আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ শুরু শিগগির

মহিউদ্দিন মিশু, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া)
 | প্রকাশিত : ০১ জুলাই ২০১৭, ২১:৪৪

আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণকাজ শিগগিরই শুরু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন।

শনিবার সকালে আখাউড়া-আগরতলা রেলপথ এবং ভৈরব ও তিতাস নদীর রেলওয়ে সেতু কাজের অগ্রগতি পরিদর্শনে এসে আখাউড়া রেলজংশন স্টেশনে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

মেঘনা নদীর ওপর দ্বিতীয় ভৈরব রেলওয়ে সেতু ও তিতাস নদীর ওপর তিতাস সেতুর কাজ শেষ হয়েছে। খুব শিগগির সেতু দুটির ওপর দিয়ে ট্রেন চলাচল শুরু হবে।

সচিব আখাউড়া-আগরতলা রেললাইন প্রকল্প, আখাউড়া-লাকসাম রেললাইন প্রকল্পের অগ্রগ্রতি সম্পর্কে খোঁজ খবর নেন। এ সময় রেলওয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও আখাউড়া উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিদর্শনের সময় সঙ্গে থাকা আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শামছুজ্জামান জানান, প্রকল্পগুলোর সার্বিক বিষয়ে সচিবকে অবহিত করা হয়েছে। তিনি আরো জানান, আখাউড়া-আগরতলা রেললাইন প্রকল্পে মোগড়া থেকে ভারতীয় সীমানা পর্যন্ত অধিগ্রহনের কাজ শেষ পর্যায়ে।

প্রকল্প সূত্রে জানা গেছে, চলতি জুলাই মাসের মধ্যেই আখাউড়া উপজেলার মোগড়া ও মনিয়ন্দ এলাকার স্থানীয় কৃষকদের কাছ থেকে অধিগ্রহণ করা ভূমির মূল্য পরিশোধ করা হবে। ভূমি অধিগ্রহণ শেষেই শুরু হবে রেললাইন স্থাপনের কাজ।

জানা গেছে, বাংলাদেশ-ভারত রেলপথ নির্মাণ প্রকল্পের আওতায় আখাউড়া রেলজংশন স্টেশন থেকে ভারত ত্রিপুরা রাজ্যের আগরতলা সীমান্ত স্টেশন নিশ্চিন্তপুর পর্যন্ত ১৫ কিলোমিটার রেলপথ স্থাপন হবে। আখাউড়া রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত বাংলাদেশের অভ্যন্তরে থাকবে ১০ কিলোমিটার এবং সীমান্ত থেকে ভারতের আগরতলা রেলওয়ে স্টেশন পর্যন্ত থাকবে পাঁচ কিলোমিটার। ট্রাফিক জ্যাম বিবেচনা করে আখাউড়া-গঙ্গাসাগর স্টেশন পর্যন্ত একটি বাড়তি রেললাইন নির্মাণ করা হবে।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শশী কুমার সিংহ, রেলপথ প্রকল্প পরিচালক ও রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. আব্দুল হাই, আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামসুজ্জামান প্রমুখ।

(ঢাকাটাইমস/১জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :