‘হাইড্রাজেন বোমা বানাচ্ছে উ. কোরিয়া’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুন ২০১৭, ১৩:১৩

হাইড্রোজেন বোমাসহ থার্মোনিউক্লিয়ার বোমা তৈরির মৌলিক উপাদান ট্রিটিয়াম তৈরির সক্ষমতা অর্জন করেছে উত্তর কোরিয়ার সেনাবাহিনী। এর ফলে দ্বিতীয় প্রজন্মের পরমাণু বোমা হিসেবে পরিচিত হাইড্রোজেন বোমা দেশটির অস্ত্রাগারে সংযুক্ত হতে চলেছে বলে ধারণা করা হচ্ছে।

ট্রিটিয়াম নামে পরিচিত তেজস্ক্রিয় আইসোটোপ হাইড্রোজেন-৩ উৎপাদনের সক্ষমতা দেখিয়েছে পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহোপকে এ কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও পরমাণু বিজ্ঞানী সিগফ্রেইড হ্যাকার। হাইড্রোজেন বোমা তৈরির একীভূতকরণ বা ফিউশন প্রক্রিয়া সৃষ্টিতে ট্রিটিয়ামের প্রয়োজন রয়েছে বলে জানান তিনি। ফলে এ উপাদান তৈরির সক্ষমতা অর্জন করতে পারলে হাইড্রোজেনের মতো থার্মোনিউক্লিয়ার বোমা তৈরি সম্ভব বলে।

গত বছর হাইড্রোজেন বোমা বিস্ফোরণ ঘটানোর দাবি করেছিল উত্তর কোরিয়া। কিন্তু জাতিসংঘ বলেছিল, একটি পরমাণু বোমার বিস্ফোরণই ঘটিয়েছিল দেশটি। অন্যদিকে যুক্তরাষ্ট্র বলেছিল, যতটা শক্তিশালী বলে উত্তর কোরিয়া দাবি করেছে বোমাটি প্রকৃতপক্ষে ততটা শক্তিশালী নয়।

জাপানের হিরোশিমা এবং নাগাসাকিতে যুক্তরাষ্ট্র যে আণবিক বোমা ফেলেছিল সেগুলো প্রথম প্রজন্মের আণবিক বোমা হিসেবে পরিচিত। এ বোমায় একটি মাত্র বিস্ফোরণ ব্যবস্থা ছিল। দ্বিতীয় প্রজন্মের বোমায় রয়েছে দুটি বিস্ফোরণ ব্যবস্থা এবং এতে ধ্বংস ক্ষমতা কয়েকগুণ বেশি বেড়ে যায়। হাইড্রোজেন বোমার বিস্ফোরণে লাখ লাখ ডিগ্রি তাপমাত্রার সৃষ্টি হয়।

সূত্র: প্রেস টুডে

(ঢাকাটাইমস/২৮জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :