সৌদির সঙ্গে মিল রেখে শতাধিক গ্রামে ঈদ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৫ জুন ২০১৭, ১৮:৩৬ | প্রকাশিত : ২৫ জুন ২০১৭, ১২:৩৯

সৌদি আরবের সঙ্গে মিল রেখে এবারও বাংলাদেশের বিভিন্ন এলাকার শতাধিক গ্রামের মানুষ ঈদুল ফিতর উদযাপন করছেন। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে একদিন আগে চাঁদ দেখা যাওয়ায় আজ ঈদ উদযাপিত হচ্ছে এসব এলাকায়।

এসব গ্রামের বিভিন্ন পীরের অনুসারীরা বরাবরই রোজা, ঈদ, শবে-বরাত, শবে-মেরাজসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে পালন করে আসছেন। যদিও আজ চাঁদ দেখা গেলে বাংলাদেশের বেশিরভাগ মুসলমান ঈদ উদযাপন করবেন সোমবার।

প্রতিনিধিদের পাঠানো খবর-

পিরোজপুর

পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলার পাঁচ গ্রামে পালিত হচ্ছে ঈদুল ফিতর। এ উপজেলার শুরেশ্বর পীরের অনুসারী প্রায় ছয় শতাধিক পরিবার আজ ঈদ উদযাপন করছে।

উপজেলার সাপলেজা ইউনিয়নের ভাইজোড়া, কচুবাড়িয়া, সাপলেজা, ঝাটিবুনিয়া ও খেতাছিড়া গ্রামের প্রায় ছয় শতাধিক পরিবার একদিন আগেই রোজা শুরু করে।

ভাইজোড়া গ্রামের সাবেক ইউপি সদস্য মো. ফরহাদ হোসেন জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ সকাল ৮টায় ভাইজোড়া ও কচুবাড়িয়া গ্রামে ঈদুল ফিতরের দুটি জামাত অনুষ্ঠিত হয়েছে।

সাবেক ইউপি সদস্য মো. শিপন খন্দকার জানান, শুরেশ্বর দরবারের পীরের নির্দেশে তার অনুসারীরা যুগ যুগ ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রমজান ও দুটি ঈদ পালন করে আসছে। এ বছরও তার ব্যতিক্রম হয়নি।

বরিশাল

বরিশালে শতাধিক পরিবার আজ ঈদ উৎসব উদযাপন করছে। চট্টগ্রামস্থ জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরিফের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে এই ঈদ উদযাপন করে।

বরিশাল সিটি করপোরেশনে তিনটি, বাবুগঞ্জে চারটি, হিজলায় দুটি, মেহেন্দিগঞ্জে দুটি, বন্দর থানা সাহেবের হাটে দুটি, বাকেরগঞ্জে একটি ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বরিশাল সিটি করপোরেশন এলাকায় তিনটি জামাতের মধ্যে সকাল ৯টায় প্রধান ও বৃহত্তম ঈদুল ফিতরের জামায়াত অনুষ্ঠিত হয় তাজকাঠি জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া জামে মসজিদ ময়দানে। জামায়াতে ইমামতি করেন মাওলানা মো. দেলোয়ার হোসাইন।

মাদারীপুর

মধ্য প্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে মাদারীপুরে ১৫ গ্রামের মানুষ ঈদুল ফিতর উদযাপন করছে। এ জেলার ৫০ গ্রামের প্রায় ৪০হাজার মানুষ সুরেশ্বরীর অনুসারী।

সদর উপজেলার পাঁচ খোলা ইউনিয়নের চরকালিকাপুর, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা, বাহেরচর, কাতলা, তাল্লুক, কুনিয়া ইউনিয়নের দৌলতপুর, কালকিনি উপজেলার সাহেবরামপুর ইউনিয়নের আন্ডারচর, কয়ারিয়াসহ অর্ধশতাধিক গ্রামের প্রায় ৪০ হাজার লোক আজ ঈদুল ফিতর উদযাপন করছেন।

মৌলভীবাজার

জেলার শতাধিক পরিবারের মুসল্লি ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। সকাল সোয়া ৭টায় মৌলভীবাজার শহরের সার্কিট হাউস এলাকার আহমেদ শাবিস্তা নামক বাসার ছাদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজে বিভিন্ন এলাকার নারী ও পুরুষ অংশ নেয়। ইমামতি করেন আব্দুল মাওফিক চৌধুরী।

এছাড়া জেলার কুলাউড়া, বড়লেখা ও শ্রীমঙ্গলেও পৃথক পৃথক ঈদের নামাজ আদায় করার খবর পাওয়া গেছে।

পটুয়াখালী

পটুয়াখালীর বাউফল, কলাপাড়া, গলাচিপা, দশমিনা ও সদর উপজেলার প্রায় ৩৫টি গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ আগাম পবিত্র ঈদুল ফিতর পালন করছেন। সকাল ১০ টায় পটুয়াখালীর বদরপুর দরবার শরিফে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। ঈদের জামায়াত পরিচালনা করেন হাফেজ ড. বাকী বিল্লাহ মেসকাদ চৌধুরী।

টাঙ্গাইল

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার লাউহাটি ইউনিয়নের শশীনাড়া গ্রামে অর্ধশতাধিক পরিবার পালন করছে ঈদুল ফিতর। সকাল ৮ টার সময় স্থানীয় মসজিদ পাঙ্গণে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। গত তিন বছর ধরে তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ ও রোজা পালন করে আসছেন।

ফতুল্লা

নারায়ণগঞ্জের ফতুল্লার লামাপাড়া এলাকার একটি মাদ্রাসায় ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল এগারোটায় অনুষ্ঠিত ঈদ জমায়াতের ইমামতি করেন মাওলানা মো. আনোয়ার হোসেন। জামাতে কয়েকশ মুসল্লি অংশ নেন।

জামাতে অংশ নিতে সকাল থেকেই রাজধানীর সাভার, কেরানীগঞ্জ, গুলশান, পুরাতন ঢাকার বংশাল, গাজীপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ বন্দর, রূপগঞ্জ ও কাঁচপুর থেকে মুসল্লিরা এসে শাহ সুফি মমতাজিয়া হফেজ মাদ্রাসা ও এতিমখানায় জমায়েত হন।

নামাজ শেষে সবাই কোলাকুলি করেন এবং একে অপরকে সেমাই ও মিষ্টি খাইয়ে আপ্যায়ন করান। প্রায় ১০ বছর ধরে মমতাজিয়া হাফেজ মাদ্রাসা ও এতিমখানায় আগাম ঈদ জামাত অনুষ্ঠিত হয়ে আসছে।

দিনাজপুর

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুর সদরসহ পাঁচটি উপজেলার বেশ কয়েকটি গ্রামের কয়েকশ মানুষ ঈদুল ফিতরের নামায আদায় করেছে। সকাল সাড়ে আটটায় দিনাজপুর কমিউনিটি পার্টি সেন্টারে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মাওলানা হারুনুর রশিদ। শহরের বিভিন্ন এলাকা থেকে আসা অনেক মুসল্লি জামাতে অংশ নেন। নামাজ শেষে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

বিরামপুর উপজেলার পাঁচ গ্রামের মানুষ নিয়ে দুটি ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। সকাল আটটায় উপজেলার বিনাইল ইউনিয়নের আয়ড়া দাখিল মাদ্রাসা মাঠে এবং জোতবানি ইউনিয়নের খয়ের বাড়ি দাখিল মাদ্রাসা মাঠে এসব জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া দিনাজপুর জেলা সদর, বিরল, চিরিরবন্দর, কাহারোল ও চিরিরবন্দর উপজেলার কয়েকটি এলাকায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

ঝিনাইদহ

ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার প্রায় ১০টি গ্রামের শতাধিক পরিবার পবিত্র ঈদুল ফিতর পালন করেছে।

সকাল সাড়ে আটটায় উপজেলা শহরের দুলু মিয়ার জনতা রাইস মিলের ধান শুকানো চাতালের অস্থায়ী ঈদগাহ ময়দানে এই জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মাওলানা মো. সিরাজুল ইসলাম। জামাতে অনেক মুসল্লি অংশ নেন।

হরিণাকুন্ডু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কে এম শওকত হোসেন জানান, হরিণাকুন্ডু শহরে একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ ঈদুল ফিতরের নামাজ পড়েছেন।

(ঢাকাটাইমস/২৫জুন/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :