ঈদের ছুটিতে বেড়ান কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে

মেহেদী জামান লিজন
 | প্রকাশিত : ২৫ জুন ২০১৭, ০৯:০৪

আর দুই দিন পরেই পবিত্র ঈদুল ফিতর। সবাই ছুটছেন প্রিয়জনের কাছে। ঈদের লম্বা ছুটিতে অনেকে বেরোবেন বেড়াতে। পরিবার-প্রিয়জনকে নিয়ে আপনার আনন্দময় বেড়ানোর একটি জায়গা হতে পারে কবি নজরুল বিশ্ববিদ্যালয়।

অকৃ্ত্রিম প্রাকৃ্তিক গ্রাম্য পরিবেশে গড়ে ওঠা ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রতি ঈদে ময়মনসিংহবাসী ও ত্রিশালের বিভিন্ন বয়সের মানুষের বিনোদন ও প্রিয়জনের সাথে সময় কাটানোর তীর্থস্থান হয়ে উঠেছে।

ঈদের দিন বিকেলে আপনার প্রিয় মানুষকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের নতুন রাস্তায় হাতে হাত ধরে কিছু সময় একান্তে ঘুরে বেড়ালে মন্দ হবে না।

পরিবার নিয়ে আড্ডা দিতে পারেন বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত লাইব্রেরির সিঁড়িতে বসে, ক্যাম্পাসের ভাসমান তরীতে একটু সময় পার করতে পারেন । বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্পটে আড্ডা দিতে আপনার মন্দ লাগবে না । সবুজ প্রকৃ্তিতে মিলেমিশে তুলতে পারেন সেলফি কিংবা ক্যামেরায় ধারণ করতে পারেন মনোমুগ্ধকর প্রাকৃ্তিক দৃশ্য ।

বিশ্ববিদ্যালয় সংলগ্ন আছে বিশাল বটগাছ, কবি নজরুল যেখানে বাজাতেন বাঁশি, সেখানে কিছুক্ষণ অনুভব করতে পারেন কবি নজরুলকে। বিশ্ববিদ্যালয়ের অদূরে ১০ টাকা অটো ভাড়া দিয়ে কিংবা ভ্যানে করে যেতে পারেন নজরুল জাদুঘরে, সেখানে আছে কবি নজরুলের বিভিন্ন নিদর্শন। কবি নজরুল যে বাড়িতে থাকতেন সেই বিচুতিয়া বেপারীর বাড়ী , পুকুরসহ কবির ব্যবহৃত নানা উপকরণ, কবির নিজের হাতে লেখা কবিতাগুলো দেওয়ালে টাঙ্গানো আছে। এখানেও আছে লাইব্রেরি, কিছু সময় পড়তে পারেন কবির বই ।

ফেরার পথে ভুলবেন না কবির বিদ্যাপীঠ সাবেক দরিরামপুর উচ্চ বিদ্যালয়কে (বর্তমানে নজরুল একাডেমী সরকারী উচ্চ বিদ্যালয়)। এখানে কবি নজরুল সপ্তম শ্রেণীতে পড়াশোনা করেছেন। এখানে আছে নজরুল মঞ্চ, প্রতিবছর দরিরামপুরের এই মাঠে কবির জন্মদিনে উদযাপিত হয় নজরুল জন্মজয়ন্তী ।

কীভাবে আসবেন

ময়মনসিংহের ত্রিশাল বাসস্ট্যান্ড থেকে পদ্মা গেইট লকে ৩০ টাকায় ত্রিশাল আসবেন। বাস থেকে নেমে যেকোনো রিকশা, ভ্যান নিয়ে আরো ২৫ থেকে ৩০ টাকায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে আসতে পারবেন ।

(ঢাকাটাইমস/২৫জুন/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :