বিশ্বজুড়ে ফের বড় ধরণের সাইবার হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুন ২০১৭, ০৮:৫৭

আবারও সাইবার হামলার শিকার হলো বিশ্ব। মঙ্গলবার ইউরোপ থেকে ভারত পর্যন্ত বড় আকারের এই সাইবার হামলা চালিয়েছে হ্যাকাররা। ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যার দিয়ে চালানো এই হামলার শিকার হয়েছেন বিভিন্ন দেশের অনেক প্রতিষ্ঠান ও সংস্থা। গত মাসেই একযোগে ৭৪টি দেশে সাইবার হামলার পর এটাই সবচেয়ে বড় হামলা বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির।

আক্রান্ত দেশগুলোর মধ্যে রাশিয়া, ব্রিটেন, ডেনমার্ক, স্পেন, ফ্রান্স ও ভারতের মতো দেশও আছে। এসব দেশের বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠানের কম্পিউটার ব্যবস্থায় সাইবার হামলায় আক্রান্ত হয়েছে। এছাড়া আক্রান্ত কোম্পানিগুলোর মধ্যে আছে পৃথিবীর বৃহত্তম বিজ্ঞাপনী সংস্থা যুক্তরাজ্যের ডব্লিউপিপি, ডেনমার্কের শিপিং প্রতিষ্ঠান মেরস্ক, রুশ তেল কোম্পানি রসনেফট।

যুক্তরাজ্যের বিজ্ঞাপনী সংস্থা ডব্লিউপিপি জানায়, আইটি সিস্টেম র‍্যানসমওয়্যারের মাধ্যমে তারা হামলার শিকার হয়েছে। এর ফলে প্রতিষ্ঠানের পুরো আইটি সিস্টেম বিপর্যস্ত হয়ে গেছে।

এছাড়া ইউক্রেনের বিভিন্ন প্রতিষ্ঠানও এই হামলার শিকার হয়েছে।দেশটির রাষ্ট্রীয় বিদ্যুৎ কোম্পানি ও রাজধানী কিয়েভের প্রধান বিমানবন্দরও হামলার মুখে পড়েছে। তারাই মূলত হামলার বিষয়টি প্রথম প্রকাশ করে। এই হামলার কারণে উইন্ডোজ অপারেটিং সিস্টেমভিত্তিক সেন্সরগুলো বন্ধ হয়ে যাওয়ায় চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তেজস্ক্রিয়তার মাত্রা ম্যানুয়ালি পর্যবেক্ষণ করতে হচ্ছে।

সাইবার হামলা সবচেয়ে বেশি আক্রান্ত হয় ইউক্রেন। এই হামলায় দেশটির সরকারি মন্ত্রণালয়, বিদ্যুৎ কোম্পানি, ব্যাংক, ও কিয়েভের বিমানবন্দর আক্রান্ত হয়। এছাড়া দেশটির কেন্দ্রীয় ব্যাংক, উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান আনতোনভ ও দুটো ডাকসেবাও হামলার শিকার হয়েছে।

বিশেষজ্ঞরা জানান, র‍্যানসমওয়্যার দিয়ে কম্পিউটার হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। র‍্যানসমওয়্যার হচ্ছে পরিচিত ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম। কম্পিউটার বা মুঠোফোনের মতো যন্ত্রের মধ্যে এই সফটওয়্যার ঢুকিয়ে দিতে পারলে যন্ত্রটির নিয়ন্ত্রণ নেয়া যায়। মূলত অর্থ আদায়ের জন্য হ্যাকাররা এমন কাজ করেন।

বিশিষ্ট কম্পিউটার বিজ্ঞানী প্রফেসর অ্যালান উডওয়ার্ড বলেন, গত বছর যে র‍্যানসমওয়্যার হামলা চালানো হয়েছিল, আজকের হামলা তারই আরেক রূপ বলে মনে হচ্ছে।

ঢাকাটাইমস/২৮জুন/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

গাজা যুদ্ধের ২০০তম দিন: ইসরায়েলি বর্বরতার শেষ কোথায়? 

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :