নগরে ঈদ বিনোদন

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুন ২০১৭, ১০:৪৬

আনন্দের বার্তা নিয়ে আসছে ঈদ। কোলাহলে ভরা নগর ঢাকা ইতোমধ্যে ফাঁকা হতে শুরু করেছে। এই শহরের বাসিন্দাদের বেশির ভাগেরই শেকড় গ্রামে। তাই তারা গ্রামের পানে ছুটছেন। অন্যদিকে কিছু মানুষ পাকাপাকিভাবে শহরের জায়গা করে নিয়েছেন। তারা ঈদেই ঢাকায়ই থাকছেন। কেউবা কর্মের তাগিদে, বিশেষ প্রয়োজনে রাজধানীতে ঈদ করবেন। ঈদের ছুটিতে তাদের দূরে যাওয়ার সুযোগ হয়তো মিলবে না। তাই তারা শহরের বিনোদন কেন্দ্রগুলোতে ঢুঁ মারতে পারেন। ঈদের সময় বেশ কিছু বিনোদন কেন্দ্র খোলা থাকে। এসব বিনোদন কেন্দ্রর খোঁজ জেনে নিন।

ঢাকা চিড়িয়াখানা

পরিচিত ও অপরিচত বণ্য প্রাণি দর্শন ও সবুজ প্রকৃতির সঙ্গে ঈদের অবসর কাটাতে চাইলে আপনাকে যেতে হবে ঢাকা চিড়িয়াখানায়। এটি মিরপুরে অবস্থিত। ঈদের ছুটিতে চিড়িয়াখানা খোলা থাকবে। প্রতিদিন সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চিড়িয়াখানার অভ্যন্তরে ঘুরে বেড়াতে পারবেন।

দুই বছর থেকে প্রাক্তবয়স্কদের জন্য প্রবেশ মূল্য ৩০ টাকা। দুই বছরের চেয়ে কম বয়সী শিশুদের জন্য প্রবেশ মূল্য দিতে হবে না। চিড়িয়াখানার সুবিশাল প্রান্তরে বণ্য প্রাণি দেখার পাশাপাশি সেখানে পিকনিক করারও ব্যবস্থা রয়েছে। সময়টা যেহেতু বর্ষাকাল তাই ছাতা ও রেইনকোট নিতে ভুল করবেন না। চিড়িয়াখানার বণ্য প্রাণিকে খাবার দেয়া থেকে দূরে থাকুন। এটা যেমন অবৈধ তেমনি আপনার জন্য ঝুঁকির।

ঢাকা চিড়িয়াখানার কিউরেটরের ব্যক্তিগত সহকারি বিল্লাহ হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘নগরবাসীকে বিনোদন দেয়ার জন্য ঈদের সময় চিড়িয়াখানা খোলা থাকছে। রবিবার চিড়িয়াখানার সাপ্তাহিক বন্ধ থাকলেও ঈদের আগের এই রবিবার চিড়িয়াখানা খোলা থাকবে।’

জাতীয় জাদুঘর

বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির নানা নিদর্শন দেখতে চাইলে আপনাকে যেতে হবে বাংলাদেশ জাতীয় জাদুঘরে। এটি ঢাকার শাহবাগে অবস্থিত। ঈদের ছুটিতে দিনভর পরিবার নিয়ে ঘুরে ফিরে দেখতে পাবেন আবহমান বাংলার চিত্র। বাংলাদেশের গোড়াপত্তনের ইতিহাসের ধারক এই জাদুঘর। ঈদের ছুটিতে খোলা থাকছে জাদুঘর।

সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে, ঈদের পরের দুই দিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত ঢাকার শাহবাগের জাতীয় জাদুঘর খোলা থাকবে।

এছাড়াও ও সদরঘাটের আহসান মঞ্জিল জাদুঘর, সিলেটে অবস্থিত ওসমানী জাদুঘর, চট্টগ্রামে অবস্থিত জিয়া স্মৃতি জাদুঘর, ময়মনসিংহে অবস্থিত শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা এবং ঢাকার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত স্বাধীনতা জাদুঘর সবার জন্য উন্মুক্ত থাকবে। এই দুইদিন শিশু-কিশোর, প্রতিবন্ধী ও শিক্ষার্থীরা বিনা টিকিটে জাদুঘর পরিদর্শন করার সুযোগ পাবেন। একই সঙ্গে শিশু-কিশোরদের বিনোদনের জন্য বিনা টিকিটে জাতীয় জাদুঘর ও স্বাধীনতা জাদুঘর মিলনায়তনে শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শন করা হবে। জাদুঘরের টিকিটের মূল্য ৩ থেকে ১২ বছর বয়সীদের জন্য ৫ টাকা, ১২ বছরের বেশি বয়সীদের জন্য ১০ টাকা।

লালবাগ কেল্লা

ঈদের ছুটিতে ঘুরে আসতে পারেন পুরান ঢাকার লালবাগ কেল্লায়। এটি একটি অসমাপ্ত মুঘল দুর্গ স্থাপনা্ জাদুঘর ও ঐতিহাসিক নিদর্শন হিসেবে এর কদর আছে। ঈদের দিন কেল্লা বন্ধ থাকলেও ঈদের পরের দিন খোলা থাকবে।

লালবাগ কেল্লার কাস্টডিয়ান হালিমা আফরোজ ঢাকাটাইমকে বলেন, প্রতিবছর ঈদের পরের দিন থেকে লালবাগ কেল্লা দর্শনার্থীদের জন্য খোলা থাকে। এবারও খোলার থাকার কথা রয়েছে।’

হালিমা আফরোজ জানান, দর্শনার্থীরা সকাল ১০ টা থেকে বিকাল চারটা পর্যন্ত কেল্লার ভেতরের অবস্থান করতে পারবেন। এজন্য মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রবেশ মূল্য দিতে হবে পাঁচ টাকা। অন্যান্যদের বেলায় প্রবেশ মূল্য ২০ টাকা।

শিশু পার্ক

শিশু-কিশোরদের নির্মল আনন্দের জন্য শিশু পার্কের জুড়ি মেলা ভার। ঈদের দিন বিকাল থেকেই পার্কটি খেলা থাকবে। দুপুর দুইটা থেকে রাত আটটা পর্যন্ত শিশু পার্কের অভ্যন্তরে অবস্থান করা যাবে। পার্কের প্রবেশমূল্য আট টাকা। প্রতিটি রাইডে চড়ার জন্য আলাদা আলাদা টিকিটে লাগবে। শিশু পার্কে কিছু কিছু রাইড আছে যেগুলো শিশুদের পাশাপাশি বড়রাও উপভোগ করতে পারবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব নভোথিয়েটার

বৈজ্ঞানিক ধ্যান-ধারণা ও মহাকাশ সম্পর্কে জানা যাবে বঙ্গবন্ধু শেখ মুজিব নভোথিয়েটারে। এখানে রয়েছে আকর্ষণীয় সিমুলেটর রাইড, ৫ডি মুভি থিয়েটার, ৫ডি ইণ্টেরিয়েকটিভ এডুটেইনমেণ্ট সিমুলেটর, গ্রহ এবং সৌরজগতের প্রতিরূপ, বিজ্ঞানভিত্তিক ডিজিটাল প্রদর্শনী।

নভোথিয়েটারে প্রবেশমূল্য ৫০ টাকা। তবে দুই বছরের নিচের বয়সের শিশুরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে। থিয়েটারের অভ্যন্তরে সিমুলেটর রাইড’ নামে একটি বিশেষ ধরনের রাইড আছে। এটিতে চড়তে হলে ৫ টাকা দিয়ে টিকেট কিনতে হবে। শো এর এক ঘণ্টা পূর্বে টিকেট বিক্রি শুরু হয়।

(ঢাকাটাইমস/২৬জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :