মওদুদের মন খারাপ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুন ২০১৭, ১৩:১১ | প্রকাশিত : ২৫ জুন ২০১৭, ১১:০২
ফাইল ছবি

‘আমার মন খারাপ, আমার বাড়িটি ভাঙছে তারা। তোমরা এসে রিপোর্ট কর।’

এই প্রতিক্রিয়া বিএনপি নেতা মওদুদ আহমদের। তিন দশকেরও বেশি সময় ধরে যে বাড়িটি জাল দলিল করে দখল করে রেখেছিলেন, রাজউক সেটি ভাঙার কাজ শুরুর করার পর ঢাকাটাইমসকে এ কথা বলেন তিনি।

গত ৭ জুন বাড়ি থেকে উচ্ছেদ করায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউকের ওপর ক্ষুব্ধ হয়েছিলেন বিএনপি নেতা মওদুদ আহমেদ। সেই বাড়িটি এখন সংস্থাটি ভাঙা শুরু করায় এবার মন খারাপ হয়েছে তার।

ঈদুল ফিতরের আগের দিন রবিবার গুলশান-২ এর ১৫৯ নম্বরের বাড়িটি ভাঙা শুরু করে রাজউকের একটি দল। নিরাপত্তার জন্য সেখানে মোতায়েন করা হয় গুলশান থানা পুলিশের একটি দলও। থানার ডিউটি অফিসার নুরুল ইসলাম এই বিষয়টি ঢাকাটাইমসকে নিশ্চিত করেছেন।

গত ৭ জুন এই বাড়ি ছাড়তে মওদুদকে বাধ্য করে রাজউক। প্রায় তিনশ কোটি টাকা মূল্যের এক বিঘা ১৩ কাঠার এই বাড়িটির প্রকৃত মালিক পাকিস্তানি নাগরিক মো. এহসান মুক্তিযুদ্ধ শুরুর পর পর দেশ ছেড়ে চলে যান। আর যুদ্ধের পর পরিত্যক্ত সম্পত্তি হিসেবে ঘোষিত বাড়িটিতে উঠেন মওদুদ। আর আশি দশকের মাঝামাঝি সময়ে বাড়িটি দখলে নিতে ভাই মনজুর আহমদের নামে জাল দলিল করা হয় বলে আদালতে প্রমাণ হয়েছে।

গত ৪ জুন আপিল বিভাগের রায়ের তিন দিন পর মওদুদকে সে বাড়ি থেকে সরিয়ে দেয় রাজউক। তারও ১৮ দিনের মাথায় বাড়িটি ভাঙা শুরু করে সংস্থাটি।

এর মধ্যে বিভিন্ন গণমাধ্যমকে প্রতিক্রিয়া দিতে শুরু করেছেন বিএনপি নেতা মওদুদ আহমদ। তার দাবি, রাজউকের এই অভিযান আইনসিদ্ধ নয়।

এই বাড়ি থেকে উচ্ছেদের দিন মওদুদ বিচারিক আদালতে নতুন দাবি এনে মামলা করেন। এতদিন বাড়িটির মালিকানা স্বত্ত্ব দাবি করে আসলেও ওই মামলায় তিনি দাবি করেন, বাড়িটিতে তিনি ভাড়া থাকতেন। আর পরদিন ‍উচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট আবেদন করেন তিনি।

এই দুই পদক্ষেপের কথা উল্লেখ করে ঢাকাটাইমসকে মওদুদ বলেন, ‘সম্পূর্ণ বেআইনিভাবে আমার বাড়িটি ভাঙা হচ্ছে। এ বিষয়ে উচ্চ আদালতে একটি আবেদন আছে। নিম্ন আদালতেও মামলা বিচারাধীন।’

রাজউক তো আদালতের আদেশ অনুযায়ী কাজ করার কথা জানিয়েছে- এমন মন্তব্যের জবাবে মওদুদ বলেন, ‘ওরা শুধু বলে আদালতের নির্দেশে কাজ করছে। কিন্তু কোথায় আদালত নির্দেশ দিয়েছে বাড়ি ভাঙার?’।

রাজউকের এই পদক্ষেপের পর আপনি কোনো পদক্ষেপ নেবেন কি না- এমন প্রশ্নের জবাবে বিএনপি নেতা বলেন, ‘আমি আদালতকে জানাবো বিষয়টা।’

ঢাকাটাইমস/২৫জুন/এমএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :