‘অপরিচিত’ অ্যাপ ডাউনলোড নয়

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০১৭, ১৭:৩৩

স্মার্টফোনের জন্য গুগল প্লে স্টোর কিংবা আইফোনের জন্য অ্যাপল স্টোরে মেলে অজস্র অ্যাপ। নানা নামের, নানা কাজের এই অ্যাপসের ব্যবহারেও আপনি পড়তে পারেন ঝুঁকিতে। সাম্প্রতিক এক গবেষণা বলছে নিয়মিত অ্যাপের ব্যবহার আপনার বড় ক্ষতি করে দিতে পারে। কেননা অ্যাপগুলির ব্যবহারের ফলে ব্যক্তিগত তথ্য গোপনে পাচার হয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক ডাফনে ইয়াও ও গ্যাং ওয়াং দুজনেই একটি রিসার্চ টিমের সঙ্গে এই নিয়ে কাজ করছেন। পুরো দলটি বিশদে গবেষণা করে চলেছে, কেমন করে অ্যানড্রয়েড ফোনে ব্যবহৃত পরিচিত অ্যাপগুলির মাধ্যমেও কেমন করে তথ্য হস্তান্তরিত হতে পারে।

গবেষণায় উঠে এসেছে, দু’রকম ভাবে বিপন্ন হতে পারে আপনার ব্যক্তিগত তথ্য। প্রথমত, এমন অ্যাপ যা আসলে ম্যালওয়্যার অ্যাপ, যেটি তৈরিই করা হয়েছে সাইবার অ্যাটাকের উদ্দেশ্যে। দ্বিতীয়ত, এমন অ্যাপ যা থেকে তথ্য সহজেই বের করে নেওয়া যায়। এই অ্যাপগুলির ক্ষেত্রে ডেভেলপারের উদ্দেশ্য সব সময় বোঝা যায় না। তবে ইচ্ছাকৃত ভাবে হোক বা অনিচ্ছাকৃত ভাবে, নিরাপত্তা ক্ষুন্ন হওয়ার বিষয়টি কিন্তু স্পষ্টতই প্রমাণিত হয়েছে গবেষণায়।

এই গবেষক দল ১১০,১৫০টি অ্যাপকে খুঁটিয়ে দেখে এ ব্যাপারে সিদ্ধান্তে এসেছে। লক্ষণীয়, এর মধ্যে ১০০,২০৬টি অ্যাপ-ই গুগল প্লে স্টোরের জনপ্রিয় অ্যাপ।

গবেষক ওয়াং জানিয়েছেন, অ্যাপের নিরাপত্তাজনিত বিষয়টি নিয়ে নড়েচড়ে বসার প্রয়োজন রয়েছে। তবে তার আশা, তাদের গবেষণাপত্র থেকে প্রাপ্ত তথ্যের সাহায্যে সফটওয়্যার কোম্পানিগুলি নতুন করে এই বিষয়ে ভাবনাচিন্তা করবে। এ ব্যাপারে আরও সচেতনতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে। গ্রাহকরাও কোনও ডাউনলোড করার আগে একটু সতর্ক থাকুন, সেটাও চাইছেন গবেষকরা।

(ঢাকাটাইমস/৩জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :