গুগলকে ২৭০ কোটি ডলার জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুন ২০১৭, ১৮:২৩ | প্রকাশিত : ২৭ জুন ২০১৭, ১৭:৫৩

বিশ্বখ্যাত প্রযুক্তি জায়ান্ট গুগলকে ক্ষমতার অপব্যবহারের দায়ে ২৭০ কোটি ডলার জরিমানা করেছে ইউরোপিয়ান কমিশন। এ ধরনের অভিযোগে ইতিপূর্বে কোন কোম্পানিকে এত বিশাল অংকের জরিমানা করা হয়নি। খবর বিবিসির।

গুগলের বিরুদ্ধে অভিযোগ, ইন্টারনেটে কোন কিছু অনুসন্ধানের ক্ষেত্রে অর্থাৎ 'সার্চ ইঞ্জিন' হিসেবে - গুগলের যে প্রাধান্য, তার সুযোগ নিচ্ছে তারা।

বলা হয়, লোকে ইন্টারনেটে কোন জিনিস কিনতে গেলেই ‘গুগল শপিং’ নামের একটি সার্ভিস তাদের নিজেদের পছন্দমতো তৈরি করা তালিকাকে সবার আগে ক্রেতার সামনে তুলে ধরছে।

কিন্তু কৌশলে এটা করে যাচ্ছিল গুগল?

এ জন্য তারা ব্যবহার করছে গুগল শপিং নামে একটি সেবা। আপনি ইন্টারনেটে যেকোনো পণ্য খুঁজলেই সে সব জিনিসের ছবি, দাম, কোন দোকানে তা পাওয়া যায়, ক্রেতারা কোনটাকে সবচেয়ে বেশি পছন্দ করেন তার তুলনামূলক স্কোর - এসব আপনার সামনে তুলে ধরে গুগল শপিং।

এর মধ্যে সমস্যাটা কোথায়? সমস্যা হলো, আপনার অনুসন্ধানের এই ফলাফলটা ঠিক ‘স্বাভাবিক’ নয়। এর পাশেই দেখবেন লেখা আছে ‘স্পনসরড’ অর্থাৎ যে কোম্পানির জিনিসগুলো আপনি অন্যদের আগে দেখতে পাচ্ছেন - তারা এ সুযোগটা পাবার জন্য গুগলকে অর্থ দিয়েছে।

আপনি ‘স্ক্রল’ করে তালিকার নিচের দিকে না গেলে অন্য কোম্পানির তৈরি একই জিনিস দেখতেই পাবেন না। তাছাড়া গুগল শপিং-এর বিজ্ঞাপনগুলোতে থাকে পণ্যের দাম ও ছবি - কিন্তু অন্যদের পণ্যের বিজ্ঞাপনে তা থাকে না। এখানেও তারা একটা বাড়তি আকর্ষণ তৈরি করছে।

গুগল শপিং-এর এই কর্মকাণ্ডের ব্যাপারে ইইউ তদন্ত করছে গত ৭ বছর ধরে। মাইক্রোসফটসহ অন্য কিছু কোম্পানির অভিযোগের পর ওই তদন্ত শুরু হয়েছিল।

ইউরোপিয়ান কমিশনের রুলিং-এ বলা হয়েছে, গুগলকে যেভাবে অন্যদের প্রতিযোগিতা করার সুযোগ কেড়ে নিচ্ছে- তা ৯০ দিনের মধ্যে বন্ধ করতে হবে। গুগল যদি এটা না মানে, তাহলে তাদেরকে আরেক দফা জরিমানা করা হবে।

গুগল আভাস দিয়েছে, তারা এর বিরুদ্ধে আপিল করতে পারে। ইউরোপিয়ান ইউনিয়নের কম্পিটিশন কমিশনার মার্গারেট ভেস্টাজার বলেন, গুগল যা করছে তা ইইউ আইনের লঙ্ঘন।

তিনি বলেন, ‘এর ফলে অন্য কোম্পানিকে তাদের গুণাগুণ এবং সৃষ্টিশীলতা দিয়ে প্রতিযোগিতা করার সুযোগ কেড়ে নিচ্ছে, এবং ইউরোপের ভোক্তাদের প্রতিযোগিতার সুফল থেকে বঞ্চিত করছে।’

কেলকু নামে একটি অনলাইন শপিং সংক্রান্ত প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী রিচার্ড স্টেবলস এ রায়কে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেছেন, গুগলের এই বেআইনি কর্মকাণ্ডের ফলে বহু প্রতিষ্ঠান ব্যবসায়ী এবং ক্রেতা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

(ঢাকাটাইমস/২৭জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

গাজা যুদ্ধের ২০০তম দিন: ইসরায়েলি বর্বরতার শেষ কোথায়? 

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

এই বিভাগের সব খবর

শিরোনাম :