টিপস

ফোনের ডিলিট ছবি, ভিডিও উদ্ধার করবেন যেভাবে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুন ২০১৭, ১৪:৩৪ | প্রকাশিত : ২৭ জুন ২০১৭, ১৪:২৮

ইচ্ছায় বা অনিচ্ছায় আপনার ফোনের রক্ষিত ছবি কিংবা ভিডিও ডিলিট হয়ে যেতে পারে। এরপর আফসোস করা ছাড়া উপায় থাকে না। কিন্তু আপনি কি জানেন আপনি চাইলে এই ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরে পেতে পারেন। আর সে ছবিগুলো ফিরে পেতে সাহায্য করবে গুগল প্লে-স্টোর। আর এই গুগল প্লে স্টোরে রয়েছে এমন হাজারো অ্যাপ যার সাহায্যে আপনি ফিরে পাবেন এই মুছে যাওয়া ছবি।

অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনগুলো থেকে হারিয়ে যাওয়া ছবি খুঁজে পেতে ‘ডিস্ক ডিগার’ নামের এই অ্যাপটির তুলনা হয় না। এটি ‘ইউজ’ করতে কোনও টাকা লাগে না। খুব সহজেই এই অ্যাপটি ব্যবহার করা যায়। এ ছাড়া অ্যাপটি ব্যবহার করতে ফোন স্পেসিফিকেশনের প্রয়োজন হয় না।

‘ডাম্পেসটার ইমেজ অ্যান্ড ভিডিও রিস্টোর’ নামের এই অ্যাপটিও গুগলের প্লে-স্টোরে অনায়াসে এই অ্যাপটি খুঁজে পাবেন। অ্যাপটির মাধ্যমে সহজেই ডিলিট হয়ে যাওয়া ছবি খুঁজে পাবেন আপনি। এর বাড়তি সুবিধা হলও, এর মাধ্যমে ডিলেট হয়ে যাওয়া এমপিথ্রি এবং ভিডিও ফাইলও খুঁজে পেতে পারেন। এটিও সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন। তবে এই অ্যাপের বাড়তি কিছু ফিচার রয়েছে, যেগুলো ব্যবহার করার জন্য বাড়তি কিছু অর্থ গুণতে হবে আপনাকে। এই অ্যাপগুলো ছাড়াও আরও কিছু অ্যাপ রয়েছে যেমন ‘ডিগ ডিপ ইমেজ রিকভারি’, ‘রিস্টোর ইমেজ’, যা দিয়ে অনায়েশে হারিয়ে যাওয়া ছবি পুনরুদ্ধার করা যাবে।

(ঢাকাটাইমস/২৭জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা