ক্রিকেটার শহীদ এবং তার লক্ষ্মী মেয়েটা

কাওসার শাকিল
| আপডেট : ০১ জুলাই ২০১৭, ১৭:০৭ | প্রকাশিত : ০১ জুলাই ২০১৭, ১৬:৫২

কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদ লিখেছিলেন ‘পৃথিবীতে অসংখ্য খারাপ মানুষ আছে, কিন্তু একজনও খারাপ বাবা নেই।’ কথাটা যে ভুল বেঁচে থাকলে হুমায়ুন আহমেদ নিজেই সেটা দেখে যেতে পারতেন। পৃথিবীতে খারাপ বাবা বহু আছে। তাদের একজনকে আমরা চোখের সামনেই দেখতে পাচ্ছি। তিনি ক্রিকেটার মোহাম্মদ শহীদ। মোহাম্মদ শহীদ সাম্প্রতিক সময়ে জন্ম নেয়া তার দ্বিতীয় সন্তানটিকে অস্বীকার করেছেন। কারণ শিশুটি মেয়ে। তিনি মেয়ের বাবা হতে চাননি। তাই সন্তান জন্ম নেয়ার পর মেয়েকে কোলে নেননি। কোলে দেয়ার চেষ্টা করলে তিনি তার মাকে চড় মারেন।

খবরটা দেখে বিমর্ষ হতে হলো। পৃথিবী কোথায় চলে গেছে। বাংলাদেশও এমন কিছু পিছিয়ে নেই। গত ২৭ বছর ধরে এদেশের সরকার প্রধান হয়ে ক্ষমতায় থেকেছেন দুজন নারী। আমাদের মহান সংসদের স্পিকার একজন নারী। আমাদের দেশের বহু ব্যাবসা প্রতিষ্ঠানের প্রধান নারী। তাদের নেতৃত্বে দেশ চলছে, তাদের নেতৃত্বে সরকার চলছে, ঘুরছে অর্থনীতির চাকা। তাহলে কেন কেউ কন্যা সন্তান হলে অখুশি হবে?

কন্যা সন্তানদের নিয়ে আমাদের দেশের মানুষের খানিকটা নাক সিটকানোর স্বভাব এখনো অযৌক্তিকভাবে রয়ে গেছে। তবে তার মাত্রা নিশ্চয়ই এতোটা তীব্র নয় যে, কেউ তার সন্তানকে অস্বীকার করবে। মোহাম্মদ শহীদের এই আচরণ নিঃসন্দেহে তার একক দায়। এর জন্য সমাজের সবাইকে একই শুলে চড়ানো মোটেই সঙ্গত নয়। কিন্তু আমার মনে একটা ভয় আছে, সেটা থেকেই এ লেখার সূত্রপাত। বাংলাদেশের লক্ষ্য কোটি মানুষ ক্রিকেট ভালোবাসে। পাগলের মতন ভালোবাসে ক্রিকেটারদের। বাবারা মাশরাফিকে দেখিয়ে বলে ওর মতন হও। আমি জানতে চাই, মোহাম্মদ শহীদ যে উদাহরণ রাখলেন, তাকে কি আর কোনোভাবেই অনুকরণীয় বলা যাবে? যাবে না। কিন্তু তারপরও এর একটা নেতিবাচক প্রভাব সমাজের উপর পড়বে। পড়বে কারণ আমাদের দেশের মানুষ চিন্তা ভাবনা না করেই অনুকরণ করতে পছন্দ করে। এই অন্ধ অনুকরণের ফল যদিও কখনোই ভালো হয় না, তবুও অন্ধভাবে অনুকরণ করে এমন লোক কম নয়। আমি শুধু সবাই প্রশ্ন করব, ক্রিকেটার শহীদের স্ত্রীর জায়গায় আপনার মা, বোন অথবা আপনাদের কোন আপনজন থাকত- তাহলে কি করতেন বা কি বলতেন?

আমাদের পরিবারে আমরা সবাই খুব প্রবলভাবে বিশ্বাস করি মেয়েরা সংসারের লক্ষ্মী। ক্রিকেটার শহীদের পরিবারে কি ধারণা চালু আছে জানি না, কিন্তু এটুকু বলতে পারি শহীদের মেয়েটিও তাদের সংসারে লক্ষ্মী হবার জন্যই জন্ম নিয়েছে। তাকে বাবার স্নেহ থেকে বঞ্চিত করলে শহীদ অমার্জনীয় অপরাধ করবেন। এতো বড় পাপ কোনো প্রায়শ্চিত্তেই ধোয়া যাবে না।

লেখক: জনসংযোগ বিশেষজ্ঞ

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :