কোথায় কখন ঈদের জামাত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুন ২০১৭, ২৩:০৭ | প্রকাশিত : ২৫ জুন ২০১৭, ২১:৫৩

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর রবিবার বাংলাদেশে উদযাপিত হবে মুসলিম উম্মাহর বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

রবিবার সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠক শেষে জাতীয় চাঁদ দেখা কমিটি বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছে, বাংলাদেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। রাত পোহালেই ঈদের আনন্দ ছড়িয়ে পরবে সারা দেশে।

বরাবরের মতো এবারও ঈদুল ফিতরের প্রধান জামাত হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের সকালে এই জামাতে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি পেশার মানুষ এ জামাতে অংশ নেবেন। তবে আবহাওয়া অনুকূলে না থাকলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টায় হবে ঈদের প্রধান জামাত।

ঈদ জামাতে যাওয়ার সময় এবার জায়নামাজ ছাড়া অন্য কিছু না নিতে সবাইকে অনুরোধ করেছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

ঈদের সকালে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে হবে পাঁচটি জামাত। সকাল ৭টা থেকে এক ঘণ্টা পর পর এই পাঁচটি জামাত হবে বলে ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে।

প্রতিবছর দেশে ঈদের বৃহত্তম ঈদ জামাতটি হয় কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে। গতবছর ঈদুল ফিতরে জঙ্গি হামলার পরও শোলাকিয়ায় জামাত হয়েছিল।

গত বছরের ঘটনা মাথায় রেখে এবার শোলাকিয়ায় নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওযা হচ্ছে। মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ সকাল ১০টায় এই জামাত পরিচালনা করবেন।

দিনাজপুরের গোর-এ-শহীদ মাঠে এবার পাঁচ লাখ মানুষের নামাজ আদায়ের ব্যবস্থা করছে জেলা প্রশাসন। সেক্ষেত্রে লোক সমাগমের দিক দিয়ে সকাল ৯টার এই জামাত শোলাকিয়াকেও ছাড়িয়ে যেতে পারে।

এছাড়া ফরিদপুরের আটরশিতে বিশ্ব জাকের মঞ্জিল দরবার শরিফে সকাল সাড়ে ১০টায় জামাত হবে।

ঢাকা

ঢাকা মহানগর পুলিশের তথ্য অনুযায়ী, ঈদগাহ ও বায়তুল মোকাররমসহ ঢাকার রাজধানীর প্রায় ৫ শ স্থানে জামাত হবে ঈদের সকালে।

সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত হবে সকাল ৮টায়। সাড়ে ৮টায় বনানী কেন্দ্রীয় জামে মসজিদে আরেকটি জামাত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টায় ও ৯টায় দুটি জামাত হবে। এ ছাড়া সলিমুল্লাহ মুসলিম হলের মাঠ ও শহীদুল্লাহ হলের লনে সকাল ৮টায় হবে দুটি জামাত।

একই সময়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেন্দ্রীয় মসজিদে ঈদ জামাত হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাঠে গেন্ডারিয়া ঈদ কমিটির ঈদ জামাত হবে ৮টায়।

এছাড়া নীলক্ষেত মরিয়ম বিবি শাহী মসজিদে সাড়ে ৮টা ও সাড়ে ১০টায়; ধানমন্ডি ঈদগাহ জামে মসজিদে সকাল ৮টায়, এলিফেন্ট রোড এরোপ্লেন মসজিদে সকাল ৮টায়, নয়াপল্টন জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত হবে।

দেওয়ানবাগ শরিফের বাবে রহমতে সকাল ৮টা, সাড়ে ৯টা ও ১০টায় তিনটি জামাত হবে। কারওয়ান বাজার আম্বর শাহ শাহী জামে মসজিদে জামাত হবে সকাল ৮টায়।

পুরান ঢাকার তারা মসজিদ, যাত্রাবাড়ীর ধলপুর নারকেল বাগান মসজিদ এবং কামরাঙ্গীরচর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টা ও ৯টায় দুটি করে ঈদ জামাত হবে।

কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে সাড়ে ৭, সাড়ে ৮ এবং সোয়া ৯টায় হবে তিনটি জামাত। হাজারীবাগ পার্কে দুটি জামাত হবে সকাল ৭টা ও ৮টায়।

মোহাম্মদপুর মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় ৮টায় ও ৯টায় দুটি জামাত এবং পল্লীমা সংসদ ময়দানে ৭টা ৪৫ মিনিটে একটি জামাত হবে।

পশ্চিম আগারগাঁওয়ের দারুল ইমান জামে মসজিদে সকাল ৮টায়, ডেমরার ডগাইরবাজার কবরস্থান ঈদগাহ মাঠে সাড়ে ৮টায়, বংশাল আহলে হাদিস বড় জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, বাসাবো ছায়াবীথি জামে মসজিদে সকাল ৮টায়, দক্ষিণ বাসাবো বালুর মাঠে সকাল সোয়া ৭টায় ও সাড়ে ৮টায় ঈদ জামাত হবে।

এছাড়া মুগদার মদিনাবাগ কেন্দ্রীয় শাহী জামে মসজিদে পৌনে ৮টায়, দক্ষিণ মুগদাবাগ ব্যাংক কলোনীর রসুলবাগ জামে মসজিদে সাড়ে ৭টা ও সাড়ে ৯টায় দুটি জামাত হবে।

চট্টগ্রাম

চট্টগ্রামে ঈদুল ফিতরের প্রধান ঈদ জামাত সকাল ৮টায় নগরীর জমিয়তুল ফালাহ প্রাঙ্গণে হবে। ইমামতি করবেন জামেয়া আহমদীয়া সুন্নিয়ার মুহাদ্দিস সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। একইস্থানে সকাল ৯টায় হবে দ্বিতীয় জামাত।

এছাড়া সিটি করপোরেশনের তত্ত্বাবধানে নগরীর ৪১টি ওয়ার্ডে ১৬১টি স্থানে ঈদ জামাত হবে বলে করপোরেশনের জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়েছে।

এর মধ্যে বাকলিয়া চট্টগ্রাম সিটি করপোরেশন স্টেডিয়ামে সকাল ৮টায়, লালদীঘি জামে মসজিদে সকাল ৮টা ১০ মিনিটে, জালালাবাদ আরেফিন নগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদে সকাল সোয়া ৮টায় ঈদ জামাত হবে।

এছাড়া চট্টগ্রাম কেন্দ্রীয় ঈদ কমিটির উদ্যোগে নগরীর এম আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে ঈদ জামাত হবে সকাল সাড়ে ৮টায়। বৃষ্টি হলে জিমনেশিয়াম মিলনায়তনে ঈদের জামাত আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

রাজশাহী

রাজশাহীতে ঈদুল ফিতরের প্রধান জামায়াত হবে সকাল ৮টায় হযরত শাহ মখদুম (র.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। এ জামাতে ইমামতি করবেন শাহ মখদুম জামিয়া ইসলামিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা শাহাদাৎ আলী।

আবহাওয়া খারাপ থাকলে শাহ মখদুম দরগা মসজিদে একাধিক ঈদের জামাত হবে। এ ছাড়া সকাল সাড়ে ৮টায় নগরীর সাহেববাজার বড় রাস্তায় এবং টিকাপাড়ায় মহানগর ঈদগাহ ময়দানে একই সময় ঈদ জামাত হবে।

রাজশাহী নগরীতে এবার ঈদে ২৫টি স্থানে জামাতের আয়োজন করা হয়েছে বলে সিটি করপোরেশন জানিয়েছে।

সিলেট

সিলেটে ঈদুল ফিতরের প্রধান জামাত হবে সকাল ৯ টায় শাহী ঈদগাহ ময়দানে। এই জামাতে ইমামতি করবেন বন্দর বাজার জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা কুতুব উদ্দিন।

একই সময়ে হযরত শাহজালাল (র.) এবং হযরত শাহপরাণ (র.) দরগাহ মসজিদেও ঈদের জামাত হবে। সিলেট জেলা প্রশাসক কালেক্টরেট মাঠ, সরকারি আলিয়া মাদ্রাসা মাঠ, ডাক বাংলা রোডের নবাবী জামে মসজিদে ঈদ জামাত হবে সকাল সাড়ে ৮টায়।

এছাড়া সকাল সাড়ে ৮টায় শাহ মাদানী ঈদগাহে এবং সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও ৯টায় নগরীর কুদরত উল্লহ জামে মসজিদে ঈদের জামাত হবে।

খুলনা

খুলনায় ঈদুল ফিতরের প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায় নগরীর সার্কিট হাউজ ময়দানে। এরপর সকাল ৯টায় হবে খুলনা টাউন জামে মসজিদের ঈদ জামাত।

তবে আবহাওয়া প্রতিকূল হলে প্রধান জামাত হবে টাউন জামে মসজিদে সকাল ৮টায়। এরপর সকাল ৯টা ও ১০টায় আরও দুটি জামাত হবে সেখানে।

আবহাওয়া প্রতিকূল হলে কোর্ট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় একটি জামাত হবে।

এ ছাড়া বসুপাড়া ইসলামাবাদ ঈদগাহ ময়দানে সকাল পৌনে ৮টায় ও নিউমার্কেট বায়তুন-নূর মসজিদ কমপ্লেক্সে সকাল ৮টায় ঈদ জামাত হবে।

বাগেরহাটে ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে সকাল সাড়ে ৭টা, সোয়া ৮টা ও ৯টায় তিনচি জামাত হবে।

বরিশাল

বরিশালে ঈদুল ফিতরের প্রধান জামাত হবে হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়। সিটি মেয়র, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ সেখানে ঈদের নামাজ আদায় করবেন।

তবে বিভাগের সবচেয়ে বড় ঈদ জামাতটি হবে সকাল ৯টায় চরমোনাই দরবার শরীফ ময়দানে।

এছাড়া নগরীর জামে কসাই মসজিদে সকাল সাড়ে ৮টা ও ১০টায়, এবায়েদুল্লাহ জামে মসজিদে ৯টা ও ১০টায়, বায়তুল মোকাররম জামে মসজিদে সকাল ৯টা ও ১০টায় এবং পুলিশ লাইন্স জামে মসজিদে সাড়ে ৮টায় ও ৯টায় দুটি করে জামাত হবে।

রংপুর

রংপুরে ঈদুল ফিতরের প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায় কালেক্টরেট ঈদগাহ মাঠে। আবহাওয়া খারাপ থাকলে এই জামাত হবে কোর্ট জামে মসজিদে দুই পর্বে- সকাল সাড়ে ৯টা ও ১০টায়।

পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ মাঠে সকাল ৭টা ৪৫ মিনিটে, মুন্সীপাড়া ঈদগাহে সকাল সাড়ে ৮টায়, মণ্ডলপাড়া বড় ঈদগাহ ও দামোদরপুর বড় ময়দানে সাড়ে ৯টায়, পূর্ব শালবন জামে মসজিদে সকাল ৯টায়, সেন্ট্রাল রোড ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায়, কেরামতিয়া জামে মসজিদে সাড়ে ৯টা ও ১০টায়, রংপুর মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ মাঠে সাড়ে ৮টায়, ধাপ স্টাফ কোয়ার্টার জামে মসজিদ মাঠে ও বুড়িরহাট কেন্দ্রীয় ঈদগাহে সকাল ৯টায় ঈদের জামাত হবে।

(ঢাকাটাইমস/২৫জুন/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :