এটাই গণতন্ত্র: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জুন ২০১৭, ১৮:১৪ | প্রকাশিত : ২৮ জুন ২০১৭, ১৭:৩৫

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা করতে গিয়ে সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কঠোর সমালোচনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটাই গণতন্ত্র। তিনি বলেছেন, সরকারি দলের সংসদ সদস্য হয়েও কেউ অর্থমন্ত্রীকে এতটুকু ছাড় দেননি। প্রস্তাবিত বাজেট নিয়ে কখনও এ ধরনের আলোচনা হয়নি।

বুধবার প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে শেখ হাসিনা এ কথা বলেন। তিনি বাজেটের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন, পাশাপাশি বাজেট আলোচনায় সংসদ সদস্যদের বিভিন্ন সমালোচনার বিষয়টিও তুলে ধরেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের পর বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে সরকার সমালোচনা সহ্য করে না। তারা অগণতান্ত্রিক আচরণ করছে। বাংলাদেশে গণতান্ত্রিক অধিকার নেই বলেও অভিযোগ করেন তিনি। এই প্রেক্ষিতেই প্রধানমন্ত্রী বললেন, গণতন্ত্র মানে সমালোচনায় ভুল বা দুর্বলতাগুলো তুলে ধরা।

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় এবার সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পক্ষে-বিপক্ষে ব্যাপক আলোচনা হয়েছে। সরকারি দলের সংসদ সদস্যরাও সমালোচনায় বিদ্ধ করেছেন অর্থমন্ত্রীকে। তারা প্রস্তাবিত বাজেটের বেশ কিছু ‘দুর্বলতা’ তুলে ধরে সেগুলো সমাধানের দাবি জানিয়েছেন।

বিরোধীদলীয় নেতা রওশন এরশাদও এসব সমালোচনার কথা তুলে ধরে বলেছেন, বাজেট নিয়ে এই প্রথমবারের মতো প্রাণবন্ত আলোচনা হয়েছে।

বিরোধীদলীয় নেতার এই বক্তব্য সমর্থন করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমাদের মাননীয় অর্থমন্ত্রী আমাদের সরকারের আমলে নয় বারের মতো বাজেট দিলেন। এর আগে তিনি দুইবার বাজেট দিয়েছেন। একজন মানুষের এই ১১ বার বাজেট উত্থাপন করা একটা ইতিহাস। আমি মনে করি মাননীয় অর্থমন্ত্রী একটা ইতিহাস সৃষ্টি করেছেন। তাকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাজেট নিয়ে আলোচনা করেছেন আমাদের সংসদ সদস্যরা। মাননীয় বিরোধীদলীয় নেতা ঠিকই বলেছেন, অন্তব্য প্রাণবন্ত আলোচনা হয়েছে। আমাদের সরকার দলের সংসদ সদস্যরাও আলোচনা করেছেন। তারা সরকার দলে আছেন না বিরোধী দলে আছেন, সেটা বুঝতেও সময় লেগেছে। কারণ তারা কিন্তু কোনো জায়গায় এতটুকু খুঁত দেখলে ছেড়ে কথা বলেননি। আসলে এটাই গণতন্ত্র, এটাই গণতন্ত্রের চর্চা।’

‘সংসদ তো গণতন্ত্রের কেন্দ্রবিন্দু। এখানে সব ধরনের আলোচনা করতে পারেন সংসদ সদস্যরা। সেই স্বাধীনতা সংসদ সদস্যদের যে আছে, সেটা এবার এই প্রাণবন্ত আলোচনার মাধ্যমে তা প্রমাণ হয়েছে।’

ঢাকাটাইমস/২৮জুন/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :