উন্নত দেশের মতো সীমান্ত ব্যবস্থাপনার চেষ্টা হচ্ছে

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুলাই ২০১৭, ১৯:২৩ | প্রকাশিত : ০৪ জুলাই ২০১৭, ১৮:২১

বাংলাদেশ-ভারত সীমান্তে চোরাচালান ও হত্যা বন্ধ করতে উন্নত দেশের মতো সীমান্ত ব্যবস্থাপনা চালুর চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন।

একই সঙ্গে সীমান্তে নিরবচ্ছিন্ন টহল জোরদার, কাঁটাতার ও সড়ক নির্মাণ এবং অবৈধভাবে অনুপ্রবেশ বন্ধ করা হবে বলে জানান বিজিবি মহাপরিচালক।

মঙ্গলবার দুপুরে আখাউড়া স্থলবন্দর সীমান্তের চেকপোস্ট এলাকা পরিদর্শনে এসে ঢাকাটাইমসকে এসব কথা বলেন তিনি।

মেজর জেনারেল আবুল হোসেন বলেন, উন্নত দেশে যেভাবে সীমান্ত ব্যবস্থাপনা করা হয়, আমরা সেভাবে করার চেষ্টা করছি। এতে সীমান্ত সমস্যা অনেকটাই কমে যাবে। সীমান্তে বিজিবি টহলের সুবিধার্থে ভারত সংলগ্ন সীমান্তের বাংলাদেশ অংশে ৯৩৫ কিলোমিটার সড়ক নির্মাণ প্রকল্প প্রক্রিয়াধীন। তবে শিগগিরই ২৮২ কিলোমিটার সীমানায় কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ শুরু হবে। সীমান্ত সড়ক নির্মাণ এবং সব সীমান্ত নজরদারির মধ্যে আনাই তার প্রধান চ্যালেঞ্জ বলে তিনি মন্তব্য করছেন।

সীমান্ত হত্যার বিষয়ে এক প্রশ্নের জবাবে বিজিবি মহাপরিচালক বলেন, সীমান্তে বিএসএফ গুলি করার কথা না। তবু হত্যার ঘটনা ঘটছে। যেকোনো হত্যাই অত্যন্ত দুঃখজনক। তবে সীমান্তে হত্যা আগের চেয়ে অনেক কমে এসেছে।” সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

বাংলাদেশের সীমান্তকে শতভাগ সুরক্ষা এবং আলোকিত সীমান্ত গড়াই প্রধান লক্ষ্য উল্লেখ করে বিজিবি ডিজি বলেন, সীমান্ত দিয়ে যাতে সন্ত্রাসী, চোরাচালান, মাদক ও অবৈধ অনুপ্রবেশ ঘটতে না পারে সেজন্য নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আখাউড়া সীমান্ত চোরাচালান ও মাদকদ্রব্য পাচার রোধে প্রথমবারের মতো বিজিবি নারী সৈনিক দিয়ে আনুষ্ঠানিক কার্যক্রম উদ্ধোধন করেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন। সীমান্তে চোরাচালান রোধ ও আখাউড়া আন্তজার্তিক স্থলবন্দর চেকপোস্টে মহিলা যাত্রীদের তল্লাশি করতে বিজিবি কোম্পানি সদরে ১৫জন নারী সৈনিক মোতায়েন করা হয়েছে। পুরুষ সৈনিকের পাশাপাশি এখন থেকে নারী সৈনিকরা আখাউড়া স্থলবন্দর সীমান্তের চেকপোস্টে, আখাউড়া সদর বিজিবি ক্যাম্পে কাজ করবেন। তাছাড়া নারী সৈনিকদের যোগাযোগ, মেডিকেল, গোয়েন্দা শাখাসহ অন্যান্য শাখাতেও নিযোগ দেয়া হচ্ছে বলে জানান তিনি।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন বিগ্রেডিয়ার জেনারেল জাহিদ হাসান, কর্নেল গাজী আহসানুজ্জামান, লে.কর্নেল আহ্ আলী প্রমুখ। এরআগে বিজিবি ডিজি মেজর জেনারেল আবুল হোসেন ত্রিপুরা গকূলনগরের বিএসএফের আইজি উমেষ চন্দ্র সারোঙ্গী, ১৯৫বিএসএফের অধিনায়ক লে কর্নেল তিমিরা কান্তা মান্দাতার সঙ্গেও তিনি মিলিত হন।

এর আগে বিজিবি মহাপরিচালক আখাউড়া স্থলবন্দরের শূন্যরেখায় পৌঁছলে তাকে ফুল দিয়ে স্বাগত জানান বিএসএফের ১৯৫ ব্যাটালিয়নের আইজি ইউসি সারেঙ্গি। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিজিবির কুমিল্লা সেক্টর কমান্ডার কর্নেল গাজী মো. আহসানুজ্জান, বিজিবির রিজিওন কমান্ডার ব্রি. জাহিদ, ১২ বর্ডার গার্ড সরাইল অধিনায়ক লে. কর্নেল শাহ আলী, বিএসএফের ডিআইজি ব্রিজেশ রাম, সিও টি কে মান্দাতা, আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামছুজ্জামান, আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোশারফ হোসেন তরফদার প্রমুখ।

এদিকে আমাদের ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, সকালে ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ১২ বিজিবির কমান্ডার ও সৈনিকদের ব্রিফিংকালে বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন সীমান্তে মাদক পাচার রোধে সীমান্তরক্ষীদের আরো কঠোর হওয়ার তাগিদ দেন। তিনি বিজিবির দরবারেও অংশ নেন।

বিজিবি মহাপরিচালক ব্রাহ্মণবাড়িয়ার সুলতানপুরে ৬০ ব্যাটালিয়নের জন্য ভবন নির্মাণকাজের উদ্বোধন করেন। এ সময় এডিজি অপরাশেন ব্রিগেডিয়ার জেনারেল হাসনাত, উত্তর পূর্ব রিজিওন কমান্ডার জাহিদ হাসান, ১২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. শাহ আলী উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৪জুলাই/প্রতিনিধি/ ইএস/ মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :