ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জুন ২০১৭, ২২:৪৬ | প্রকাশিত : ২৬ জুন ২০১৭, ২২:১২

ছয়টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা আংশিক অনুমোদন করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

সোমবার যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে নিম্ন আদালতের ওই আদেশের কার্যকারিতা সঙ্কুচিত করেছে। ট্রাম্পের ৬ মার্চের নির্বাহী আদেশ অবিলম্বে কার্য করে হোয়াইট হাউজের অনুরোধে সাড়া দিয়েছেন বিচারকরা।

যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক নেই এমন বিদেশি নাগরিকদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে সুপ্রিম কোর্টের আদেশে বলা হয়।

দেশগুলো হলো সিরিয়া, ইরান, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদান।

ক্ষমতায় আসার কয়েকদিন পর মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাত দেশের মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প সরকার। পরে সানফ্রানসিসকোর ফেডারেল আদালত সর্বসম্মতিক্রমে ট্রাম্পের নির্বাহী আদেশের স্থগিত করে রায় দেন।

নিম্ন আদালতে নির্বাহী আদেশের কার্যকারিতা সাময়িক স্থগিত করা হলে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে উচ্চ আদালতে আপিল করলে সানফ্রানসিসকোর ফেডারেল সার্কিট আদালতের তিনজন বিচারক নিম্ন আদালতের রায় বহাল রাখেন।

এরপর গত ৬ মার্চ সিরিয়া, ইরান, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদানের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে ট্রাম্প প্রশাসন। তবে আগের নির্বাহী আদেশে ইরাকের নাম থাকলেও পরের আদেশে ইরাকের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা ছিল না।

নির্বাহী আদেশের পর নাগরিক অধিকার আন্দোলনের সংগঠনগুলোর পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া জানানো হয়। অবশেষে ট্রাম্প প্রশাসনের জারি করা আদেশ আংশিক অনমোদক করল দেশটির সুপ্রিম কোর্ট।

ঢাকাটাইমস/২৬জুন/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :