মওদুদের দখলে থাকা সেই বাড়ি ভাঙছে রাজউক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুন ২০১৭, ১৪:৫৫ | প্রকাশিত : ২৫ জুন ২০১৭, ১০:১০

অবৈধভাবে দখলের প্রমাণ পাওয়ার পর বিএনপি নেতা মওদুদ আহমেদকে গুলশানের যে বাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছে সেখানে আবারও অভিযানে গেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ- রাজউক। বাড়িটি ভাঙা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

রবিবার সকাল নয়টায় রাজউকের একটি দল গুলশান ২ এর ১৫৯ নম্বর বাড়িটি ভাঙতে সেখানে যায়। গুলশান থানার ডিউটি অফিসার নুরুল ইসলাম ঢাকাটাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ঘটনাস্থল থেকে আমাদের প্রতিবেদক আউয়াল খাঁন জানিয়েছেন, মওদুদের বাড়ি ভাঙার কাজ শুরুর পর এলাকায় চলাচল নিয়ন্ত্রণ করে দিয়েছে পুলিশ। বাড়ির সামনের ফুটপাত বা রাস্তায় কাউকে দাঁড়াতে দেয়া হচ্ছে না। কেবল গাড়ি চলতে পারছে সড়ক দিয়ে।

ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদেরকেও একটি নির্দিষ্ট দূরত্বে অবস্থান করতে দেয়া হচ্ছে। বাড়ির ভেতরের ছবি নিতেও অনুমতি দেয়া হচ্ছে না। বাড়ির মূল ফটকও তালা দিয়ে রাখা হয়েছে। ফলে ভেতরের পরিস্থিতি সম্পর্কে বাইরে থেকে কিছু আঁচ করা যাচ্ছে না।

ঘটনাস্থলে উপস্থিত পুলিশ কর্মকর্তারাও এ বিষয়ে কোনো তথ্য দিতে রাজি হচ্ছেন না। রাজউকের কর্মকর্তারা সবাই বাড়ির ভেতরে আছেন। সংস্থাটির বক্তব্য দিতে পুলিশের সঙ্গে সাংবাদিকরা যোগাযোগ করলে একজন কর্মকর্তা রাজউকের কর্মকর্তাদের কথা উল্লেখ করে বলেন, তারা এখন কথা বলবেন না। এ বিষয়ে পরে জানানো হবে।

এদিকে রাজউকের এই পদক্ষেপে মওদুদ আহমদের মন খারাপ হয়েছে। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘আমার মন খারাপ, আমার বাড়িটি ভাঙছে তারা। তোমরা এসে রিপোর্ট কর।’

এই বাড়িটি মওদুদ আহমদ তার ভাইয়ের নামে জাল দলিল করে দখল করেছেন-উচ্চ আদালতের এমন রায়ের পর গত ৭ জুন এই বাড়ি থেকে মওদুদকে উচ্ছেদ করা হয়। এরপর মওদুদ বাড়ির উল্টোপাশে একটি ফ্ল্যাটে উঠেছেন।

প্রায় তিনশ কোটি টাকা মূল্যের এক বিঘা ১৩ কাঠার এই বাড়িটির প্রকৃত মালিক ছিলেন পাকিস্তানি নাগরিক মো. এহসান। ১৯৬০ সালে তৎকালীন ডিআইটির কাছ থেকে তিনি ওই বাড়ির মালিকানা পান। ১৯৬৫ সালে বাড়ির মালিকানার কাগজপত্র এহসানের স্ত্রী অস্ট্রিয়ার নাগরিক ইনজে মারিয়া প্লাজের নামে নিবন্ধন করা হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে এহসান স্ত্রীসহ ঢাকা ছাড়েন। তারা আর ফিরে না আসায় ১৯৭২ সালে এটি পরিত্যক্ত সম্পত্তির তালিকাভুক্ত হয়।

ওই বছরই মওদুদ ওই বাড়ির দখল নেন। কিন্তু ইনজে মারিয়া প্লাজের মৃত্যুর পর ভুয়া আমমোক্তারনামা তৈরি করে মওদুদের ভাই মনজুর আহমদের নামে ওই বাড়ির দখল নেওয়া হয়। কিন্তু যে তারিখে ইনজে মারিয়া প্লাজ আমমোক্তারনামা করেছেন বলে দাবি করা হয়েছে, তার আগেই তিনি মারা যান।

২০১৩ সালে দুদক এই বাড়ি দখলের অভিযোগে মওদুদের নামে মামলা করে। এরপর আদালত বিএনপি নেতার বিরুদ্ধে রায় দিলে তিনি উচ্চ আদালতে যান। সবশেষ গত ৪ জুন আপিল বিভাগ মওদুদের রিভিউ আবেদন নাকচ করে দেয়।

আদালতের এই আদেশেরও পরও মওদুদ দাবি করেছেন, তাকে উচ্ছেদ করা অন্যায় হয়েছে। বাড়িটি ফিরে পাওয়ার আশায় তিনি উচ্চ আদালতে একটি রিট আবেদনও করেছেন।

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :