এবার নদীর নাম ঢাকা

এম গোলাম মোস্তফা ও আউয়াল খান
| আপডেট : ০৫ জুলাই ২০১৭, ১৬:২০ | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৭, ১২:৫৩

বৃষ্টি হলেই তলিয়ে যায় চট্টগ্রাম শহর। এ কারণে সেখানে কেউ কেউ চট্টগ্রামকে নদী বলে কটাক্ষ করছেন। একই অবস্থা দেখা যাচ্ছে রাজধানী ঢাকাতেও। বৃষ্টি আর জলাবদ্ধতা এক নির্মম বাস্তবতা হয়ে দাঁড়িয়েছে রাজধানীতে। আর এ কারণে মতিঝিলে ঢাকাটাইমসের সঙ্গে আলাপকালে একজন অফিসগামী ব্যক্তি ওই এলাকাতে নদীর সঙ্গে তুলনা করেছেন।

মঙ্গলবার রাতভর বৃষ্টিতে আবার তলিয়ে গেছে রাজধানীর বিভিন্ন এলাকা। এর মধ্যে নগরীর বাণিজ্যিক প্রাণকেন্দ্র মতিঝিলও রয়েছে। ফ্লাইওভার নির্মাণের কারণে নিত্য ভোগান্তির মালিবাগ, রাজারবাগ এলাকাও রয়েছে। পরিকল্পিত আবাসিক এলাকা নিকুঞ্জের কিছু কিছু সড়কও সকালে পানিতে তলিয়ে থাকতে দেখা যায়।

গত এপ্রিলে রেকর্ড পরিমাণ বৃষ্টিতেও রাজধানীতে জলাবদ্ধতা দেখা যায়নি। তবে বর্ষার শুরু থেকেই বৃষ্টি আর জলাবদ্ধতা রাজধানীতে পরিপূরক হয়ে দাঁড়িয়েছে। এমনকি সচরাচর পানি না উঠলেও বিমানবন্দর সড়কের একটি বড় অংশও পানিতে তলিয়ে যেতে দেখা গেছে।

সকাল থেকে দুপুর পর্যন্ত দৈনিক বাংলা থেকে মতিঝিল পর্যন্ত সড়ক কোনো কোনো জায়গায় হাঁটু পানি, কোনো কোনো জায়গায় তার চেয়ে বেশি পানিতে তলিয়ে থাকতে দেখা গেছে। এতে অফিসগামী মানুষ দুর্দশায় পড়েছে। পাশাপাশি তৈরি হয়েছে তীব্র যানজট।

প্রধান সড়কের পাশাপাশি বাণিজ্যিক এলাকায় বিভিন্ন অফিসেও ঢুকতে সমস্যা হচ্ছে। জনতা ব্যাংকের প্রধান কার্যালয়ের মূল ফটকের ভেতরে পানি ঢুকেছে। পানি যেন ভেতরে ঢুকতে না পারে, সে জন্য বালুর বস্তা ফেলেছে ব্যাংকের কর্মীরা। বিমানের বলাকা ভবনের সামনেও থৈ থৈ পানি দেখা যায়।

ব্যাংক কর্মকর্তা শাহরিয়ার ক্ষোভের সঙ্গে বলেন, ‘দেশ উন্নয়নের মহাসড়কে পৌঁছেছে বলা হচ্ছে। কিন্তু সামান্য বৃষ্টিতেই মতিঝিল তলিয়ে আছে কেন? এগুলো কি প্রশাসন দেখে না?’।

যাত্রাবাড়ীর আবাসিক এলাকার বিভিন্ন রাস্তায় সকালে পানি উঠে যায়। কদমতলীর রায়েরবাগ থেকে মেরাজনগর যাওয়ার রাস্তাটিতে সামান্য বৃষ্টিতেই রাস্তায় জমে হাটু পানি। মঙ্গলবার রাতভর বৃষ্টিতে তলিয়ে গেছে রাস্তাটির পুরো অংশই। এতে অফিসগামী মানুষ ঘর থেকে বের হতে সমস্যায় পড়েছে। উপায় না পেয়ে অনেকে হাটু পানি পার হয়েই বের হচ্ছেন।

মালিবাগ রেলগেইট থেকে মৌচাক আসতেও পানির কারণে দুর্ভোগে পড়েছে যাত্রীরা। কোথাও হাঁটু পানি, কোথাও তার চেয়ে বেশি পানি। মৌচাক এলাকাও পানিতে তলিয়ে আছে।

মৌচাক এলাকায় দুই বন্ধু তি‌ন্নি ও মি‌শিকে জুতা হাতে নিয়ে মৌচাকের মূল সড়ক পেরোতে দেখা গেল। তিন্নি বলেন, ‘একটু জোরে বৃ‌ষ্টি নামলেই আমরা (মেয়েরা) পড়ি জ্বালায়। গ‌লিতে হাঁটু পা‌নি থাকে, ছেলেরা তো লা‌ফিয়ে পার হতে পারে, কিন্তু আমাদেরকে পড়তে হয় ঝামেলায়। পা‌নিতে গর্ত দে‌খি না ,পা পিছ‌লে হয় পড়ে ব্যথা পাই নয়তো জুতা ছিড়ে যায়।’

খালি পায়ে হাঁটলে পায়ে পাথর বা ইটের কণার আঘাত লাগে কিনা জানতে চাইলে তি‌ন্নি বলেন, ‘ব্যাথা পে‌লেও কিছু করার নেই। কোন গুরুত্বপূর্ন কাজে বের হ‌লে য‌দি জুতা ছি‌ড়ে যায়, তখন বিব্রতকর অবস্থায় পড়তে হয়।’

ঢাকা ওয়াসা ও সিটি করপোরেশনের কর্মকর্তারা জানান, নগরবাসীর মধ্যে যেখানে সেখানে আবর্জনা ফেলার প্রবণতার কারণে পানি নিষ্কাষণের নালাগুলো পরিষ্কার রাখা যাচ্ছে না। সেই সঙ্গে পানি নিষ্কাষণের নালা ও খালগুলোও আবর্জনায় ঠাসা। পাশাপাশি আছে দখল। মাঝেমধ্যে অভিযান চালিয়ে খালগুলো দখলমুক্ত করা হলেও কিছুদিন পরেই আবার আগের অবস্থানে ফিরে যায়। আর পানি নামতে দেরি হওয়ায় ডুবে থাকছে শহর।

জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লাল ঢাকাটাইমসকে বলেন, ‘ঢাকা শহরে জলাবদ্ধতা পুরনো সমস্যা। এটা সমাধানে সিটি করপোরেশনের পক্ষ থেকে নানা প্রকল্প নেয়া হয়েছে। এর কিছু শেষ হয়েছে, তবে কিছু চলমান। সবগুলো শেষ হয়ে গেলেই জলাবদ্ধতার সমস্যা কমবে।’

গত কয়েক বছর ধরেই বর্ষাকালে এই সমস্যা বিশেষ করে ঢাকা ও চট্টগ্রামে প্রকট হয়ে দেখা দিয়েছে। নগর কর্তৃপক্ষ নানা উদ্যোগ নিলেও কোনো কাজে আসছেন না। এ কারণে জনগণের মধ্যে ক্ষোভ স্পষ্ট। সম্প্রতি জাতীয় সংসদেও বিষয়টি নিয়ে তুলেছেন একাধিক সংসদ সদস্য।

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সিজারিয়ান প্রসবের ওপর বিধিনিষেধ আরোপে রাষ্ট্রীয় পদক্ষেপ চায় জাতীয় মানবাধিকার কমিশন

মিয়ানমার সংকট সমাধানে একজনের খুশির জন্য বাকিদের নারাজ করবে না বাংলাদেশ: সেনা প্রধান

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ল ৪ টাকা, কমেছে খোলা তেলের

কর ব্যবস্থা সংস্কার করলে ১৫ লাখ প্রাপ্তবয়স্ক ধূমপান ছাড়তে উৎসাহিত হবে

অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা দেশের মানুষের জন্য কোনো কাজ করেনি: প্রধানমন্ত্রী

বৃষ্টিতেও কমছে না তাপপ্রবাহ

ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল, আলোচনায় যা থাকবে

ছয় জেলায় তীব্র তাপপ্রবাহ, কিছু অঞ্চলে বৃষ্টির আভাস

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় বাংলাদেশের স্থপতি মেরিনা

দুই অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

এই বিভাগের সব খবর

শিরোনাম :