বেনাপোলে লক্ষ্যমাত্রা থেকে ৪৫ কোটি টাকা বেশি রাজস্ব আয়

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০১৭, ২২:০৬

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল কাস্টম হাউসে ২০১৬-১৭ অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে ৪৫ কোটি ৪০ লাখ টাকার বেশি রাজস্ব আয় হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের বেঁধে দেয়া লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৭৬০ কোটি ৩০ লাখ টাকা। লক্ষ্যমাত্রার বিপরীতে বছর শেষে আদায় হয়েছে ৩ হাজার ৮শ ৫ কোটি ৭০ লাখ টাকা রাজস্ব। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪৫ কোটি ৪০ লাখ টাকা বেশি আদায় হয়েছে।

২০১৫-১৬ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড বেনাপোল কাস্টমস হাউসে লক্ষ্যমাত্রা আনুষ্ঠানিকভাবে নির্ধারণ করা হয় ৩ হাজার ১৪৩ কোটি টাকা। বছরের শেষ মুহূর্তে লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হলে লক্ষ্যমাত্রা কমিয়ে ২ হাজার ৮৫০ কোটি টাকা নির্ধারণ করে। অবশেষে ৩০ জুন বছর শেষে ২ হাজার ৯৪০ কোটি টাকা আদায় হওয়ায় রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়।

২০১৩-১৪ অর্থবছরে ঘাটতি ছিল ১৩৪ কোটি ৭৩ লাখ। ২০১২-১৩ অর্থবছরে ঘাটতি ৪৫২ কোটি ৮৯ লাখ এবং ২০১১-১২ অর্থবছরে ১৯৪ কোটি টাকার রাজস্ব ঘাটতি দেখা দেয়। পরপর তিনটি অর্থ বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ না হলেও নতুন কমিশনার হিসেবে শওকাত হোসেন বোনপোল কাস্টমস হাউসে যোগদানের পরপরই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা এই প্রথমবারের মত পূরণ হলো। তিনি বেনাপোলে যোগদানের পরপরই রাজস্ব ফাঁকিবাজদের বিরুদ্ধে শুরু করেন শুদ্ধি অভিযান। কাগজপত্র বাদে কোটি কোটি টাকার শুল্ক ফাঁকির সময় তিনি এক ট্রাক কসমেটিকস-এর চালান আটক করেন। দুইজনকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করেন এবং মামলাও করেন।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, বেনাপোল বন্দরে আমদানি বাড়লেও সেভাবে সরকারি খাতে রাজস্ব আসছে না। প্রভাবশালী ব্যবসায়ীরা কাস্টমস ও বন্দরের দুর্নীতিবাজ কর্মকর্তাদের সঙ্গে হাত মিলিয়ে, আবার কখনও দলীয় প্রভাব খাটিয়ে রাজস্ব ফাঁকি দিচ্ছেন। এসব দুর্নীতিবাজ ব্যবসায়ীদের প্রতিষ্ঠানের বিরুদ্ধে মাঝে মধ্যে মামলা হলেও উপযুক্ত প্রমাণের অভাবে তারা থাকছেন ধরাছোঁয়ার বাইরে।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বর্তমান সরকারের আমলে বেনাপোল বন্দরে সবচেয়ে বেশি অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। কিন্তু সে উন্নয়নও প্রয়োজনের তুলনায় অনেক কম, যা আমদানি-রপ্তানি বাণিজ্যে মারাত্মক বাধা সৃষ্টি করছে। আরও উন্নয়ন হলে বর্তমানে যে রাজস্ব আসছে, তার দ্বিগুণ আসবে বলে আশা করেন তিনি।

বেনাপোল কাস্টমস কমিশনার মো. শওকাত হোসেন বলেন, চার বছর পরে ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হযেছে। রাজস্ব আদায়ে স্বচ্ছতা এবং ব্যবসায়ীদের হয়রানি বন্ধে নতুন নতুন নির্দেশনা জারি করায় রাজস্ব আয় বেড়েছে।

(ঢাকাটাইমস/৩জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :