তিল ধারণের ঠাঁই নেই সদরঘাটে

জহির রায়হান, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুন ২০১৭, ২০:৫৮ | প্রকাশিত : ২৪ জুন ২০১৭, ২০:৩১

দরজায় কড়া নাড়ছে ঈদ। প্রিয়জনের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে গত তিন দিন ধরেই শহর থেকে জনস্রোত কাছের বা দূরের জনপদে। এর মধ্যে দক্ষিণের মানুষদের বেশিরভাগের বাহন লঞ্চ। সেখানে এখন নৌযান ছাড়ার নির্দিষ্ট সময় নেই। একেকটি লঞ্চ আসছে, মানুষ তাতে উঠছে দল বেঁধে। মুহূর্তেই লঞ্চের কেবিন, ডেক আর ছাদ ভরে উঠছে মানুষে। অতিরিক্ত যাত্রী হওয়ার ঝুঁকি গায়েই মাখছে না কেউ।

কেবল লঞ্চ? টার্মিনাল আর আশেপাশের সড়কও এখন লোকে লোকারণ্য। মানুষের ভিড় ঠেলে টার্মিনালে ঢুকাই চ্যালেঞ্জ হয়ে পড়েছে। যেন তিল ধারণের ঠাঁই নেই কোথাও। প্রায় প্রতিটি লঞ্চই অতিরিক্ত যাত্রী নিয়ে সদরঘাট টার্মিনাল থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাচ্ছে।

নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক সাইফুল হক জানিয়েছিলেন, কোনো অবস্থাতেই ছাদে অতিরিক্ত যাত্রী নিয়ে লঞ্চ ছাড়তে দেওয়া হবে না। কিন্তু শনিবার দিনব্যাপী এই হুঁশিয়ারির কোনো বাস্তবায়নই দেখা যায়নি। লঞ্চের ছাদে যাত্রী ঠেকানোর কোনো কৌশল উদ্ভাবন করতে পারেননি সরকারি কর্মকর্তারা।

পিরোজপুরের হুলারহাটগামী ফারহান ৯ লঞ্চ, বরগুনার আমতলীগামী প্রিন্স জাসান হোসেন ১, ভোলার কর্ণফুলি ১, বরিশালের পারাবত ১১, পারাবাত ১২, মানিক ১, কীর্তনখোলা ২, বরিশালের মুলাদীগামী এমভি প্রিন্স আওলাদ ২ সহ বিভিন্ন লঞ্চে অতিরিক্ত যাত্রী উঠতে দেখা যায়।

সকাল থেকেই দক্ষিণাঞ্চলের যাত্রীরা একে একে সদরঘাট লঞ্চ ঘাটে আসতে থাকেন। অনেকে লঞ্চ ছাড়ার নির্ধারিত সময়ের অনেক আগেই ঘাটে এসে হাজির হয়েছেন আসন সংগ্রহের জন্য।

আজ সব পোশাক কারখানাসহ বিভিন্ন অফিস ছুটি হওয়ায় অনেক যাত্রীই সরাসরি অফিস থেকেই লঞ্চঘাটে এসে হাজির হয়েছেন। ফলে যাত্রী চাপ উপচেপড়া। লঞ্চগুলো এখন যাত্রীতে ভরতে খুব বেশি একটা সময় লাগে না। নোঙ্গর থেকে ঘাটে ভেরানোর সাথে সাথেই যাত্রীরা প্রতিযোগিতায় নামেন কে কার আগে যাবেন। যাত্রীতে ভরলেই টার্মিনাল ছেড়ে দিচ্ছে লঞ্চগুলো।

বরিশালগামী মেহেদী হাসান তার পরিবারকে দুইদিন আগেই দেশে পাঠিয়ে দিয়েছেন। আজকে ছুটি পাওয়ার পর তিনি নিজে দাঁড়িয়ে যাচ্ছেন। ঢাকাটাইমসকে হাসান বলেন, ‘ভোগান্তির কথা চিন্তা করে দুদিন আগেই পরিবারকে পাঠিয়ে দিয়েছি। তারা ভোগান্তি ছাড়াই যেতে পেরেছে। আজকে আমি যাব, এসে দেখি প্রচণ্ড ভিড়। অনেক কষ্টে ভিড় ঠেলে লঞ্চে উঠেছি। কেবিন দেখেছি কোথাও পাইনি। পরে পরিচিত এক বন্ধুর সাথে দেখা। সে ফ্লোরে চাদর পেতে বসে যাচ্ছে, আমাকে দেখে তার পাশে বসার জায়গা করে দিয়েছে।’

তবে যারা আগে থেকেই কেবিন বুক করে রেখেছিলেন তারা ভোগান্তি ছাড়াই যেতে পারছেন। বরিশালের পারাবত ১২ এর যাত্রী সরকারি চাকরিজীবী আসলাম হোসেন বলেন, ‘আগে থেকেই আমাদের কেবিন নিয়ে রেখেছি। আমাদের যেতে কোনো কষ্ট হচ্ছে না। কিন্তু যারা কেবিন পাননি, তাদের জন্য খুব কষ্ট হচ্ছে। তারা আমাদের কেবিনের সামনের ছোট্ট এই বারান্দায় পেপার বিছিয়ে বসে যাচ্ছেন। বাকিরা পরিবার নিয়ে কিভাবে কষ্ট করে যাচ্ছেন তা তো দেখতেই পাচ্ছেন। তাই আমাদের কিছুটা সমস্যা হলেও তাদেরকে জায়গাটা দিচ্ছি।’

অনেকে আবার কিছুটা বুদ্ধি খাটিয়ে লঞ্চ ঘাটে ভেরার আগে থেকেই লঞ্চে ওঠে ‘ঘাঁটি গেড়ে’ বসে থাকছেন। শাখাওয়াত হোসেন তার কয়েকজন বন্ধুর সাথে বরিশাল যাবেন। লঞ্চে জায়গা পাবেন না বুঝতে পেরে যাত্রার ঘন্টখানেক আগে থেকেই টার্মিনালের উল্টোপাশে নোঙ্গর করে রাখা লঞ্চে উঠে ডেকে জায়গা নিয়ে রাখেন। তিনি বলেন, ‘জন প্রতি ২০ টাকা দিয়া নৌকায় কইরা আগে থেইকাই আমাগো যাওয়ার লঞ্চে গিয়া উইঠা ডেকের জায়গায় বইসা থাকি।’

রোকসানা বেগমের মতো অনেক পোশাক শ্রমিকর ও চাকরিজীবীদের আজকে ছুটি হয়েছে। অফিস ছুটি হওয়ার পর পরই সরাসরি লঞ্চ টার্মিনালে ছুটে আসেন তারা। যাত্রপথে অনেকটা ভোগান্তি থাকলেও প্রিয়জনদের মুখ দেখলে কষ্ট সব দূর হয়ে যাবে- এটাই তাদের কামনা।

(ঢাকাটাইমস/২৪জুন/জেআর/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :