সৌদি আরবে আজ ঈদ

আমির চারু, সৌদি আরব প্রতিনিধি
| আপডেট : ২৫ জুন ২০১৭, ০৮:৫৮ | প্রকাশিত : ২৪ জুন ২০১৭, ২২:১৭

সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। এর ফলে আজ রবিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

সৌদি আরবের চাঁদ দেখা কমিটি ও সুপ্রিম কোর্টের বরাত দিয়ে এই সংবাদ জানিয়েছে আরব নিউজ।

সৌদি আরব সুপ্রিম কোর্ট ও চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ধর্মীয় উৎসব পালন করে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত, কাতার, বাহারাইন, সংযুক্ত আরব আমিরাত ইয়েমান ও ওমান। শাওয়াল মাসের চাঁদ দেখার ওপর নির্ভর করে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের দিন ধার্য করা হয়।

এর আগে সৌদি আরবের সুপ্রিম কোর্ট থেকে ঈদের চাঁদ দেখা-সংক্রান্ত একটি ঘোষণা দেয়া হয়েছিল। সেখানে শনিবার সন্ধ্যার পর খালি চোখে চাঁদ দেখা গেলে নিকটস্থ কোর্টে জানানোর জন্য দেশটির নাগরিকদের আহ্বান জানানো হয়েছিল। চাঁদ দেখা না গেলে যথানিয়মে আগামী সোমবার উদযাপিত হতো পবিত্র ঈদুল ফিতর।

সৌদি আরব ছাড়াও যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ব্রুনাইতে শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পাওয়া গেছে।

সাধারণত সৌদি আরবের পরদিন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। সে হিসেবে আগামীকাল বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। কাল চাঁদ দেখা গেলে সোমবার বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হবে।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা।

ঢাকাটাইমস/২৪জুন/এমআর

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :