চুয়াডাঙ্গা-মেহেরপুর সড়কে জঙ্গল পরিষ্কারে ডিসি-এসপি

আরিফুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০১৭, ২৩:২৭

অনেকটা অবাক করার মত দৃশ্য। নিজের চোখকেও বিশ্বাস করতে পারছিলেন না কেউ কেউ। সড়কের দু ধারের ঝোপ-জঙ্গল পরিষ্কার করছেন খোদ জেলা প্রশাসক ও পুলিশ সুপার।

মঙ্গলবার সকালে চুয়াডাঙ্গা-মেহেরপুর সড়কের আলুকদিয়া বাজার নামক স্থানে ব্যতিক্রমী এই দৃশ্য দেখে থমকে দাঁড়ান শতশত পথচারী। পরে তারা নিজেও শামিল হন ব্যতিক্রমী এই কাজে। মুহূর্তের মধ্যে গোটা জেলায় এই সংবাদ ছড়িয়ে পড়ে। জেলা প্রশাসক ও পুলিশ সুপারের ঝোপ জঙ্গল পরিষ্কারের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল আকারে ছড়িয়ে পড়ে।

স্থানীয়রা জানান, মঙ্গলবার সকালে চুয়াডাঙ্গা-মেহেরপুর সড়কের আলুকদিয়া বাজার নামক স্থানে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদকে ধারালো হাসুয়া নিয়ে সড়কের দুই ধারের ঝোপ জঙ্গল পরিষ্কার করতে দেখা যায়। এর কিছুক্ষণ পরই একই কাজে পোশাক পরিহিত অবস্থায় যোগ দেন পুলিশ সুপার নিজাম উদ্দীনও।

দুই জনের ব্যাতিক্রমী সামাজিক এই কাজের খবর ছড়িয়ে পড়লে আধাঘণ্টার মধ্যে সেখানে উপস্থিত হন, স্থানীয় সরকারের উপ-পরিচালক আনজুমান আরা, অতি. জেলা প্রশাসক আব্দুর রাজ্জাক, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আশাদুল হক বিশ্বাস, পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু, অতি. জেলা ম্যাজিস্ট্রেট জসিম উদ্দীন, অতি. পুলিশ সুপার আব্দুল মোমিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃণাল কান্তি দে, সহকারী কমিশনার ভমি পুলক কুমার মন্ডল স্থানীয় ইউপি চেয়ারম্যান ইসলাম উদ্দীন, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাানিফ আহম্মেদসহ সুশীল সমাজের প্রতিনিধি, সরকারী বেসরকারী কর্মকর্তা, সাংবাদিক ও জনপ্রতিনিধিসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

প্রায় ঘণ্টাব্যাপী পরিচ্ছন্ন অভিযান চালিয়ে চুয়াডাঙ্গা-মেহেরপুর সড়কের আলুকদিয়া বাজার নামক স্থানের রাস্তার দুই পাশ পরিষ্কার করা হয়।

অভিযান শেষে গণমাধ্যম কর্মীদের সাথে কথা বলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। তিনি জানান, চুয়াডাঙ্গাতে যোগদানের পর মাঝে মাঝেই পত্রিকাতে খবর আসে সড়কে ছিনতাই ও ডাকাতির। ডাকাতির স্পটগুলো পরিদর্শন করার সময় দেখতে পায় সড়কের দুধারে বড় বড় ঝোপ জঙ্গল। তখনি সিদ্ধান্ত নিই এগুলো অপসরণের।

তিনি বলেন একতাই বল, একতাই শক্তি এই কথাটি মাথায় রেখে সোমবার রাতে নিজের ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে সকলকে এই ভালো কাজে শরীক হবার আমন্ত্রণ জানান। জেলা প্রশাসক বলেন আমি হতবাক, চুয়াডাঙ্গার মানুষ যে এতো পরিশ্রমী তা জানা ছিলো না। এই সব পরিশ্রমী মানুষগুলোকে সাথে নিয়ে সামনে আরো বড় কাজের পরিকল্পনার কথাও জানান তিনি।

পুলিশ সুপার নিজাম উদ্দীন জানান, চুয়াডাঙ্গার পাচটি প্রধান সড়কের প্রতিটিতেই দুধারে বড় বড় ঝোপ জঙ্গল রয়েছে। এ কারণে দুষ্কৃতিকারীরা সহজে অপরাধ সংঘটিত করে পালিয়ে যেতে সক্ষম হতো। জেলা প্রশাসক মহদয় যে উদ্যোগটি গ্রহণ করেছে তা অবশ্যই প্রশংসার দাবিদার বলে মন্তব্য করেন তিনি।

চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু তার প্রতিক্রিয়ায় বলেন, একজন জেলা প্রশাসকের সকল প্রটোকল ভেঙ্গে রাস্তার দুধারের ঝোপ জঙ্গল পরিষ্কারের ঘটনাটি বাংলাদেশ বিরল। এটি শুধু চুয়াডাঙ্গার উন্নয়নে নয়, প্রধানমন্ত্রীর গ্রিন বাংলাদেশ ক্লিন বাংলাদেশ স্বপ্নের বাস্তবায়নে বড় সহায়ক ভূমিকা পালন করবে।

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জানিফ আহম্মেদ জানান, চুয়াডাঙ্গা জেলার সব ভাল কাজের সঙ্গী হতে চাই ছাত্রলীগ। আমরা অভিভূত আমরা আনান্দিত এই রকম একটি সাদা মনের মানুষকে আমরা অভিভাবক হিসাবে পেয়েছি।

চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃনাল কান্তি দে জানান, জেলা প্রশাসক স্যার সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে প্রতিটি সড়কে এই পরিচ্ছন্ন অভিযান চালানো হবে। একই সাথে প্রতি তিন মাস পর পর সড়কগুলোতে অভিযান অব্যাহত থাকবে।

(ঢাকাটাইমস/০৪জুলাই/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :