আমার কাছে ক্ষমা চাইতে হবে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুন ২০১৭, ১২:৪১ | প্রকাশিত : ২৭ জুন ২০১৭, ১২:১৭

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ উঠায় ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি অভিযোগ করেন, এই অভিযোগ উঠার পরও সাবেক প্রেসিডেন্ট বারাক ওমাবা রাশিয়ার হস্তক্ষেপ চেষ্টায় কোনো বাধা দেয়ার চেষ্টাই করেননি।

‘বারাক ওবামাকে সিআইএ নির্বাচনের আগেই বলেছে রাশিয়ানরা আমাদের নির্বাচনে হস্তক্ষেপ করতে যাচ্ছে। এটা জেনেও বারাক চুপ ছিলো। সে কিছু করেনি কেন? কারন তার ধারনা ছিলো হিলারি এ নির্বাচনে জিতবে। তাই শেষ মুহূর্তে সব লন্ডভন্ড করে দিতে চায়নি সে, কিন্তু এর ফলে বদমাশ হিলারিরই ক্ষতি হয়েছে’-এক টুইট বার্তায় লেখেন ট্রাম্প।

পরে ট্রাম্প আরও একটি টুইটে লেখেন, ট্রাম্প আরো বলেন ‘ওবামাকে অগাস্টেই সতর্ক করা হয়েছিলো, কিন্তু সে কিছুই করেনি। চার মাস সে আতশী কাঁচ নিয়ে তাকিয়ে ছিলো রাশিয়ার দিকে, অথচ ডোনাল্ড ট্রাম্পের লোকজনের সাথে তাদের কোনো সম্পর্ক বের করতে পারেনি, কোনো অডিও টেপ নেই। কোন হস্তক্ষেপ আমাদের দিক থেকে হয়নি, কোনো রকম কারচুপিও না। আমি এর জন্য ক্ষমা চাইতে বলবো।’

তবে ট্রাম্প কাকে ক্ষমা চাইতে বলেছেন, সেটা স্পষ্ট নয়, বলছেন, কিংবা কার সাথে যুক্ত হয়ে ওবামা নির্বাচনকে কলুশিত করেছেন সে অভিযোগও পরিষ্কার নয়।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসারও একই সুরে কথা বলছেন। তিনিও নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ব্যাপারে ওবামার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। স্পাইসার বলেন ‘এটা পরিষ্কার, একদম পরিষ্কার যে তারা ট্রাম্প এবং রাশিয়ার ঘাড়ে দায় চাপাচ্ছে। অথচ এই প্রতিবেদন অনুযায়ী, তারাই ছিলো এর মধ্যমনি। তারা সবই জানতো অথচ এ ব্যাপারে কোনো পদক্ষেপই নেয়নি।’

স্পাইসার বলেন, ‘একই সঙ্গে প্রতিবেদন অনুযায়ী তারা বিষয়টি (রাশিয়ার হস্তক্ষেপ) জানতেন এবং এ জন্য কোনো ব্যবস্থা নেননি।’

‘তাহলে প্রশ্ন যাগে, তারা যেহেতু কোনো ব্যবস্থা নেয়নি, তাহলে কি তারাও অপরাধী? আমি মনে করি, কারা একং কখন কী জানত, এ বিষয়ে অনেক প্রশ্নের জবাব পাওয়া আছে’-বলেন স্পাইসার।

ডোনাল্ড ট্রাম্প বেশকিছু দিন ধরেই বলছেন চেনা জানা লোকজনই রাশিয়ার সাথে হাতা মিলিয়ে নির্বাচনকে প্রভাবিত করেছে। অথচ এর দায় অহেতুক তার ঘাড়েই চাপানো হচ্ছে বলে দাবি করেন তিনি। এ ব্যাপারে এফবিআই এর তদন্তে তার ব্যাক্তিগত হস্তক্ষেপের্ও অভিযোগও উঠেছে।

গত সপ্তাহে দুইজন শীর্ষ পর্যায়ের গোয়েন্দা কর্মকর্তা সিনেট প্রতিনিধি রবার্ট মুলারের তদন্ত দলকে বলেন ট্রাম্প তাদের অনুরোধ করে, নির্বাচনে তিনি রাশিয়ানদের সাথে কোন রকম গোপন আঁতাতে যুক্ত হয়ে নির্বাচনে কারচুপি করেননি, এ বক্তব্য যেন তারা প্রকাশ্যে দেন।

এনএসএ প্রধান এডিম মাইক রজার্স ন্যাশনাল ইন্টেলিজেন্স প্রধান ড্যান কোটস তাদের বক্তব্যে ট্রাম্পের এ অনুরোধের কথা বলেন। তবে তারা দুজনই মনে করেন যে ডোনাল্ড ট্রাম্প তাদেরকে এ বিষয়ে নাক না গলানোর আদেশ দেননি। বরং সহযোগিতার অনুরোধই করেছিলেন।

ঢাকাটাইমস/২৭জুন/কেএস/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

এই বিভাগের সব খবর

শিরোনাম :