ঢাকা-১২: মিন্টু, সাহাবুদ্দিন না নীরব?

বোরহান উদ্দিন,ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জুন ২০১৭, ১৭:৩৯ | প্রকাশিত : ২৮ জুন ২০১৭, ০৯:৪৭

আন্দোলনের হুঁশিয়ারির মধ্যে নির্বাচনে প্রস্তুতি নিচ্ছে বিএনপি।দলের পক্ষ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য তিন ক্যাটাগরিতে প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এক্ষেত্রে সাবেক এমপি, যুবদল ও ছাত্রদলের সাবেক নেতাদের পাশাপাশি পেশাজীবীদের মধ্য থেকেও সক্রিয়দের সুযোগ হবে। তবে প্রার্থী চূড়ান্ত করার আগে তৃণমূলের নেতাকর্মীদের মতামত নেয়া হতে পারে বলেও শোনা যাচ্ছে।

দলের এমন সিদ্ধান্তের খবরে অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতারা নির্বাচনে প্রার্থী হওয়ার লক্ষ্যে দৌঁড়ঝাপ শুরু করেছেন।নির্বাচনী এলাকাতেও যাওয়া আসা করছেন।বাড়িয়ে দিচ্ছেন নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ।

এদিকে ঢাকার আসনগুলোতে তৃনমূলের চেয়ে প্রার্থী হওয়ার প্রতিযোগিতা বেশি লক্ষ্য করা গেছে। কারণ এখানে নেতাকর্মীদের কাছে গ্রহণযোগ্যতার বাইরেও দলের হাইকমান্ডের পছন্দের বিষয়টি গুরুত্বপূর্ণ। যে কারণে সম্ভাব্য প্রার্থীরাও নিজেদের শীর্ষ নেতাদের নজরে আনার চেষ্টা করছেন।

নির্বাচন কমিশনের সবশেষ সীমানা পুনর্নিধারন অনুযায়ি ঢাকার ৪৯টি থানাকে ২০টি আসনে ভাগ করা হয়েছে। জাতীয় সংসদের ৩০০টি আসনের মধ্যে আসন নং ১৭৪ থেকে ১৯৩ পর্যন্ত আসনগুলো ঢাকা জেলার নির্বাচনী এলাকা।

ঢাকা মহানগর উত্তরে অবস্থিত ঢাকা-১২ আসন ।শিল্পাঞ্চল-তেজগাঁও-শেরে বাংলানগর ও রমনার একাংশ নিয়ে গঠিত এই আসনে নির্বাচনে প্রার্থী হওয়ার দৌঁড়ে বেশ কয়েকজন বিএনপির নেতার নাম শোনা যাচ্ছে। সম্ভাব্য প্রার্থী হিসেবে যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল আলম নীরবের নাম জোরেশোরে শোনা যাচ্ছে।

নীরব ছাড়াও এই আসনে যেসব বিএনপির নেতার নাম শোনা যাচ্ছে তারা হলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল আউয়াল মিন্টু, ঢাকা উত্তর বিএনপির সহ-সভাপতি ও ব্যবসায়ী মো. সাহাবুদ্দিন আহমেদ, সাবেক কমিশনার ও ঢাকা উত্তর বিএনপির ১নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান আনোয়ার।

এই আসন থেকে ২০০৮ সালের নির্বাচনে ব্যবসায়ী সাহাবুদ্দিন আহমেদ নির্বাচন করেছিল। বেশ সম্পদশালী সাহাবুদ্দিন দলের ডোনার হিসেবেও পরিচিত। যে কারণে তিনি আশাবাদী এই আসনে প্রার্থী হতে।

বিএনপি নেতা আলহাজ মোসাদ্দেক আলী ফালু এই আসন থেকে উপ-নির্বাচনে বিজয়ী হলেও তিনি সামনের নির্বাচনে ঢাকা-৮ থেকে মনোনয়ন চাইতে পারেন বলে শোনা যাচ্ছে।

জানা গেছে, এই এলাকাতে নোয়াখালী ও চাঁদপুর অঞ্চলের লোকজনের বসবাস বেশি। যে কারণে আব্দুল আউয়াল মিন্টু প্রার্থী হলে আঞ্চলিক হিসেবে তিনি নির্বাচনে ভালো করতে পারেন তার সমর্থকরা আশা করছেন।

এদিকে সাইফুল ইসলাম নীরবও প্রত্যাশা করছেন তিনি এই আসন থেকে নির্বাচনে প্রার্থী হওয়ার।তার প্রার্থীতা নিশ্চিত বলে দাবি করছেন কর্মী-সমর্থকদের দাবি।যুবনেতা হিসেবে এলাকায় জনপ্রিয়তার পাশাপাশি দলেও শক্ত অবস্থান ইতিমধ্যে তৈরী করতে পেরেছেন। গত আন্দোলনের সময় একশোর উপরে মামলাও হয়েছে নীরবের বিরুদ্ধে।যে কারণে তার মনোনয়ন প্রত্যাশা একটু বেশি।

যুবদল সভাপতি সাইফুল আলম নীরব ঢাকাটাইমসের বলেন, ‘এলাকার নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রাখার চেষ্টা করেছি। আন্দোলন সংগ্রামে সর্বোচ্চ শক্তি দিয়ে কাজ করার চেষ্টা করেছি। একশোর বেশি মামলা কাধে দিয়ে ফেরারীর মতো চলাফেরা করতে হচ্ছে। যে কারণে আশাবাদী দল বিবেচনা করবে। তারপরও চেয়ারপারসন এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান যে সিদ্ধান্ত দেবেন তাই মেনে নিব।’

প্রার্থী হওয়ার আগ্রহের কথা জানিয়ে আনোয়ারুজ্জামান আনোয়ার ঢাকাটাইমসকে বলেন, ‘আমি জন্মসূত্রে তেজগাঁওয়ের মানুষ। ১৯৯২ সাল থেকে এখন পর‌্যন্ত বিএনপির সঙ্গে আছি।এই এলাকার কমিশনার ছিলাম।দলের কর্মকাণ্ডের বাইরেও সামাজিক অনেক কাজে জড়িত আছি। যে কারণে নেতাকর্মী ছাড়াও এই এলাকার মানুষের কাছে গ্রহণযোগ্যতা আছে বলে মনে করি।’

তিনি বলেন, আমার গ্রামের বাড়ি চাঁদপুর।এই এলাকায় চাঁদপুরের অনেক মানুষ বসবাস করে। যে কারণে আঞ্চলিক টানেও মানুষ আমাকে পছন্দ করে। তাই আশা করি দল মনোনয়ন দিলে ভালো করতে পারবো। তারপরও দল যে সিদ্ধান্ত দেয় সেটাই মেনে নিব।’

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :