শিগগির চালু হচ্ছে দ্বিতীয় ভৈরব ও তিতাস রেলসেতু

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুলাই ২০১৭, ২২:৩৯ | প্রকাশিত : ০১ জুলাই ২০১৭, ২১:৪০

মেঘনা নদীর ওপর দ্বিতীয় ভৈরব রেলসেতু ও তিতাস নদীতে তিতাস রেলসেতুর নির্মাণকাজ শেষ। শিগগিরই সেতু দুটি চালু হতে যাচ্ছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জল হোসেন।

আজ শনিবার সেতু দুটি পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এ সময় সচিব আখাউড়া-আগরতলা রেললাইন প্রকল্প, আখাউড়া-লাকসাম রেললাইন প্রকল্পের অগ্রগ্রতি সম্পর্কেও খোঁজ নেন।

সচিব বলেন, রেলভবনে আগামী মাসিক সভায় দ্বিতীয় ভৈরব রেলসেতু ও তিতাস রেলসেতু উদ্বোধনের তারিখ নির্ধারণ করবেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতু দুটির উদ্বোধন ঘোষণা করলেই শুরু হবে ট্রেন চলাচল। এরই মধ্যে রেলওয়ে কর্তৃপক্ষ ওই সেতু দিয়ে ট্রেন চালানোর যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানান তিনি।

৯৮৪ মিটার দীর্ঘ দ্বিতীয় ভৈরব রেলসেতু ও ২১৮ মিটার দীর্ঘ তিতাস রেলসেতু চালু হলে ভৈরব ও আখাউড়া স্টেশনে ক্রসিং ছাড়াই ট্রেন চলাচল করতে পারবে। এতে ঢাকা-চট্টগ্রাম রেলপথে কমে আসবে যাতায়াত সময়। বাড়ানো যাবে গাড়ির সংখ্যাও।

ভারতের অর্থায়নে নির্মিত সেতু দুটি দিয়ে মিটারগেজ ও ব্রডগেজ দুই ধরনের ট্রেন চলাচল করতে পারবে বলে জানান রেলসচিব। তিনি আরো জানান, ধীরে ধীরে মিটারগেজ ট্রেনের ব্যবহার কমে আসছে। বিষয়টি মাথায় রেখে উভয় ট্রেন চলাচলের উপযোগী করে সেতু নির্মাণ করা হচ্ছে। ভবিষ্যতে মিটারগেজ ট্রেন বন্ধ হলেও নতুন করে সেতু নির্মাণ করতে হবে না।

সেতু পরিদর্শনের সময় আরো উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শশী কুমার সিংহ, রেলপথ প্রকল্প পরিচালক ও রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. আব্দুল হাই, আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামসুজ্জামান প্রমুখ।

(ঢাকাটাইমস/১জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :