নরসিংদীর বাউলবাড়ি পরিদর্শন করলেন ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিদল

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুন ২০১৭, ১৬:২৩ | প্রকাশিত : ৩০ জুন ২০১৭, ১৬:১০

ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি রমাকান্ত গুপ্তার নেতৃত্বে একটি প্রতিনিধিদল নরসিংদীর ঐতিহ্যবাহী বাউলবাড়ি পরিদর্শন করেছেন। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় প্রতিনিধিদলটি বাউলদের আখড়াধাম পরিদর্শন করেন। হাইকোর্টের স্থায়ী নিষেধাজ্ঞা অমান্য করে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জোরপূর্বক নরসিংদীর ঐতিহ্যবাহী বাউল সম্প্রদায়ের জায়গা দখলের প্রেক্ষাপটে বাউল আখড়াধামের সেবায়েত প্রাণেশ বাউল ঝন্টু’র আবেদনের পরিপ্রেক্ষিতে তারা এই পরির্দশনে আসেন।

পরিদর্শনের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে রমাকান্ত গুপ্তা জানান, তারা হাইকমিশনের নির্দেশে ঘটনাস্থল পরিদর্শনে এসেছেন। পরিদর্শনের সময় প্রাপ্ত তথ্যাবলী ও ঘটনাবলী সম্পর্কে একটি প্রতিবেদন হাইকমিশনে পেশ করবেন।

প্রতিনিধিদলটি বাউলবাড়ির আখড়াধাম ও মেঘনা তীরবর্তী পাঁচশত বছরের ঐতিহ্যবাহী বাউল মেলার জায়গা ঘুরে ঘুরে দেখেন। আখড়াধামের সেবায়েত প্রাণেশ বাউল ঝন্টুসহ বাউল বাড়ির লোকজন ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিদলকে বাউলবাড়ির ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে ধারণা প্রদান করেন। বাউল মেলা অনুষ্ঠানের বিশাল জায়গা এবং বাউলদের শত-শত বছরের অবস্থানের চিত্র তুলে ধরেন।

জানা গেছে, নরসিংদী জেলা শহরের মেঘনার তীরবর্তী কাউরিয়াপাড়া এলাকায় বাউল সম্প্রদায় পাঁচশত বছর পূর্বে বসতি স্থাপন করে। বাউলরা এখানে স্থাপন করে তাদের ঐতিহ্যবাহী আখড়াধাম। এই আখড়াধামকে ঘিরে পাঁচশত বছর ধরে মেঘনার তীরে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহ্যবাহী বাউলের মেলা। প্রতিবছর এই বাউল মেলায় ভারতের বিভিন্ন এলাকা থেকে বাউলরা এসে তাদের ধর্মীয় অনুষ্ঠানাদী পালন করে। বাউল মেলাকে কেন্দ্র করে বিক্রি হয় বাঙালির গৃহস্থালীর তৈজষপত্র, বাঙালির যুগযুগের ঐতিহ্যবাহী খাদ্য সামগ্রী, খেলনা সামগ্রী এবং কাপড়-চোপড়।

বাউল ঝন্টু জানান, ২০০৮ থেকে ১০ সালে পানি উন্নয়ন বোর্ড নরসিংদী শহর রক্ষাবাধ নির্মাণকালে বাউলদের জায়গাসহ বাউলবাড়ির ঘাট দখলে নেয়ার চেষ্টা করে। এ সময় তিনি নিজে বাদী হয়ে রিট করলে হাইকোর্ট বাউলদের জায়গা দখলের উপর স্থায়ী নিষেধাজ্ঞা জারী করেন। হাইকোর্টের এই নিষেধাজ্ঞা বলবৎ থাকাবস্থায় সাম্প্রতিককালে পানি উন্নয়ন বোর্ড হাইকোর্টের স্থায়ী নিষেধাজ্ঞাকে অমান্য করে রাস্তা নির্মাণের টেন্ডার আহবান করে জনৈক ঠিকাদারকে কাজ বরাদ্দ দেয়। এই অবস্থায় পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বাউল বাড়ির ঘাটসহ বউলদের জায়গা দখল করে রাস্তা নির্মাণ করতে থাকাবস্থায় পূণরায় আদালতের শরনাপন্ন হলে হাইকোর্ট পূণরায় নিষেধাজ্ঞা জারী করেন।

তিনি জানান, আখড়া ধামের সেবায়েত ঝন্টু হাইকোর্টের নিষেধাজ্ঞা জারীর কথা একটি সাইনবোর্ডে লিখে তা ঘটনাস্থলে সেটে দেয়ার পর গভীর রাতে কে বা কারা সাইনবোর্ডটি তুলে নিয়ে যায় এবং হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে পূণরায় রাস্তা নির্মাণের কাজ চালাতে থাকে পানি উন্নয়ন বোর্ড।

(ঢাকাটাইমস/৩০ জুন/প্রতিনিধি/এমএবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :