সিলেট বা কুড়িগ্রামে ভোটে দাঁড়ানোর চিন্তা এরশাদের

মহিউদ্দিন মাহী, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জুলাই ২০১৭, ১৫:১৪ | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৭, ১১:১২

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এখনও বাকি দেড় বছরের মত। কিন্তু সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি নির্বাচনী প্রস্তুতি শুরু করে দিয়েছে এখন থেকেও প্রায় এক বছর আগে। ৩০০ আসনে দলীয় প্রার্থীও ঠিক করার কাজ চলছে বলেও জানিয়েছেন নেতারা। এর মধ্যে দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের আসনও আছে। তার জন্য দুটি আসন মোটামুটি চূড়ান্ত হয়েছে। আরও একটি আসন খোঁজা হচ্ছে।

বর্তমান নির্বাচন ব্যবস্থায় কোনো একজন প্রার্থী মোট তিনটি করে আসনে নির্বাচনে অংশ নিতে পারেন। আর জাতীয় পার্টির চেয়ারম্যান এবারও তিনটি আসনেই লড়বেন বলে জানিয়েছেন দলের নেতারা।

এই তিন আসনের মধ্যে দুইটি আসনে নির্বাচনের কথা ঘনিষ্ঠদের জানিয়েছেন এরশাদ। এরশাদের ব্যক্তিগত সচিব খালিদ আক্তার ঢাকাটাইমসকে বলেন, ‘দলের চেয়ারপারসন একাদশ নির্বাচনে তিনটি আসনে লড়বেন। এরমধ্যে দুইটি আসন ঠিক হয়েছে। একটি হচ্ছে ঢাকা-১৭। আরেকটি রংপুর-৩। তবে তৃতীয় আসন কোনটি হবে সেটি এখনো চূড়ান্ত হয়নি। নির্বাচনের আগে আগে হয়তো সেটি ঠিক হবে।’

খালিদ আক্তার বলেন, ‘চেয়ারম্যান স্যারের তৃতীয় আসনটি কুড়িগ্রাম নাকি সিলেট হবে সেটি এখনো নিশ্চিত নয়।’

গত দশম জাতীয় সংসদ নির্বাচনেও তিনটি আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন এরশাদ। এরমধ্য রয়েছে ঢাকা-১৭, রংপুর-৩ ও লালমনিরহাট-১। ওই নির্বাচনে এরশাদ নির্বাচনে বর্জনের ঘোষণা দিয়ে আবার তিনটি আসন থেকেই মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন করেন। এরমধ্য আইনি জটিলতার কারণে ঢাকা-১৭ আসন ছাড়া বাকি দুইটি আসনের মনোনয়নপত্র প্রত্যাহার হয়নি। ওই নির্বাচনে মাঠে না থাকলেও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) প্রার্থী মো. সাব্বির হোসেনকে হারিয়ে রংপুর-৩ আসনে জয়ী হন এরশাদ। লালমনিরহাট-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী মোতাহার হোসেনের কাছে বিপুল ভোটের ব্যবধানে হেরে যান জাতীয় পার্টির চেয়ারম্যান।

এর আগে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনেও তিনটি আসন থেকে লড়েছিলেন এরশাদ। নিজের এলাকা রংপুর-৩ ছাড়াও কুড়িগ্রামের একটি আসন এবং ঢাকা-১৭ আসনে ভোট করেন এরশাদ। তিনটিতেই তিনি জিতেন এবং ঢাকা-১৭ ছেড়ে বাকি দুটি আসন ছেড়ে দেন।

২০০৮ সালের জাতীয় নির্বাচনের আগে ১৯৮৬ সাল থেকে কোনো একজন প্রার্থী সর্বোচ্চ পাঁচটি আসনে দাঁড়াতে পারতেন। আর এরশাদ প্রতিবারই পাঁচটি আসনে দাঁড়িয়েছেন। আর প্রতিটি আসনেই তিনি জিতে এসেছেন।

(ঢাকাটাইমস/০৫জুলাই/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার 

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: ওবায়দুল কাদের

প্রতিমা পোড়ানোর মিথ্যা অভিযোগে হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দিতে হবে: ছাত্রশিবির সভাপতি

আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে মুসলিম লীগের আলোচনা সভা

এই বিভাগের সব খবর

শিরোনাম :