শিক্ষার্থীদের নৈতিকতা শেখাতে মির্জাপুরে ‘সততা স্টোর’

মির্জাপুর (টাঙ্গাইল)প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুলাই ২০১৭, ১৮:১১

টাঙ্গাইলের মির্জাপুরে শিক্ষার্থীদের মধ্যে সততা ও নৈতিকতা সৃষ্টির লক্ষ্যে ‘সততা স্টোর’ নামে ব্যাতিক্রমী এক ব্যবসাপ্রতিষ্ঠান যাত্রা করতে যাচ্ছে। দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে দেশের প্রতিটি উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয়ে এই ‘সততা স্টোর’ চালু করা হচ্ছে।

এ উপজেলার রাজাবাড়ি উচ্চ বিদ্যালয়ে এই স্টোরটি চালু করা হচ্ছে।

রবিবার দুপুরে ব্যাতিক্রমী ওই ব্যবসাপ্রতিষ্ঠানের মূলধনের টাকা দুদকের পক্ষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কামরুল হাসানের হাতে তুলে দেন মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান মো. মিয়াজ উদ্দিন, রাজাবাড়ি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি মফিজুর রহমান, সাংবাদিক রায়হান সরকার রবিন।

মির্জাপুর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো. মিয়াজ উদ্দিন বলেন, শিক্ষার্থীর মধ্যে সততা ও নৈতিকতা সৃষ্টির লক্ষ্যে দুদক সারাদেশে প্রতিটি উপজেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ে সততা স্টোর করছে। এর মূলধনও দুদক থেকে দেয়া হচ্ছে। সততা স্টোর থেকে শিক্ষার্থীরা বই, কলম, খাতাসহ তাদের প্রয়োজনীয় জিনিসপত্র ন্যায্য মূল্যে কিনতে পারবে। কিন্ত এই স্টোরে কোন বিক্রেতা থাকবে না। প্রতিটি জিনিসের গায়ে নির্ধারিত মূল্য দেয়া থাকবে।

সততা স্টোরে থাকা রেজিস্টার খাতায় শিক্ষার্থীর নাম, ক্লাস, রোল নাম্বার ও প্রডাক্টের নাম এন্ট্রি করে ক্যাশবাক্সে মূল্য পরিশোধ করতে হবে। বিক্রেতাবিহীন দোকান থেকে প্রয়োজন মত মালামাল নেয়ার পর সঠিকভাবে মূল্য পরিশোধের মধ্যদিয়ে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে সততা ও নৈতিকতা সৃষ্টি করায় সততা স্টোরের লক্ষ্য বলে তিনি জানান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক, পরিচালনা পরিষদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি সততা স্টোরের পরিচালনা পরিষদ সদস্য হিসেবে থাকবেন বলেও তিনি জানান।

(ঢাকাটাইমস/২জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :