কয়েক গুণ বেশি যাত্রী নিয়ে ফিরছে লঞ্চ

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুলাই ২০১৭, ২১:৩১ | প্রকাশিত : ০১ জুলাই ২০১৭, ২১:২৩

নাড়ির টানে ঈদে বাড়িতে আসা যাত্রীরা চাঁদপুর থেকে রাজধানীতে ফিরছে নৌপথে। তবে যাত্রীর চাপ এতটাই বেশি যে, প্রতিটি লঞ্চ ধারণক্ষমতার চেয়ে কয়েক গুণ বেশি যাত্রী বহন করছে। এতে যেকোনো সময় ঘটতে পারে বড়ধরনের দুর্ঘটনা।

যাত্রী পরিবহনে নিয়মনীতির কোনো তোয়াক্কা না করলেও এ ব্যাপারে কর্তৃপক্ষের কোনো পদক্ষেপ চোখে পড়েনি। যদিও কর্তৃপক্ষের দাবি, যাত্রীবহন সহনীয় পর্যায়েই আছে।

শনিবার বিকালে চাঁদপুর নৌ-টার্মিনালে গিয়ে দেখা যায়, পবিত্র ঈদুল ফিতরের পাঁচ দিন অতিবাহিত হলেও যাত্রীর চাপ প্রচণ্ড। আগামীকাল রবিবার থেকে পুরোদমে কাজ শুরু হয়ে যাওয়ায় ঢাকায় ফেরার প্রতিযোগিতা চলছে।

ঝুঁকি বিবেচনায় না নিয়ে জীবনবাজি রেখে ছুটছে সব শ্রেণি-পেশার মানুষ। প্রতিটি লঞ্চে কেবিন, প্রথম শ্রেণি, বিজনেস শ্রেণি, দ্বিতীয় শ্রেণি, তৃতীয় শ্রেণির আসন ভরপুর হয়ে যাওয়ার পর ডেকে-মেঝেতে বসে কিংবা ছাদে চড়ে যাত্রীরা ফিরছে গন্তব্যে।

সময় বাঁচানোর জন্য চাঁদপুর ছাড়াও পাশের নোয়াখালী, লক্ষীপুর, রায়পুর, রামগঞ্জসহ বিভিন্ন স্থান থেকে চাঁদপুর এসে নৌ-পথে ঢাকা ফিরছে যাত্রীরা।

বাংলাদেশ নৌযান শ্রমিক লীগ চাঁদপুর জেলা শাখার সভাপতি বিপ্লব সরকার ঢাকাটাইমসকে জানান, স্বাভাবিকের তুলনায় একটু বেশি যাত্রী এখন যাচ্ছে। অতিরিক্ত যাত্রীর কারণে লঞ্চ নির্ধারিত সময়ের আগেই ছেড়ে দেয়া হচ্ছে। ছাদে যাত্রী নেয়া হচ্ছে না।

এ ব্যাপারে চাঁদপুর নৌবন্দর কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান ঢাকাটাইমসকে বলেন, লঞ্চগুলো ধারণক্ষমতার তিন/চার গুণ যাত্রী নিয়ে যাচ্ছে এই অভিযোগ ঠিক না। ওভারলোড হচ্ছে, তবে তা সহনীয় পর্যায়ে রয়েছে।

এই কর্মকর্তা জানান, নির্বাহী ম্যাজিস্ট্রেট না থাকায় জরিমানা করা যাচ্ছে না। তবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অতিরিক্ত যাত্রী নেয়া লঞ্চকে জরিমানা করার ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/০১জুলাই/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :