ভারতে নারীর গুরুত্ব গরুর চেয়ে কম?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জুন ২০১৭, ১৫:৪২ | প্রকাশিত : ২৮ জুন ২০১৭, ১৫:২৩

দীর্ঘদিন ধরেই গরু ইস্যু নিয়ে উত্তাল ভারত। দেশটির বিভিন্ন প্রদেশে গরু জবাই করা বা মাংস খাওয়া নিয়ে প্রতিনিয়ত সহিংসতার ঘটনা ঘটছে। কেন্দ্রীয় সরকারের গবাদি পশু জবাই ও বেচাকেনা বন্ধে একটি নির্দেশিকাও জারি করেছে। সরকারের এই নির্দেশিকার বিরুদ্ধে সরাসরি আপত্তি জানিয়েছে বেশ কয়েকটি প্রদেশ। ভারতীয় গণমাধ্যমেও এটি বেশ আলোচিত একটি বিষয়।

দিল্লির ২৩ বছর বয়সী এক ফটোগ্রাফার সম্প্রতি একটি ফটোগ্রাফি প্রজেক্ট সম্পন্ন করে সাড়া ফেলেছেন। তিনি গরুর মুখোশ পড়িয়ে বেশ কয়েকজন নারী মডেলদের ছবি তুলেছেন। ভারতে নারীরা গরুর চেয়ে কম গুরুত্বপূর্ণ- এমন রাজনৈতিক বিস্ফোরক প্রশ্ন ছুড়ে দিয়েছেন তিনি। হিন্দু জাতীয়তাবাদীদের নিয়ে তার এই ট্রল ভাইরাল হয়েছে।

আলোকচিত্রী সুজাত্র ঘোষ বিবিসিকে বলেন, ‘আমার দেশে নারীদের চেয়ে গরুকে বেশি গুরুত্বপূর্ণ মনে করা হয়। এই বিষয়টি নিয়ে আমি খুবই উদ্বিগ্ন। নারী নির্যাতন ও ধর্ষণের বিচার পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। অথচ গরুকে অধিকাংশ হিন্দুরা পবিত্র মনে করে।’

ভারতের প্রায়ই নারী নির্যাতনের ঘটনা সংবাদের শিরোনাম হয়। ভারত সরকারের তথ্যানুযায়ী, প্রতি ১৫ মিনিটে একটি নারী ধর্ষণের ঘটনা ঘটে ভারতে।

‘নারী ধর্ষণের মামলা আদালতে বছরের পর বছর বিচারাধীন থাকে। অথচ একটি গরু জবাই করা হলে উগ্র হিন্দুরা সঙ্গে সঙ্গে গিয়ে অভিযুক্তকে মারধর শুরু করে। অনেক সময় হত্যাও করে ফেলে।’

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি(বিজেপি) পরিচালিত গরু সুরক্ষা নজরদারি গ্রুপের ক্রমবর্ধমানের অসহিঞ্চু আচরণের বিরুদ্ধে এই ফটোগ্রাফি প্রজেক্ট ‘তার মতো করে প্রতিবাদ’ বললেন সুজাত্রা।

সুজাত্র ঘোষ বলেন, ‘২০১৫ দিল্লির দাদ্রির দাঙ্গা নিয়ে আমি উদ্বিগ্ন ছিলাম। গরু জবাই করার গুজবে মোহাম্মদ আখলাক নামে এক হিন্দুকে পিটিয়ে হত্যা করে উগ্র হিন্দুরা। এই সময় তার ছেলেও গুরুতর আহত হয়। একই ধরনের অভিযোগে আরো মুসলিমদের ওপর হামলা চালিয়েছে গরু সুরক্ষা গ্রুপের সদস্যরা।’

সাম্প্রতিক কয়েক মাসে গরু সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাণী হয়ে ওঠেছে ভারতে। গত দুই বছরে গরু ইস্যু নিয়ে কয়েক ডজন মুসলিমকে হত্যা করা হয়েছে ভারতে। এমনকী দুধের জন্য গরু পরিবহন করার কারণে অনেক মুসলিমের ওপর হামলার ঘটনা ঘটেছে।

সুজাত্র ঘোষের জন্ম কলকাতায়। ধর্ম এবং রাজনীতি একসঙ্গে মিশিয়ে ফেলার ঘটনায় তিনি খুবই উদ্বিঘ্ন। তিনি মনে করেন, তার এই ফটোগ্রাফি নিরব প্রতিবাদ হিসেবে প্রভাব ফেলেছে।

(ঢাকাটাইমস/২৮জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

গাজা যুদ্ধের ২০০তম দিন: ইসরায়েলি বর্বরতার শেষ কোথায়? 

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

এই বিভাগের সব খবর

শিরোনাম :