ঢাকায় ফিরতে জামালপুরের যাত্রীদের বেশি ভাড়া গুণতে হচ্ছে

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০১৭, ২১:৪৬

জামালপুরে বাসযাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের নেপথ্যে পরিবহণ শ্রমিক নেতাদের চাঁদাবাজির অভিযোগ উঠেছে। স্থানীয় প্রশাসনের নজরদারি না থাকায় ঈদে বাড়ি আসা মানুষদের দ্বিগুণ ভাড়ায় কর্মস্থলে ফিরতে হচ্ছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

জামালপুর শহরের কেন্দ্রীয় বাসটার্মিনাল, পৌর বাস টার্মিনাল, রাজীব কাউন্টার ও বকশীগঞ্জ বাস টার্মিনালসহ কয়েকটি বাস টার্মিনাল ঘুরে জানা গেছে, যাত্রীদের কাছ অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে জামালপুর ও জামালপুরের বাইরের একাধিক চালক বলেন, স্থানীয় প্রতিটি বাস থেকে ১ হাজার ২শ থেকে ১ হাজার ৫শ টাকা এবং জামালপুরের বাইরে থেকে আসা প্রতিটি বাস থেকে ২ হাজার টাকা জিপির নামে চাঁদা নেয়া হয়।

চালকরা জানান, ঢাকা থেকে ফিরতি গাড়ি খালি (যাত্রীবিহীন) আসার কারণে জামালপুর থেকে সাভার, বাইপালের আড়াইশ টাকার ভাড়া নেয়া হয়েছে ৪শ থেকে সাড়ে ৪শ।

রাজীব কাউন্টারে জামালপুর থেকে মহাখালীর ৩শ টাকার ভাড়া নেয়া হচ্ছে ৬শ থেকে ৭শ টাকা। বকশীগঞ্জ থেকে মহাখালীর সাড়ে ৩শ টাকার ভাড়া নেয়া হয়েছে ৭শ থেকে ৮শ টাকা। এসব পয়েন্টে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেয়া হলেও স্থানীয় পুলিশ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে কোন নজরদারি ছিল না।

জামালপুর সড়ক পরিবহণ ও শ্রমিক ইউনয়নের বকশীগঞ্জ শাখার সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন বলেন, জেলার নেতারা জানেন। আমরা শুধু তাদের নির্দেশ পালন করছি।

যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া এবং বাসচালকদের কাছ থেকে চাঁদা নেয়ার বিষয়ে জামালপুর জেলা সড়ক পরিবহন ও শ্রমিক ইউনিয়নের সভাপতির মাহবুবুব আনাম বাবলার বক্তব্য নেয়ার জন্য তার কার্যালয়ে গিযে তাকে পাওয়া যায়নি।

তবে তিনি মুঠোফোনে বলেন, ঢাকা থেকে খালি গাড়ি (যাত্রীবিহীন) আসার কারণে ১-২শ টাকা বেশি নেয়া হচ্ছে। তবে চালকদের কাছ থেকে চাঁদা নেয়ার বিষয়ে কোন মন্তব্য করেননি।

যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেয়ার বিষয়ে কোন ব্যবস্থা হচ্ছে না কেন? এমন প্রশ্নের জবাবে নাম প্রকাশ না করার স্বার্থে জেলা ট্রাফিক পুলিশের এক কর্মকর্তা বলেন, যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেয়া বন্ধ করতে হলে প্রশাসনের উদ্যোগ নিতে হবে। পুলিশের একক চেষ্টায় এই অনিয়ম বন্ধ করা যাবে না।

(ঢাকাটাইমস/৩জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :