ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে আগুন

ময়মনসিংহ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুন ২০১৭, ১৭:৩৭ | প্রকাশিত : ২৭ জুন ২০১৭, ১৩:৪২

ময়মনসিংহে শহরের চরপাড়ায় মেডিকেল কলেজ হাসপাতালে আগুন লেগে বেশ কিছু দামি জীবনরক্ষাকারী যন্ত্রপাতির ক্ষয়ক্ষতি হয়েছে। তবে রোগী বা স্বজনদের কেউ হতাহত হয়নি এই ঘটনায়। খবর পেয়ে দমকল বাহিনী এসে তা নিয়ন্ত্রণে আনে।

মঙ্গলবার সকাল ১০টার দিকে হাসপাতালের পঞ্চম তলায় ইনসেনটিভ কেয়ার ইউনিট বা আইসিইউতে হঠাৎ আগুন লেগে যায়। কিছুক্ষণের মধ্যেই ময়মনসিংহ ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। আধা ঘণ্টার মধ্যেই তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে সক্ষম হন। পাশাপাশি আইসিইউতে থাকা ছয় জন রোগীকে তারা নিরাপদে সরিয়ে নিতে পারেন। তাদেরকে পাশের অন্য একটি কক্ষে রাখা হয়েছে।

ঈদের ছুটিতে হাসপাতালে স্বাভাবিকের তুলনায় রোগীর সংখ্যা ছিল কম। যারা ছিল তাদের বেশিরভাগই গুরুতর রোগে চিকিৎসাধীন। আগুন লাগার খবরে ভেতরের রোগীদের মধ্যে তৈরি হয় উদ্বেগ। সহায়তার জন্য ছুটোছুটি করতে থাকে তাদের স্বজনরা। হাসপাতাল কর্মীরাও তাদেরকে সেখান থেকে বের করে নিরাপদে নেয়ার ব্যবস্থা করে।

ঢাকাটাইমসকে আইসিইউ ইউনিটের প্রধান ফজলুর রহমান পাঠান বলেন, ‘ঘটনার আকস্মিকতায় কর্মরত স্টাফরা সবাই হতভম্ভ হয়ে পড়েন। ছয়জন রোগী চিকিৎসাধীন ছিল, তার মধ্যে তিন জন ছিলেন লাইফ সাপোর্টে। তবে তাৎক্ষণিক উপস্থিত হয়ে অগ্নিনির্বাপক দলের তৎপরতা দেখছি। আর সময়মত কাউন্টডাউন করেছি। কারণ, বিদ্যুৎ বন্ধ করার কারণে ভেন্টিলেটরের ব্যাটারি ব্যাকআপ শেষ হলেই রোগীদের মৃত্যু অবধারিত। অন্য তিনজন ধূয়ার কারণে অক্সিজেন স্বল্পতায় মারা যেত।’

জনাব পাঠান বলেন, ‘ফায়ারম্যান হঠাৎ চিৎকার দিলেন-বললেন, ‘ধুয়া কমেছে, জলদি রোগী বের করুন।’ তখনও স্টাফরা ভেতরে যেতে দ্বিধান্বিত। কিন্তু দায়িত্ববোধের তাড়নায় দৌড়ে ভেতরে গেলাম, পিছনে সব স্টাফ। কমান্ডো স্টাইলে আম্বুব্যাগ সাপোর্টে সকলকে বের করে আনা হলো। সৃষ্টিকর্তার অশেষ রহমতে কারো মৃত্যু হয় নাই।’

হাসপাতালের আইসিইউ ইউনিটের প্রধান ফজলুর রহমান পাঠান ঢাকাটাইমসকে জানান, আগুনে তাদের মূল্যবান কিছু যন্ত্রপাতি পুড়ে গেছে। এর মধ্যে কাছে পঞ্চম তলার লাইফ সাপোর্ট মেশিনও।

ময়মনসিংহ ফায়ার সার্ভিসের কর্মকর্তা আব্দুর রহমান জানান, তাদের বাহিনীর চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ সম্পর্কে কিছু জানাতে পারেননি তিনি। বলেন, এটা তদন্ত সাপেক্ষ বিষয় এবং এ বিষয়ে অনুসন্ধান চালানো হবে।

তবে আইসিইউ ইউনিটের প্রধান ফজলুর রহমান পাঠানের ধারণা, পাশের স্টোররুম থেকে লাগতে পারে।

ঢাকাটাইমস/২৭জুন/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :