তিস্তার পানি বিপদসীমার ওপরে

নীলফামারী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০১৭, ১৭:৪৬

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি নীলফামারীর ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে নদী ঘেঁষা কয়েকটি গ্রাম প্লাবিত হয়ে পড়েছে। চলতি বর্ষা মৌসুমে এটাই প্রথমবার তিস্তা বিপদসীমা অতিক্রম করলো।

শনিবার সকাল ছয়টা থেকে ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে থাকে বলে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়। পরে বিকেল তিনটা থেকে পানি কমতে শুরু করে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে তিস্তা ব্যারাজের সবকটি গেট খুলে রাখা হয়েছে। তবে উজান হতে যে ঢল আসছে তা কাঁদামাটি মেশানো ঘোলা পানি বলে তিস্তাপাড়ের লোকজন জানিয়েছে।

এদিকে তিস্তায় পানি বৃদ্ধির ফলে জেলার ডিমলা উপজেলার পূর্বছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি, খালিশাচাঁপানী, ঝুনাগাছচাঁপানী, গয়াবাড়ি ও জলঢাকা উপজেলার, গোলমুন্ডা, ডাউয়াবাড়ি, শৌলমারী ও কৈমারী ইউনিয়নের বেশ কয়েকটি চর ও গ্রাম প্লাবিত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

পূর্বছাতনাই ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল লতিফ খান ঢাকাটাইমসকে জানান, ঝাড়সিংহের চর এলাকার বসতবাড়িতে ইতিমধ্যে বন্যার পানি প্রবেশ করেছে। এছাড়া তিস্তাবেষ্টিত কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে বলে তিনি জানান।

অপরদিকে জলঢাকার ডাউয়াবাড়ী, হলদিবাড়ী, গোপালঝাড়, আলসিয়াপাড়া এলাকায় বন্যার পানির স্রোতে ভাঙ্গন দেখা দিয়েছে বলে এলাকাবাসী জানান।

এ ব্যাপারে ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম জানান, উজানের ঢলে তিস্তা নদীর পানি বিপদসীমা অতিক্রম করলেও এখন পানি কমে আসছে। আমরা সতর্ক অবস্থায় রয়েছি। পাশাপাশি তিস্তার চর ও গ্রাম গুলোর খোঁজ খবর রাখা হয়েছে।

(ঢাকাটাইমস/০১জুলাই/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :