মেসি খেলেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে। ক্রিশ্চিয়ানো রোনালদো খেলেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে।

এখন পর্যন্ত ক্লাব ও দেশের হয়ে মোট ৭০১টি ম্যাচ (ক্লাব প্রীতি ম্যাচ বাদে) খেলেছেন লিওনেল মেসি। তার মোট গোল সংখ্যা ৫৬৫। তার গোলে অ্যাসিস্ট সংখ্যা ২৩১টি। অর্থাৎ, তিনি গোল করতে সাহায্য করেছেন ২৩১টিতে।

অন্যদিকে, ক্রিশ্চিয়ানো রোনালদো দেশ ও ক্লাবের হয়ে মোট ম্যাচ খেলেছেন ৮৫৮টি (ক্লাব প্রীতি ম্যাচ বাদে)। এতে তিনি মোট গোল করেছেন ৬০৩টি। তার গোলে অ্যাসিস্ট সংখ্যা ১৯৬টি। ক্রিশ্চিয়ানো রোনালদো ম্যাচ খেলা ও গোলের দিক থেকে লিওনেল মেসির চেয়ে এগিয়ে রয়েছেন। রোনালদো মোট হ্যাটট্রিক করেছেন ৪৭টি। আর মেসি হ্যাটট্রিক করেছেন ৪১টি।

লিওনেল মেসি শুধু দেশের হয়ে ম্যাচ খেলেছেন ১১৮টি। এতে তিনি গোল করেছেন ৫৮টি। আর ক্রিশ্চিয়ানো রোনালদো এখন পর্যন্ত দেশের হয়ে ম্যাচ খেলেছেন ১৪১টি। এতে তিনি গোল করেছেন ৭৪টি।

লিওনেল মেসি ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন পাঁচবার (২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫)। ক্রিশ্চিয়ানো রোনালদো ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন চারবার (২০০৮, ২০১৩, ২০১৪, ২০১৬)। লিওনেল মেসি এখনও দেশের হয়ে বড় কোনও শিরোপা জিততে পারেননি। তবে, ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল গত বছর ইউরো কাপ জয় করে।

আসলে ভক্তরা বা ফুটবল বিশ্লেষকরা সেরা বিষয়টি শুধু মাঠের পারফরম্যান্সকে দিয়েই বিবেচনা করেন না। এর পেছনে তারা আরও অনেক কিছু খুঁজেন। এই কারণেই কারও কাছে রোনালদো সেরা। আবার কারও কাছে মেসি সেরা।

(ঢাকাটাইমস/২৩ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :